অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যুক্তরাষ্ট্রে নির্বাচনী ফল ঘিরে সহিংসতার শঙ্কায় বন্ধ দোকানপাট

0
.

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনী ফল ঘিরে সহিংসতার আশঙ্কায় অনেক দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান এখন থেকেই ব্যবস্থা নিতে শুরু করেছে। তারা পিজবোর্ড দিয়ে দোকানের সামনের অংশ ঢেকে দিচ্ছে সম্ভাব্য সহিংসতা এবং হামলা থেকে বাঁচতে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, সহিংসতার আশঙ্কায় বিভিন্ন অঙ্গরাজ্যের বড় বড় ব্যবসা বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে আছে স্যাকস, ফিফথ এভিনিউ, নোরডস্ট্রম এবং ফার্মেসি চেইন সিভিএসের মতো ব্যবসা প্রতিষ্ঠান।

ওয়ালমার্ট গত সপ্তাহে জানিয়েছিল, তারা তাদের স্টোরে সাময়িকভাবে আগ্নেয়াস্ত্র এবং গুলি, খোলা জায়গায় প্রদর্শন বন্ধ রাখছে। কারণ তারা ‘গণ অসন্তোষের’ আশঙ্কা করছে। তবে একদিন পর তারা সেই সিদ্ধান্ত বদল করে।

এদিকে, যুক্তরাষ্ট্রের দু’জন সাবেক অ্যাটর্নি জেনারেল ভোটের ফল মেনে না নেয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতারা যাতে সহিংসতায় উসকানি না দেন বা সমর্থন না করেন, সেই আহ্বান জানিয়েছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে হলে ইলেকটোরাল কলেজ নামে নির্বাচকমণ্ডলীর ভোটে প্রার্থীকে জিততে হয়। দেশটিতে মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮, জয়ের জন্য প্রয়োজন হবে ২৭০টি ভোট।

এদিকে, সোমবার রাতে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার শেষ মুহূর্তে দুই প্রার্থী ডেমোক্র্যাট দলীয় জো বাইডেন এবং রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতির ফুলঝুরিতে দেশটির ভোটারদের মন জয়ের চেষ্টা করেছেন।

দেশটির মোট ২৪ কোটি ভোটারের মধ্যে এবারের নির্বাচনে ভোট দেয়ার জন্য নিবন্ধন করেছেন প্রায় ১৯ কোটি। তবে ইতোমধ্যে দশ কোটিরও বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন বলে জানিয়েছে ইউএস ইলেকশন প্রজেক্টস।