অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বেনাপোল-পেট্রাপোল স্থল বন্দরে ভারতীয় হাইকমিশনারের পরিদর্শন

0
.

বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ

ভারত-বাংলাদেশ স্থল ও রেল পথে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে বেনাপোল ও পেট্রাপোল স্থল বন্দর পরিদর্শন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাই স্বামী। বাংলাদেশে রাষ্ট্রদূত হিসাবে যোগদানের পর এটি তার প্রথম বেনাপোল স্থল বন্দর সফর। ব্যবসায়ীরা মনে করেন, এমন সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য সম্প্রসারনে বড় ভুমিকা রাখবে।

আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিকালে হাই কমিশনার তার সফর সঙ্গী নিয়ে বেনাপোল স্থল বন্দর পৌঁছালে, বন্দর ও কাস্টমসের বাণিজ্যিক সংগঠনের কর্মকতারা তাকে ফুলের শুভেচ্ছা জানান। এসময় সীমান্তে বিভিন্ন প্রশাসনিক সংস্থ্যার নিরাপত্তা জোরদার করা হয়।

প্রথমে বেনাপোল কাস্টম হাউসে বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন ও বাণিজ্যিক সংগঠনের বিভিন্ন নেতাদের সাথে মত বিনিময় করেন হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাই স্বামী। পরে বেনাপোল স্থল বন্দর দিয়ে রেল ও স্থলপথে বাণিজ্যিক অবস্থার খোঁজ-খবর নেন । বন্দর পরিদর্শন শেষে চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াতের সুবিধা-অসুবিধার বিষয়ে খোঁজ নেন। ভারতের পেট্রাপোল বন্দর পরিদর্শন করে সন্ধ্যায় যশোরের উদ্দেশ্যে বেনাপোল বন্দর ত্যাগ করেন ।

হাই কমিশনারের সফর সঙ্গী ছিলেন, সহকারী হাইকমিশনার রায়না রাজেশ কুমার সহ ৪ জন । বন্দর পরিদর্শনে সহযোগীতা করেন বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান, বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল, উপপরিচালক মামুন কবীর তরফদার, বেনাপোল সি এন্ড এফ এজেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান (সজন), ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট ইমপোর্ট এক্সপোর্ট কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান প্রমুখ।