অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে ভাবীর ওপর দুই লম্পট দেবরের কুনজর: ইজ্জত বাঁচাতে বাড়ী ছাড়া

0
.

সংবাদপত্রে সারাদেশের প্রতিদিন বহু ধর্ষণ চেষ্টার ঘটনা প্রকাশ পাচ্ছে। কিন্তু দেবর কর্তৃক আপন ভাবীকে ধর্ষণ করতে ব্যর্থ হয়ে নানা ষড়যন্ত্রের মাধ্যমে বাড়ী ছাড়া করা এবং ঘটনা খুব অবাক করেছে বিবেকবান মানুষদের। আমাদের বাঙালি পরিবারে দেবর-ভাবীর সম্পর্ক একটি বন্ধন। যে বন্ধনে গড়ে উঠে একটি পরিবারের হাসি কান্না সুখ দুঃখ ও সামাজিক গল্প কাহিনী।

কিন্তু বাস্তবতা বড় নির্মম! চট্টগ্রামের সীতাকুণ্ডের উপজেলার সৈয়দপুর ইউনিয়নের শেখেরহাটের এ ঘটনাটি আমাদের হাজার বছরের সামাজিক বন্ধনকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

জানা যায়, স্থানীয় পূর্ব বাঁকখালীর নূরুল আলমের ছেলে নূরুল আনোয়ার দীর্ঘদিন দুবাই প্রবাসী। এ সুযোগে আপন দুই ভাইয়ের লোলুপদৃষ্টি পড়ে বড় ভাইয়ের স্ত্রী সাহিদা (ছদ্মনাম) ওপর। ভাবীর শরীরের প্রতি তাদের মোহ। প্রতিনিয়ত তাকে ধর্ষণ চেষ্টায় অতিষ্ঠ করে তোলে ভাবীকে।

শুধু অনৈতিক প্রস্তাব নয়। বারবার শরীরে হাত দিয়ে, বেডরুম, গোসলখানায় ঢুকে শারীরিক সম্পর্কের চেষ্টা করে এরা। আশ্রয় প্রশ্রয় পায়না শ্বশুরের কাছেও। নিরূপায় সাহিদা বিষয়টি জানান প্রবাসে থাকা তার স্বামীকে আনোয়ারকে।

প্রবাসী স্বামী আনোয়ার প্রথমে ঘটনা শোনে খুবই মর্মাহত। বিশ্বাস করতে পারেননি নিজের কানকে। আপন ভাইদের এমন কান্ড। পারিবারিক মান মর্যাদার কথা ভেবে নীরবে পারিবারিকভাবে সমাধানের চেষ্টা করে ব্যার্থ হন।

অভিযোগসূত্রে জানা যায়, প্রবাসী আনোয়ার ২০০২ সালে দুবাই যান। তাঁরা ৫ ভাই ৪ বোন। বাবার বয়স ৮৪ ছুঁইছুঁই। ২০০৭ সালে তার মা মারা গেলে বাবা দ্বিতীয় বিয়ে করেন। এরপর থেকে সংসারে অশান্তির বিষবৃক্ষ শুরু।

২০১০ সালে সাহিদাকে সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে বিয়ে করে প্রবাসে যায় আনোয়ার। বাড়ীতে রেখে যান স্ত্রী সাহিদা। কিন্তু কিছুদিন যেতেই দেবরের কুনজর পড়ে ভাবীর শরীরে। যৌন নিপীড়ন ও ধর্ষণের চেষ্টা করতে থাকে দেবর নুরুল আকবর ও দিদারুল আলম।

দুই দেবরের লাম্পট্যপনার কথা বলতে গিয়ে সাহিদা পাঠক ডট নিউজকে বলেন-‘আমি একজন প্রবাসীর স্ত্রী।  ধর্ষণের ভয়ে আমি বেডরুমের মধ্যে সিলমসি (পিতলের পোর্টেবল কমোড) রেখে ঘরের ভেতরই বাথরুম করতাম। ভয়ে রুমের ভেতর থেকে বের হতাম না। তারা আমাকে বলত, ‘তোকে ধর্ষণ করে বাঁশঝাড়ে পুতে দেব। অনেক লোকজন দিয়ে তোকে ধর্ষণ করাব।’ আমার দশ বছরের বিবাহিত জীবনে ওরা আমাকে অনেকবার ধর্ষণ করার চেষ্টা করে।’

