অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আনোয়ারায় শাশুড়িকে গলাকেটে হত্যার দায়ে পুত্রবধূর যাবজ্জীবন কারাদন্ড

0
.

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় শ্বাশুড়িকে গলাকেটে হত্যার দায়ে নাইম উদ্দিন লিজা (২৬) নামে এক নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ রবিবার (১০ জানুয়ারি) অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সারের আদালত এ রায় দেন।

এছাড়াও আদালত তাকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ১ বছরের কারাদণ্ড দিয়েছেন।

চট্টগ্রাম আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) রুবেল পাল বলেন, ২০১৪ সালের ৯ সেপ্টেম্বরআনোয়ারা উপজেলার বরুমচড়া এলাকায় শ্বাশুড়িকে গলাকেটে হত্যার দায়ে নাইম উদ্দিন লিজা নামে এক নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে আদালত তাকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ১ বছরের কারাদণ্ড দিয়েছেন।

জানা যায়,

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর রাত ১২টার দিকে প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হন। এসময় তিনি পাশের ঘরে গোঙানির আওয়াজ শুনতে পান। বাদশা ওই ঘরে উঁকি দিয়ে দেখতে পান, লিজা রক্তাক্ত ছুরি হাতে দাঁড়িয়ে আছেন। তখন তিনি চেঁচামেচি করে লোকজন জড়ো করেন। ভেতরে ঢুকে দেখা যায়, হাত-পা বাঁধা অবস্থায় সোহাগ খাতুনের গলাকাটা লাশ খাটের ওপর পড়ে আছে।

খবর পেয়ে পুলিশ গিয়ে লিজাকে গ্রেপ্তার করে। এ ঘটনায় পরদিন ফজলুল হক বাদী হয়ে পুত্রবধূর বিরুদ্ধে আনোয়ারা থানায় মামলা করেন।

লিজা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে জানান, প্রতিবেশি দেবর হাফিদুল ইসলাম কফিলের সঙ্গে তার বিবাহবর্হিভূত সম্পর্ক ছিল। শ্বাশুড়ি বিভিন্ন সময় তাদের সম্পর্কে বাধা দেওয়ায় ও তার স্বামীকে জানিয়ে দেওয়ায় এবং এ নিয়ে পারিবারিকভাবে অশান্তি সৃষ্টি করায় কফিলের প্ররোচনায় ক্ষুব্ধ হয়ে তাকে খুন করেছেন লিজা। লিজার প্ররোচনায় ক্ষুব্ধ হয়ে তাকে খুন করেছেন কফিল।

জবানবন্দি ও তদন্তের ভিত্তিতে কফিলের সম্পৃক্ততা পেয়ে পুলিশ ২০১৪ সালের ২০ নভেম্বর লিজার সঙ্গে তাকেও আসামি করে দু’জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালত দণ্ডবিধির ৩০২ ও ৩৪ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। রাষ্ট্রপক্ষ মোট ১২ জনের সাক্ষ্য নেন।

এপিপি রুবেল পাল জানিয়েছেন, লিজার বিরুদ্ধে অভিযোগ রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পারায় আদালত তাকে সাজা দিয়েছেন। তবে কফিলকে আদালত খালাস দিয়েছেন। পূর্ণাঙ্গ রায় পেলে যাচাইবাছাই করে উচ্চ আদালতে কফিলকে খালাসের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন তিনি।