অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ছেলের অত্যাচারে ঘরছাড়া বৃদ্ধ বাবা-মা: ব্যবস্থা নেয়ার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর!

0
অসহায় বাবা মা। মাঝে নির্যাতনকারী ছেলে মোহাম্মদ।

জে জাহেদ:

বখাটে ছেলের অত্যাচারে অতিষ্ঠ বৃদ্ধ বাবা-মা। ৪মাস যাবত বাড়ি ছাড়া অসহায় মা-বাবার মানবেতর জীবন যাপন।  উপায়ন্তর না দেখে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযোগ দেন।  শেষ পর্যন্ত বখাটে ছেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সিএমপি কমিশনারকে নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

চট্টগ্রাম মহানগরীর বন্দর থানাধীন নিমতলা এলাকায় হাশেম মেম্বার বাড়িতে এ ঘটনা ঘটেছে।

.

ছেলে মোহাম্মদের বিরুদ্ধে অভিযোগ, শশুর শাশুড়ির প্ররোচনায় প্রায় সময় নিজের মা বাবাকে গালিগালাজ করে মারধর করেন। সহায় সম্পদ জোর করে কেড়ে নিতে চান। অবাধ্য ও উচ্ছশৃঙ্খল এই সন্তানের নির্যাতন থেকে প্রতিকার স্থানীয়ভাবে বিচার না পেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর অভিযোগ দিয়েছেন বন্দর এলাকার আলহাজ্ব মােহাম্মদ হাসেম।

সম্প্রতি এ অভিযোগের প্রেক্ষিতে সিএমপি কমিশনারকে ব্যবস্থা নিতে নির্দেশও দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি।

কিন্তু তাতেও প্রতিকার মিলছে না, এলাকাবাসীর অভিযোগ মােহাম্মদ হাসেমের ছেলে প্রায়শই বাবা মাকে মারধর করত। বাবা মা ছেলের এই অত্যাচার সহ্য করতে না পেরে অনেক দিন ধরে বাড়ীর বাইরে মানবেতর জীবন যাপন করছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশের পর গত ৯ নভেম্বর (সোমবার) মা সৈয়দা নুরুন ন্নেছা (৬০) বাদি হয়ে ছেলে মোহাম্মদসহ ৫ জনের বিরুদ্ধে বন্দর থানায় মামলা দায়ের করেছেন। মামলায় অপর আসামিরা হলেন-সুমাইয়া শওকত চৌধুরী (২৭), শওকত আহাম্মদ চৌধুরী (৪৮), নেজাম উদ্দিন (৪৮) ও সৈয়দা নুর জাহান মুন্নি (৪০)।

.

বন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নিজাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, অত্যাচার নির্যাতনের বিষয় না।  পারিবারিক বিরোধ ও জায়গা জমি সংক্রান্ত কারণে বাবা মার সাথে ছেলের বিরোধ।  এ নিয়ে দুপক্ষের অভিযোগ রয়েছে।  বাবা মার অভিযোগ ছেলে শশুর পক্ষের লোকজন নিয়ে মা বাবাকে ভরন পোষন দিচ্ছে না।  বাড়ী থেকে বের করে দিয়েছে।  অপর দিকে ছেলের অভিযোগ সহায় সম্পত্তি থেকে বঞ্চিত করতে মায়ের ইন্দনে বাবা ছেলের বিরুদ্ধে অভিযোগ করছে।  তিনি বলেন, আমরা যারা অভিযোগ করে তাদের বক্তব্য সঠিক মনে করবো। পরে তদন্ত করে ব্যবস্থা নেবো।

এসব নিয়ে মােহাম্মদ হাসেম স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ছেলের বিরুদ্ধে অভিযোগ করেছে।  মাননীয় মন্ত্রী এ ব্যাপারে ব্যবস্থা নিতে কমিশনার স্যারকে নির্দেশ দেন।  এর পর ‘মা বাবাকে মারধরের ঘটনায় মা বাদি হয়ে একটি মামলা দায়ের করেছেন।  (যার মামলা নং-০৬/২৬৬)।’

মামলার তদন্ত কর্মকর্তা (ইন্সপেক্টর) গাজী মুহাম্মদ ফৌজুল আজিম বলেন, বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

স্থানীয় সুত্রে অভিযোগে জানা গেছে, অসহায় পিতা আলহাজ্ব মােহাম্মদ হাশেম এর একমাত্র ছেলে মােহাম্মদ (৩০) বেসামাল জীবন যাপনে অভ্যস্ত। ছেলের অবাধ্য চালচলনে বাধা দিলে পিতা ও গর্ভধারিণী মাতাকে শারীরিকভাবে মারধর করে বাড়ি থেকে তাড়িয়ে দেন। গত ৪ মাস যাবত তাঁরা বাড়ির বাইরে রয়েছেন। ফলে শীতের প্রকোপে অসহায় বৃদ্ধারা গৃহহীন হয়ে পড়েছেন। পরে বৃদ্ধ দম্পতি বাড়ি যেতে স্বরাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চেয়ে থানায় মামলায় করেছেন।

মা সৈয়দা নুরুন ন্নেছা (৬০) কান্নাজড়িত কণ্ঠে জানান, বলতে লজ্জা লাগে। কেমন ছেলে পেটে ধরলাম। আজ ৪ মাস যাবত বাড়িতে যেতে পারিনা। স্থানীয় পুলিশের কাছে বারবার ধর্ণা দিয়েও তেমন কোন সহযোগিতা পাচ্ছি না।

ভুক্তভোগিরা সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এর সাথে দেখাও করেন। অভিযোগ পেয়ে তিনি আশ্বাস দিয়ে বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। অসহায় পিতা মাতাকে সর্বোচ্চ সহযোগিতা করবে সিএমপি পুলিশ।’

এ সব বিষয়ে জানতে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরকে ফোন করলে তিনি ফোন রিসিভ করেন নি।