অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনায় মারা গেলেন পারটেক্স গ্রুপের চেয়ারম্যান সাবেক এমপি এম এ হাসেম

0
.

দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ হাসেম আর নেই। করোনা আক্রান্ত হয়ে বুধবার গভীর রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। এভারকেয়ার হাসপাতালের ডিউটি ম্যানেজার অভিজিৎ রায় সমকালকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

এম এ হাসেমের ছেলে শওকত আজিজ রাসেলও সামাজিক যোগাযোগ মাধ্যমে পিতার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তিনি তার স্ট্যাটাসে লেখেন, ‘আজ ২৪ ডিসেম্বর রাত ১টা ২০ মিনিটে আমার বাবা ৭৮ বছর বয়সে এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’ তিনি তার বাবার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

এম এ হাসেম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। করোনা পজিটিভ হওয়ার পর তাকে গত ১১ ডিসেম্বর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ১৬ ডিসেম্বর অক্সিজেন স্যাচুরেশন ১০০-এর নিচে নেমে গেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এম এ হাসেমের ছেলে আজিজ আল কায়সার বুধবার রাত সাড়ে ৮টায় জানিয়েছিলেন, তার বাবার অবস্থা খুবই সংকটাপন্ন।

এম এ হাসেম ১৯৫৯ সালে তামাকপণ্য কেনাবেচার মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৭০ সালের কিছু আগে তিনি চট্টগ্রামে গড়ে তোলেন মেসার্স হাসেম করপোরেশন। দেশ স্বাধীন হওয়ার পর নিত্যপণ্যের পাশাপাশি সিমেন্ট, ইস্পাত আমদানি শুরু করেন। তার গড়ে তোলা পারটেক্স গ্রুপের জনপ্রিয় পণ্যের মধ্যে রয়েছে ড্যানিশ কনডেন্সড মিল্ক্ক, মাম পানি ও আরসি কোলা।

এম এ হাসেম ২০০১ সালে বিএনপির টিকিটে জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালীর বেগমগঞ্জ আসন থেকে জয় লাভ করেন। তবে তিনি সাবেক তত্ত্ববধায়ক সরকারের আমলে বিএনপির রাজনীতি থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন।