অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২১ বছর পর আজ সাতকানিয়ার আমজাদ চেয়ারম্যান হত্যার রায় ঘোষণা হবে

0
নিহত আমজাদ চেয়ারম্যান। পাশে মুজিব কোট পরা আসামী নেজাম উদ্দিন।

হত্যাকাণ্ডের দীর্ঘ একুশ বছর পর অবশেষে সাতাকানিয়ার আলোচিত আওয়ামী লীগ নেতা আমজাদ চেয়ারম্যান হত্যার রায় ঘোষনা হবে ১৩ ডিসেম্বর রবিবার।

গত ১১ নভেম্বর এ মামলার যুক্তিতর্ক শেষ হলে বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হক এ তারিখ নির্ধারণ করেন।

বাদির আইনজীবি এডভোকেট আবদুল আলম সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রায় ২১ বছর আগে ১৯৯৯ সালের ৩ অক্টোবর সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের সামনে সোনাকানিয়া ইউনিয়নের পর পর দু’বারের নির্বাচিত চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেনকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় পরের দিন ৪ অক্টোবর নিহতের স্ত্রী সৈয়দা রওশন আকতার বাদী হয়ে সাতকানিয়া থানায় ২১ জনকেimageআসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ১ জন আসামিকে বাদ দিয়ে ২০ জনকে অভিযুক্ত করে পুলিশ ২০০০ সালের ২২ ডিসেম্বর আদালতে মামলার চার্জশিট দাখিল করেন।

মামলা বিবরণে জানা যায়, চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার ১৭ নং সোনাকানিয়া ইউনিয়নের দুইবার নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান ছিলেন আওয়ামীলীগ নেতা আমজাদ হোসেন। তিনি ইউনিয়নের অপরাধ নির্মূলে ও সন্ত্রাস দমনে প্রতিবাদী ভূমিকা রাখার ফলে একদল সন্ত্রাসীদের টার্গেটে পরিণত হন। সন্ত্রাসী দল তাদের লক্ষ্য পূরণে চেয়ারম্যান আমজাদকে হত্যার পরিকল্পনা করে।

পরিকল্পনা মতে ১৯৯৯ সালের ৩ অক্টোবর রাত ১২ টা ১৫ মিনিটের সময় মীর্জাখীল দরবার শরীফের ওরশ চলাকালীন সময়ে দরবার শরীফের উত্তর গেইট সংলগ্ন নাছিরের চায়ের দোকানে চা খাওয়ার ও স্থানীয় ব্যক্তিদের সাথে আলাপ আলোচনা থাকাবস্থায় চিহ্নিত সন্ত্রাসী চক্র চেয়ারম্যান সাহেবকে চতুর্দিকে ঘেরোয়া করে উপর্যুপুরি গুলি করে দরবার শরীফের গেইটে মৃত্যু নিশ্চিত করে পালিয়ে যায়। উক্ত হত্যা কান্ডের পরদিন ৪ অক্টোবর ১৯৯৯ নিহত চেয়ারম্যানের স্ত্রী সৈয়দা রোশনা আকতার বাদী হয়ে ২০ জন আসামীর নাম উল্লেখ করে সাতকানিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন। (মামলা নং-১, তারিখ: ৪১/১০/১৯৯৯ ইং, ধারা ৩০২/ ৩৪। মামলাটি প্রথমে সাতকানিয়া থানা পুলিশ তদন্ত করেন পওে স্বরাষ্ট্র
মন্ত্রণালয়ের এক আদেশে সিআইডি পুলিশের কাছে তদন্তের জন্য ন্যস্ত হয়।

দীর্ঘ তদন্ত শেষে সিআইডি পুলিশ কর্মকর্তা ২২/১২/২০০০ সালে বিশ আসামীর বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করে, (৩০২/ ৩৪ ধারায়)। মামলাটি ২য় অতিরিক্ত দায়রা জজ আদালতে এস/টি নম্বর ২৫৮/ ০৪ হিসেবে বালামভূক্ত হয়। ২৫/১০/২০০৪ ইংরেজী তারিখে বিশ আসামীর বিরুদ্ধে চার্জ গঠন করা হয় (৩০২/৩৪ ধারায়)। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপর এক আদেশে বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইবুনালে প্রেরণ করা হয়। দ্রুত বিচার ট্রাইবুনালে একুশ জন স্বাক্ষীর স্বাক্ষ গ্রহণক্রমে নির্দিষ্ট মেয়াদেও মধ্যে বিচার কার্যক্রম সমাপ্ত না হওয়ায় পুনরায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতে ফেরত আসে। ২য় অতিরিক্ত দায়রা জজ আদালতে বিচার কার্যক্রম নিষ্পত্তি না হওয়ার ফলে আরেক আদেশে পুনরায় দ্রুত বিচার ট্রাইব্যুানালে স্থান্তারিত হয়। ১৫/১২/২০০৫ সাল হতে ৯/০৩/২০০৫ সাল পর্যন্ত বাদীসহ একুশ জন স্বাক্ষীর জবান বন্দি রেকর্ড করা হয়। উক্ত বিচার ট্রাইব্যুনালে বিচার নিষ্পত্তি না হওয়ায় পুনরায় অতিরিক্ত দায়রা জন ২য় আদালতে ফেরত আসে। উক্ত আদালতে বিচার নিস্পত্তি না হওয়ার ফলে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের ৮৫ নম্বর আদেশ ও ২৬৬ নং স্মারকমূলে বিচার নিস্পত্তির জন্য পুনরায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৬ষ্ঠ আদালতে প্রেরণ করা হয় গত ১৭/০৪/২০১৪ ইংরেজী তারিখে। উক্ত আদালতে আসামীদেও ৩৪২ ধারা পরীক্ষা সমাপ্ত করে মাননীয় জজ মাসুদ করিমের সময়কালে যুক্তি তর্ক শেষে রায়ের পর্যায়ে আসলেও রায় প্রচার করা হয়নি। রায় প্রচার না করে তিনি অন্যত্র বদলি হয়ে যান। পরে উক্ত আদালতে বিচারক শূন্য থাকার ফলে ভারপ্রাপ্ত বিচারকের দায়িত্ব পান ৪র্থ আদালতের বিচারক গোলাম কবীর সাহেব।

