অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ থেকে দক্ষিণ আফ্রিকায় ফের ১৪ দিনের লকডাউন ঘোষণা

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে:

দক্ষিণ আফ্রিকায় করোনার দ্বিতীয় সংক্রমণ মহামারি রুপ নেওয়ায় দেশটি পূনরায় আগামী ১৪ দিনের জন্য লকডাউনে ফিরে গিয়েছে। লকডাউনের ৩য় স্তর সোমবার মধ্যে রাত থেকে কার্যকর হবে। সেই সাথে দেশটিতে আগামী ১৪ দিন অ্যালকোহল বিক্রি,সেবন ও পরিবহন বন্ধ থাকবে।লকডাউনের এই ১৪ দিন কঠোর স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে, না হয় জেল জরিমানা গুনতে হবে।

গতকাল সোমবার রাতে দেশটির রাষ্ট্রপতি সিরিল রমাফোসা জাতির উদ্দেশ্য ভাষন দিতে গিয়ে এই ঘোষণা দিয়েছেন।

ভাষনে রাষ্ট্রপতি অত্যন্ত দূঃখ ভারাক্রান্ত হৃদয় নিয়ে বলেন,আমাদের দেশের সরকারি বেসরকারি কোন হাসপাতালের বেড় খালি নেই,আইসিইউ খালি নেই,অক্সিজেনের লাইন খালি নেই।দেশের সকল হাসপাতাল রোগী দিয়ে ভর্তি হয়ে আছে।এই মূহুর্তে আমাদের লকডাউনে ফিরে না যাওয়া ছাড়া কোন উপায় নেই।তাই আজ সোমবার মধ্যরাত থেকে লকডাউনের ৩য় স্তর কার্যকর হবে।

রাষ্ট্রপতি বলেছে,লকডাউনের ৩য় স্তরে সকল আউটডোর এবং ইনডোর সমাবেশ নিষিদ্ধ থাকবে।অ্যালকোহল যদিও আমাদের জাতীয় অর্থনীতিতে বিরাট অবদান রাখে তারপর ও করোনা সংক্রমণ ঠেকাতে আমারা বাধ্য হয়ে অ্যালকোহল বিক্রি,সেবন ও পরিবহন নিষিদ্ধ করছি।এছাড়া কারফিউ রাত ৯ টা থেকে সকাল ছয়টা পর্যন্ত কার্যকর থাকবে।এবং মঙ্গলবার থেকে সমস্ত সমুদ্র সৈকত,ড্যাম,নদি,লেক বন্ধ থাকবে।

রাষ্ট্রপতি ভাষণে স্পষ্ট ভাবে উল্লেখ করেছেন,সকল পাবলিক প্যালেসে জনগণ মাক্স পরিধান না করলে সাথে সাথে গ্রেপ্তার করে অর্থ দন্ডে দন্ডিত বা ৬ মাসের কারাদণ্ড দেওয়া হবে।এছাড়া কঠোর স্বাস্থ্য বিধি মেনে সকল ব্যবসা বানিজ্য পরিচালনা করা যাবে শুধুমাত্র নাইট ক্লাব মদের বার বন্ধ থাকবে।এছাড়া অন্য সকল দোকান রাত ৮ টার মধ্যে বন্ধ করতে হবে।

ভাষণের সময় রামাফোসা অত্যান্ত আবেগময় ভাবে বলেছেন,দেশের জনগনের আচরণ পরিবর্তন করতে হবে।না হয় যে কেউ যে কোন সময় মৃত্যুর সম্মুখীন হবে।