অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিণ আফ্রিকার সাথে জার্মানি, ব্রিটেন ও ইসরায়েলের ফ্লাইট যোগাযোগ বন্ধ

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে:

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের দ্বিতীয় সংক্রমণের নতুন রুপটি ভয়াবহ আকার ধারণ করার আশংকায় জার্মানী, ব্রিটেন ও ইসরাইল দক্ষিণ আফ্রিকার সাথে সকল আর্ন্তজাতিক ফ্লাইট যোগাযোগ বন্ধ করার ঘোষণা দিয়েছে।

গতকাল রবিবার জার্মানি,ব্রিটেন ও ইসরায়েল জানিয়েছেন,দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন রুপ সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকায় দেশ তিনটি ফ্লাইট যোগাযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রী ডাঃজুয়েলি এমকিজে করোনার নতুন রুপ সার্স-কভ-২ ভাইরাসের নতুন রুপ টিকে ৫০১.ভি ২ জারিয়ান্ট হিসাবে উল্লেখ করে বলেছেন,ভাইরাসের এই রুপিটি দক্ষিণ আফ্রিকায় মহামারি হিসাবে ছড়িয়ে পড়তে পারে।

এছাড়া দক্ষিণ আফ্রিকার বিমান সংস্থা ও পর্যটন শিল্প বিশ্বজুড়ে কয়েকটি বিমানের নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এসএ ফ্লায়ার ম্যাগাজিনের সম্পাদক গাই লেইচ বলেছেন, এটি দক্ষিণ আফ্রিকার বিমান শিল্প এবং আন্তর্জাতিক পর্যটন শিল্পের জন্য মারাত্মক অশনি সংকেত।

দক্ষিণ আফ্রিকার পর্যটন এবং বিমান মন্রনালয় আশংকা প্রকাশ করেছেন,করোনার দ্বীতিয় সংক্রমণে ভাইরাসের নতুন রুপটি মহামারি আকার ধারণ করলে দক্ষিণ আফ্রিকার অর্থনীতি আবার মুখ থুবড়ে পড়বে।

অপরদিকে দেশটির কোয়াজুলু-নাটাল রিসার্চ ইনোভেশন প্লাটফর্ম বিশ্ববিদ্যালয়ের পরিচালক, অধ্যাপক টিলিও ডি অলিভিয়েরা নিশ্চিত করেছেন যে,দক্ষিণ আফ্রিকাতে করোনার নতুন রুপ সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়বে। অধ্যাপক ডিম অলিভিয়ের স্হানীয় এক প্রভাবশালী অনলাইন নিউজকে গতকাল রবিবার দেওয়া এক সাক্ষাতকারে এই তথ্য নিশ্চিত করেছেন।