অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে মাস্ক পরিধান না করায় ৮০ জনকে অর্থদন্ড

0
.

চট্টগ্রামে করোনা ভাইরাস সংক্রামন প্রতিরোধে মাস্ক পরাকে বাধ্যতামূলক করে জনগণের মাঝে মাস্ক বিতরণ করেছে জেলা প্রশাসন।  একই সাথে নগরীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মাস্ক পরিধান না করায় বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে অর্থদণ্ড করা হয়েছে।

আজ বুধবার (১৮ নভেম্বর) নগরীর নিউ মার্কেট, কোতয়ালী, জামাল খান ও জিইসি এলাকায় পৃথক আদালত পরিচালনা করে ৮০ জনকে অর্থদণ্ড করা হয়েছে।

.

জেলা প্রশাসনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়-সকাল ১১ টা থেকে বিকাল ৩টা পর্যন্ত থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ উমর ফারুক, রেজওয়ানা আফরিন ও নুরজাহান আক্তারের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হয়। এতে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক নগরীর নিউ মার্কেট ও কোতয়ালী এলাকায় মোবাইল কোর্ট পরিচালনাকালে মাস্ক না পরিধান করার কারণে ৫৩ ব্যাক্তিকে ৯৩৩০ টাকা অর্থদণ্ড করেন, রেজওয়ানা আফরিন জামাল খান ও জিইসি মোড় এলাকায় ২০ জন ব্যাক্তিকে ১৫০০ টকা অর্থদণ্ড করেন ও নুরজাহান আক্তার সাথী দামপাড়া এলাকায় ৭ জনকে ৪৭০ টাকা অর্থদণ্ড করেন এসময় মাস্কহীনদের মাঝে মাস্ক বিতরণ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ উমর ফারুক বলেন, করোনার সম্ভাব্য সেকেন্ড ওয়েভকে সামনে রেখে মানুষকে সচেতন করার লক্ষ্যে প্রতিনিয়ত আমরা মোবাইল কোর্ট পরিচালনা করছি ।কিন্তু অনেকেই অবহেলা করে মাস্ক পরিধান না করে জনাকীর্ণ এলাকায় ঘোরাঘুরি করছে যা স্বাস্থ্য বিধির সম্পূর্ণ লঙ্ঘন যার ফলে নিজেকে ও অন্যদেরকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। অভিযানে দেখা যায় বিভিন্ন পেশার মানুষ দোকানদার, চাকুরিজীবী, ড্রাইভার, যাত্রী, পথচারী এমনকি শিক্ষিত ও সচেতন মানুষ মাস্ক পরিধানে অবহেলা, অবজ্ঞা করছে।

.

তিনি আরও বলেন, সরেজমিনে দেখা যায় অনেকেই অবহেলা করে মাস্ক পরেননা। ম্যাজিস্ট্রেট দেখলে মাস্ক পকেট থেকে দ্রুত মুখে লাগায় এমনকি কয়েকজনকে দেখা যায় ,শার্ট,গামছা, হাত দিয়ে মুখ ঢাকছে বা গলিতে, দোকানের ভিতর ঢুকে পড়ছে।তবে আগে থেকে মানুষের মাঝে সচেতনতা লক্ষ্য করা যাচ্ছে। দিন দিন মাস্ক পরিধানে মানুষের আগ্রহ বাড়ছে ও মাস্ক না পরলে সচেতন মহল থেকে শাস্তি আরো জোরদার করার বিষয়েও দাবী জানাচ্ছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম বলেন, মাস্ক পরার জন্যে প্রথম থেকেই আমরা সচেতনতা সৃষ্টির জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রচার প্রচারণা সহ মাইকিং, লিফলেট ও মাস্ক বিতরণ করে আসছি।তথাপি ইদানিং লক্ষ্য করা যাচ্ছে অনেকেই অবহেলা করে মাস্ক পরছেন না যার ফলে মোবাইল কোর্টের মাধ্যমে তাদেরকে অর্থদন্ড দেওয়া হচ্ছে ।মাস্ক পরতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে যাতে সবাই বাধ্যতামূলক মাস্ক পরে। মাস্ক পরতে সচেতনতা সৃষ্টির লক্ষে প্রতিদিন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ দুই শিফটে নগরীর গুরুত্বপূর্ণ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করছে এছাড়া মাস্কবিহীনদের মাঝে আমরা মাস্ক বিতরণ করছি।