অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিপ্লব উদ্যান, স্বাধীনতার ঘোষণা ও শহীদ জিয়া একই সূত্রে গাঁথা

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও চসিক নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেছেন, ১৯৭১ সালে গণতন্ত্র ও অধিকার আদায়ের লক্ষ্যে শুরু হয়েছিল চূড়ান্ত স্বাধীনতার যুদ্ধ। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই বিপ্লব উদ্যানেই পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম বিদ্রোহ ঘোষণা করেছিলেন। তাই এই বিপ্লব উদ্যান, স্বাধীনতার ঘোষণা ও শহীদ জিয়া একই সূত্রে গাঁথা। ২৫ মার্চ জাতি যখন দিক নির্দেশনাহীন ঠিক তখনই দিশেহারা জাতিকে মুক্তি দিতে জিয়াউর রহমানের আবির্ভাব ঘটে। কালুরঘাট বেতার কেন্দ্র থেকে তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। কিন্তু রক্তের বিনিময়ে অর্জিত গণতন্ত্র আজ নিরুদ্দেশ। আওয়ামীলীগ সরকার কুটকৌশলে হরণ করেছে মুক্তিযুদ্ধের মূল চেতনা গণতন্ত্র। ভোটের অধিকার আদায়ের জন্য ৪৯ বছর পরও লড়াই চালিয়ে যেতে হচ্ছে। বর্তমান শাসকগোষ্ঠীর কাছ থেকে গণতন্ত্র ও মানুষের অধিকার ফিরে পেতে ১২ বছর সংগ্রাম চালিয়ে যাচ্ছে বিএনপি।

তিনি ১৫ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নগরীর নগরীর ষোলশহর বিপ্লব উদ্যানে ‘বিজয়ের চেতনায় গণতন্ত্র মুক্ত হোক আধার কেটে আলোর প্রত্যয়’ ৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর নারী ও শিশু অধিকার ফোরাম আয়োজিত বিজয়ী শ্রদ্ধা ও শহীদদের স্মরণে মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এর প্রতিকৃতি উত্তোলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

.

চট্টগ্রাম মহানগর নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি এর সভাপতিত্বে সদস্য সচিব ডা. বেলায়েত হোসেন ঢালীর সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর ও সম্মানিত অতিথি মহানগর বিএনপির সিঃ সহ-সভাপতি আবু সুফিয়ান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-সভাপতি এড. মফিজুল হক ভুঁইয়া, শফিকুর রহমান স্বপন, ইঞ্জিঃ বেলায়েত হোসেন, যুগ্ন সম্পাদক কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, জাহাঙ্গীর আলম দুলাল, আনোয়ার হোসেন লিপু, গাজী সিরাজ উল্লাহ, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, চট্টগ্রাম নগর মহিলা দলের সভানেত্রী মনোয়ারা বেগম মনি, সাধারণ সম্পাদিকা জেলী চৌধুরী, নারী ও শিশু অধিকার ফোরাম মহানগর নেতৃবৃন্দ যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিন চৌধুরী, মাহাবুব রানা, এডভোকেট জালালউদ্দিন পারভেজ, এম. মনজুর উদ্দিন, সালাউদ্দিন আলী, এডভোকেট রুনা কাশেম, ডা.কাজী মাহবুবুল আলম, ডা. মঈন উদ্দিন, ডা. ওমর ফারুক পারভেজ, ডা. মেহেদী হাসান, সাংবাদিক সাইফুল ইসলাম শিল্পী, দেওয়ান মাহমুদা লিটা, লায়ন আনোয়ার হোসেন উজ্জ্বল, (দাপ্তরিক দায়িত্বপ্রাপ্ত) সদস্য সাজ্জাদ হোসেন খাঁন, ফোরামের সদস্যবৃন্দ ডা. প্রীতম, এড. শাহাদাত হোসেন, এড. তৌহিদুল ইসলাম, এড. তাপসী জহুরা, এড. আতাউর রহমান রুবেল, মহিউদ্দিন খান রাজীব, এম.জি কিবরিয়া, আরশে আজিম আরিফ, শহিদুল আলম রনি, মনির হোসেন আবির, তাসলিমা আক্তার লিমা, পারভিন চৌধুরী, হামিদুল হক চৌধুরী, বিপ্লব চৌধুরী বিল্লুু প্রমুখ।