তিনি বলেন, আমার স্বামীর পাঁচ ভাইয়ের মধ্যে ছোট দুই ভাই নূরুল আকবর ও মো. দিদারুল আলমের কুনজর পড়ে আমার উপর। এদের মধ্যে নূরুল আকবর কাতার প্রবাসী হলেও সে প্রতি বছর ছুটিতে দেশে আসত। সে বাড়ি এলেই আমাকে উত্যক্ত করত।

তিনি আরও জানান, সামাজিক ও পারিবারিকভাবে সমাধানে ব্যর্থ হয়ে অনেকটা বাধ্য হয়ে ২০১৭ ইং তে জিডি করি ও ২০১৯ এ আমি থানায় অভিযোগ করি। তার প্রেক্ষিতে দেবর নুরুল আকবরকে একবার আটক করেছিল পুলিশ। এরপর তারা এমন আচরণ আর করবে না জানিয়ে আপোষনামা করে। কিন্তু ছাড়া পেয়ে তারা আরও উগ্র হয়ে ওঠে। আমার শ্বশুরবাড়িতে থাকা দিনের পর দিন খুবই অনিরাপদ হচ্ছিল। এখন তারা বলছে,‘আমাকে ধর্ষণ করতে না পারলে আমাকে কেটে ফেলবে।’

অভিযোগ সুত্রে আরও জানা যায়, বিয়ের সময়ে দুই দেবরই ছিলেন প্রবাসে। দিদারুল ফিরে আসে সাহিদার রিয়ের কিছুদিন পরেই। দিদারুল স্থায়ীভাবেই ফিরে আসে। অন্য দেবর নুরুল আকবর নিজে বিয়ে করার উদ্দেশ্যে দেশে আসে সাহিদার বিয়ের ৫ মাসের মাথায়। ভিন্ন ভিন্ন সময়ে দুজনই নোংরা প্রস্তাব এবং আচরণ করতে তাকে। ভাবীর উপর প্রথম কু নজর পড়ে দিদারুলের। পরে একই ঘটনার পুনরাবৃত্তি করে নুরুল আকবর।

গৃহবধূ সাহিদা বলেন, কিছুদিন পর আমার ছোট দেবর দেশে ফিরে আসে। তার আমার উপর চোখ পড়ে যেদিন আমি সেজে আমার ননদের বাড়ি বেড়াতে যাই। শুরুতে সে আমার ওড়না ধরে টানতো, বারবার স্পর্শকাতর জায়গায় হাত দিত। সে ভাবত স্বামী প্রবাসে থাকলেইর তার স্ত্রীর সাথে এরকম আচরণ করা যায়। আমি বারবার তাকে নিষেধ করতাম। সে আমাকে শারীরিকভাবে চায় সেটা অনেকটা প্রকাশ্যেই বলত।

সাহিদা বলেন, ‘আমার বিয়ের দশ বছরে নিজের শ্বশুর বাড়ির পরিবারের হাতেই এভাবে ধর্ষণ আক্রমণের শিকার হচ্ছিলাম। আমি বারবার শ্বশুরকে (বাবা) বিচার দিতাম। তিনি ছেলেদর কিছু না বলে উল্টো আমাকে দোষারোপ করতেন এবং বলতেন “আমার ছেলেদের কি দোষ ? তোকে তো আমারও ভালো লাগে”

দুই ভাইয়ের আমার প্রতি যে কুনজর। সেটি পূরণ না হওয়ায় তারা দিনে দিনে আরও হিংস্র থেকে হিংস্র হয়ে ওঠে।

তিনি আরও বলেন, গত ২০১৯ এর সেপ্টেম্বরে সীতাকুণ্ড মডেল থানায় অভিযোগ করি। আমার অভিযোগের পর ৫ সেপ্টেম্বর পুলিশ নূরুল আকবরকে আটক করে। আমার দেবর নুরুল আকবর ও আমার শ্বশুর নুরুল কবির সমঝোতা করতে অনুরোধ করলে তৎকালিন ওসি দেলোয়ার হোসেন সব কিছু শুনে ‘নূরুল আকবর প্রবাসে ফিরে না যাওয়া পর্যন্ত বাড়িতে অবস্থান না করার শর্ত ও এমন কাজ আর করবে না’ অঙ্গীকার করিয়ে আপোষনামা করেন। ওই ঘটনার পর আরও ফুঁসে উঠে নুরুল আকবর ।