২৭/১১/২০১৯ সাল পর্যন্ত উক্ত বিচারক গোলাম কবীর সাহেবের আদালতে অধিকতর যক্তি তর্ক সম্পূর্ণ শেষ হলেও রায়ের তারিখ ঘোষণা না করে ২৭/১১/২০১৯ ইংরেজী ধার্য তারিখে চার মাস পরে অর্থাৎ ০৬/০২/২০২০ ইংরেজী তারিখ বসাইয়া মামলার পুনরায় শুনানীর জন্য তারিখ বসাইয়া দিন ধার্য করেন। এভাবে এক আদালত হতে অন্য আদালতে বিচার কার্যক্রম নিস্পত্তি না হওয়ায় মামলার বাদী অত্যন্ত
ক্ষতিগ্রস্ত হন। দুইজন প্রভাবশালী আসামীর অবৈধ প্রভাবের কারণে যথা সময়ে বিচার কার্যক্রম নিস্পত্তি হয়নি। পরে এ বছরের প্রথমার্ধে মামলার বাদী পক্ষে বর্তমান জেলা ও দায়রা জজ মাননীয় ইসমাঈল হোসেনের আদালতে এক আবেদনের পরিপ্রেক্ষিতে এক আদেশে এ বছরের প্রথমার্ধে পুনরায় বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার নিস্পত্তির জন্য প্রেরণ করা হয়। উক্ত ট্রাইব্যুনালে করোনার কারণে চার মাস বিচার কার্যক্রম বন্ধ থাকলেও গত তিন মাস পূর্ব হতে অল্প সময়ের ব্যবধানে তারিখ ধার্যের মাধ্যমে সর্বশেষ গত ১১/১১/২০২০ ইংরেজী তারিখে দীর্ঘ সময় অধিকতর যুক্তিতর্ক শুনানী শেষে মামলার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করেন। এজাহার চার্জশীট ও চার্জগঠনভূক্ত বিশ আসামীর মধ্যে উক্ত তারিখে আদালতে উপস্থিত দশ আসামীকে জামিন বাতিল করে কারাগারে প্রেরণ করেন বিচারক এ কে এম মোজাম্মেল হক চৌধুরী ও ২৬/১১/২০২০ ইংরেজী তারিখে মামলার রায়ের তারিখ নির্ধারণ করেন। রায় লেখা সম্পন্ন না হওয়ায় পুনরায় ৭/১২/২০২০ ইংরেজী তারিখে রায়ের তারিখ ধার্য হয়। উক্ত তারিখেও রায় লেখা সম্পন্ন না হওয়ায় রায় ঘোষিত হয়নি। বর্তমানে রায় লেখা সম্পন্ন হওয়ায় ১৩ ডিসেম্বর রবিবার রায় ঘোষণার জন্য চূড়ান্ত তারিখ ধার্য করেন।

রায় উপলক্ষে আজ কারাগারে থাকা আসামীদেরকে আদালতে উপস্থিত করা নির্দেশ দিয়েছেন।

মামলার ১ নং নম্বর আসামী লুৎফর রহমান চৌধুরী মৃত্যু বরণ করেছেন ও বর্তমানে ১০ আসামী কারাগারে রয়েছেন। কারাগারে থাকা আসামীরা হলেন নেজাম উদ্দিন, বর্তমান সদর ইউপি চেয়ারম্যান সাতকানিয়া। নাছির উদ্দিন রফিক। ইদ্রিস পিং ইব্রাহিম, জাহেদ, ঠোট কাটা মানিক, আবু মো. রাশেদ, ফোরক আহমদ, হারুনুর রশিদ, জিল্লুর রহমান, আবু তাহের ও উক্ত মামলার ওয়ারেন্টভূক্ত পলাতক আসামীরা হলেন, বশির আহমদ, ইদ্রিস পিং সাহেব মিয়া, তারেক, আইয়ুব, মোর্শেদুল আলম, আবদুল মালেক, জসিম উদ্দিন, খায়ের আহমদ, মো.মোস্তাক। পলাতক বশির আহমদ একজন দুর্ধর্ষ সন্ত্রাসী। হত্যা, চাঁদাবাজী,অপহরণ করে মুক্তিপণ আদায়, নিরীহ মানুষের জমিজমা দখলের বিষয়ে বিভিন্নথানায় ১০/ ১২ টি মামলা রয়েছে।