অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে সীমান্তে করোনা পরীক্ষা করতে গিয়ে ১৫ জনের মৃত্যু

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে:

দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ের বিট ব্রিজ সীমান্তে করোনাভাইরাস পরীক্ষা করতে গিয়ে ১৫ জিম্বাবুয়ান নাগরিকের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার স্হানীয় সংবাদ মাধ্যম গুলো এই সংবাদ নিশ্চিত করেছেন।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ৬ মাস বন্ধ থাকা সীমানা খোলে দেওয়ার পর ক্রিসমাসের ছুটি কাটাতে দক্ষিণ আফ্রিকায় বসবাসকারী জিম্বাবুয়ের নাগরিকেরা নিজ দেশে যাওয়ার সময় করোনা পরীক্ষা করতে সীমান্তে ভিড় করে। হাজার হাজার জিম্বাবুয়ান নাগরিক নিজ দেশে প্রবেশ করার জন্য করোনা পরীক্ষার করতে দীর্ঘ সময় লাইনে অপেক্ষা করতে গিয়ে অসুস্থ হয়ে ১৫ জন জিম্বাবুয়ান নাগরিকের মৃত্যু হয়েছে। গত এক সাপ্তাহের বেশী সময় ধরে তারা সীমান্তে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রনালয় এবং দক্ষিণ আফ্রিকার পুলিশ প্রশাসন সীমান্তে করোনা পরীক্ষার জন্য জনগণের ভোগান্তি এবং মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পর তৎক্ষনাৎ লাশগুলো উদ্ধার করেছে এবং অপেক্ষায় থাকা অন্য নাগরিকদের তৎক্ষনাৎ পরীক্ষার করে সীমানা পার করে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের অন্যতম সীমানা বিট ব্রিজ এলাকায় প্রতিবছর ক্রিসমাস আসলেই এই সমস্যার সৃষ্টি হয়।সীমানা এলাকায় কয়েক কিলোমিটার রাস্তা জুড়ে পন্যবাহী ট্রাক সহ যানবাহনের দীর্ঘ লাইন লেগে থাকে।

এই দিকে জাতিসংঘ বলছে, দক্ষিণ আফ্রিকা আনুমানিক দেড় মিলিয়ন জিম্বাবুয়ের অভিবাসী বসবাস করে। যারা প্রতি বছর এই সমস্যার সম্মুখীন হয়ে আসছে।

করোনা পরীক্ষার লাইনে দাড়িয়ে ১৫ জিম্বাবুয়ের নাগরিকের মৃত্যু কারণ জানতে সাংবাদিকদের প্রশ্নের উওরে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক, স্যান্ডিল বুথেলিজি বলেছেন,বহির্গামী ট্র্যাফিকের জন্য করোন ভাইরাস স্ক্রিনিং দীর্ঘ হয়েছে।এই জন্য ১৫ নাগরিকের মৃত্যু সত্যি দূঃখজনক। আমরা এর কারণ তদন্ত করে দেখবো।