অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পূঁথি গবেষক ইসহাক চৌধুরী আর নেই

0
.

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
বিশিষ্ট পুঁখি গবেষক ও সংগ্রাহক পটিয়া হুলাইন নিবাসী মুহাম্মদ ইসহাক চৌধুরী ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

আজ সোমবার (২৩ নভেম্বর) রাত পৌনে ৮টায় তিনি নগরীর কাতালগঞ্জস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ভাগিনা ছড়াকার ইসমাঈল জসিম। তিনি দীর্ঘদিন হৃদরোগে ভুগছিলেন।

ইসমাঈল জসিম জানান, তিনি দীর্ঘদিন ধরে ডাইবেটিস সহ বার্ধক্যজনিত রোগে ভূগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছে ৭২ বছর। তিনি এক স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে নাতি-নাতনি সহ বহুগুনগ্রাহী রেখে যান।

মুহাম্মদ ইসহাক চৌধুরীর পিতা ছিলেন, খ্যাতিমান পুথিবিশারদ আবদুস সাত্তার চৌধুরী। তিনি মুন্সি আবদুল করিম সাহিত্যবিশারদের আত্মীয় ও অনুসারি ছিলেন। মুহাম্মাদ ইসহাক চৌধুরী বাংলা পুথিসাহিত্যের গবেষনায় অবদান রাখার জন্য সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ সম্মাননা সহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

তিনি একাধারে লেখক, গবেষক ও পুঁথি সংগ্রাহক ছিলেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিবলিও গ্রাফার হিসেবে সফল কর্মজীবন থেকে অবসর গ্রহণ করে গবেষণা কর্মে কর্মরত ছিলেন।

আগামীকাল সকাল ১০ টায় নিজ গ্রামের বাড়ি পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের দক্ষিণ হুলাইনে তার নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাপন করা হবে।

ইসহাক চৌধুরীর মুত্যুতে জাতীয় সংসদের মাননীয় হুইপ শামসুল হক চৌধুরী এমপি শোক জানিয়েছেন এবং পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া পটিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া পৌসভার মেয়র ও পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রসিদ, সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, সাধারণ সম্পাদক শিবুকান্তি দাশ, পটিয়া আইন কলেজ পরিচালনা পরিষদ সভাপতি ও যুবলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম ও সাধারণ সম্পাদক এড.খুরশীদ আলম শোক ও শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমাবেদন জানিয়েছেন।