২০১৯ এ থানায় অভিযোগের পর শ্বশুর নুরুল আলম আরও ক্ষিপ্ত হয় জানিয়ে সাহিদা বলেন, ‘থানায় মুচলেকা কেন দিতে হয়েছে এ কারণেই তারা আরও হিংস্র হয়ে যায়। আমার শ্বশুর প্রতিশোধ নিয়েছেন আমার স্বামীকে ভিটেমাটি ছাড়া করেন। শ্বশুর নুরুল আলম আমাদের মাথা গোঁজার আশ্রয় ঘরভিটেটি আমার ননদ কাউছারের নামে করে দিয়েছেন। আমার স্বামীর গড়া বাড়িতে আমি থাকতে পারিনা।

এ অবস্থায় শশুর ও দেবরদের সহযোগিতায় তার ননদ কাউছার আক্তার স্বামী (মো. এমরান) আমার বিরুদ্ধে মিথ্যা ফৌজদারী মামলা দায়ের করে হয়রানী করছে।

চলতি বছরের এর সেপ্টেম্বরে স্বামী নূরুল আনোয়ার সীতাকুণ্ডে সাহিদাকে ভাড়া বাসা নিয়ে দেন। সেখানেই মেয়েকে নিয়ে প্রচণ্ড অনিরাপত্তায় আছে বলে অভিযোগে জানান।

এদিকে সর্বশেষ স্ত্রী এবং মেয়ের নিরাপত্তা চেয়ে হয়রানী বন্ধের জন্য গত ৯ ডিসেম্বর বাংলাদেশ দূতাবাস এবং পুলিশ সুপারের বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন প্রবাসী নূরুল আনোয়ার। যেখানে সমস্ত ঘটনা জানিয়ে তার পরিবারের ১০ সদস্যের নাম উল্লেখ্য করেন।

তারা হলেন-সীতাকুন্ড উপজেলার সৈয়দপুর ইউনিয়নের শেখেরহাটে পুর্ব বাকখালীর আলম বাড়ির নুরুল আলম (সম্পর্ক পিতা), বিবি আমিরের নেছা (পিতার দ্বিতীয় বউ), যথাক্রমে তিন আপন ভাই মো. নুরুল আকবর ও তার স্ত্রী ফারহানা আকতার রিমা, মো. দিদারুল আলম, নুরল আকরাম ও তার স্ত্রী শম্পা আকতার, গোলনাহার বেগম নুরী, কাউছার আক্তার রুজিনা, মো. সেলিম।

এ সব অভিযোগের বিষয়ে কথা হয় জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হকের সাথে। তিনি বলেন, সীতাকুণ্ডে পারিবারিক বিরোধের বিষয়ে একজন প্রবাসীর অভিযোগ আমরা পেয়েছি।  এ বিষয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।  এখন এ বিষয়ে কিছু বলতে পারছি না।  তদন্তের পর যারা অভিযুক্ত হবেন তাদের ব্যাপারে আইনগত ব্যবস্থা নেবে পুলিশ।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন চট্টগ্রাম চ্যাপ্টার সভাপতি এডভোকেট জিয়া হাবীব আহসান পাঠক ডট নিউজকে বলেন, সীতাকুণ্ডে আপন শশুর ও দুই দেবেবর লাম্পট্যপনায় সাড়া না দেয়ার কারণে প্রবাসীর স্ত্রী নানামুখি নির্যাতন ও হয়রানীর শিকার হয়ে এখন বাড়ী ছাড়া। তারপরও তার পিছু ছাড়ছে না শশুর পরিবার। মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে। আমরা আমাদের মানবাধিকার সংগঠনের পক্ষ তাকে আইনী সহায়তা দিয়ে মিথ্যা মামলায় জামিন করিয়েছি। এবং তার পক্ষ হয়ে আইনি লড়াইয়ে নেমেছি।  শীঘ্রই নির্যাতিত এ নারীর অভিযুক্ত শশুর ও লম্পট দেবরদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেবো।

এদিকে মতামত জানতে অভিযুক্ত সকলের মোবাইল নম্বরে ফোন করেও কাউকে পাওয়া যায়নি। তাদের সকলের ফোন বন্ধ পাওয়া গেছে।  জানাগেছে পুলিশী তৎপরতা শুরু হওয়ার পর আইনী ঝামেলা এড়াতে তারা ফোন বন্ধ করে পালিয়ে বেড়াচ্ছে ওই নারীর দেবর নুরুল আকবর ও দিদারুল আলম এবং শশুর।