অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে পৌঁছলো বহুল প্রতীক্ষিত করোনার ভ্যাকসিন

0
.

চট্টগ্রামে এসে পৌঁছেছে মরণব্যাধী করোনা ভাইরাসের ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনার ভ্যাকসিন। আজ রবিবার সকালে সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায় এসব ভ্যাকসিন। জেলা সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি ও চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্যপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এসব টিকা গ্রহণ করেন।

জেলা সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি বলেন,টিকাগুলো গ্রহণ করে এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হয়েছে। ভ্যাকসিনের জন্য নগরী ও জেলায় অগ্রাধিকার তালিকাভুক্তদের মাঝে প্রদান করা হবে। টিকাদানে নিয়োজিত থাকবে মোট ৪২টি টিম। টিকাদানকারী হিসেবে ২ জন মিডওয়াইফ, স্টাফ নার্স বা সিনিয়র স্টাফ নার্স এবং ৪ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে প্রতিটি টিমে ৬ জন করে সদস্য থাকবেন।

.

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, আমরা ৩৮টি কার্টনের ৪ লাখ ৫৬ হাজার ডোজের টিকা বুঝে পেয়েছি। আগামী ৭ ফেব্রুয়ারি চমেক হাসপাতালের ৪টি বুথে টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিক শুরু হবে।

সে ক্ষেত্রে আমরা সম্মুখ সারির যোদ্ধাদের তালিকা অনুযায়ী টিকা প্রদান করবো। ডাক্তার, নার্স, পুলিশ, প্রশাসন সাংবাদিকসহ সম্মুখ সারির যোদ্ধাদের ধারাবাহিকভাবে টিকা প্রদান করা হবে।

এছাড়া চট্টগ্রাম নগরীর ১৫ টি কেন্দ্রে প্রাথামিক পর্যায়ে টিকা দেওয়া হবে।

কেন্দ্রগুলো হচ্ছে- চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম সেনানিবাস হাসপাতাল, চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতাল, সিটি করপোরেশন জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম নৌ-বাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বিমান বাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বন্দর হাসপাতাল, চসিক বন্দরটিলা হাসপাতাল, চসিক মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতাল, চসিক সাফা মোতালেব মাতৃসদন হাসপাতাল, ইউএসটিসি হাসপাতাল, সাউদার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, মা ও শিশু মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং মেরিন সিটি মেডিক্যাল কলেজ হাসপাতাল।

এছাড়া উপজেলা পর্যায়ে ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টিকা দেওয়া হবে। সেখানে ২টি টিম টিকাদান কার্যক্রমে নিয়োজিত থাকবে বলে জানান সিভিল সার্জন।