অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে করোনায় মারা গেলেন শিল্পপতি হাসান মাহমুদ

0
.

জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক মন্ত্রী জিয়াউদ্দিন আহমদ চৌধুরী বাবলুর ছোট ভাই ও চট্টগ্রামের বিশিষ্ট শিল্পপতি হাসান মাহমুদ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর আনোয়ার খান মেডিক‌্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি নগরীর চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির সভাপতি ও কাশেম-নুর ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান ছিলেন।

চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির সদস্য এনামুল হাসান শিল্পপতি হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুর বিষয়টি  নিশ্চিত করেন।

পারিবারিক সূত্র জানায়, গত ২৭ আগস্ট অসুস্থ হয়ে পড়লে হাসান মাহমুদ চৌধুরীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যাওয়া হয়। একই দিন তার করোনার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হয়। সেই থেকে তিনি ৬ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকার বাসভবনে আইসোলেশনে থেকে চিকিৎসাধীন ছিলেন।

গত ৭ সেপ্টেম্বর ঢাকার বাসায় তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে আনোয়ার খান মেডিক‌্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে প্রথমে আইসিইউতে পরে লাইফ সাপোর্টে রাখা হয়। সোমবার দুপুরে আইসিউইতে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শিল্পপতি হাসান মাহমুদ চৌধুরী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

হাসান মাহমুদ চৌধূরী ল্যাটিন আমেরিকা বাংলাদেশ চেম্বারের ভাইস প্রেসিডেন্ট ও থাই চেম্বার অব কমার্সের পরিচালক ছিলেন। এছাড়া তিনি কেএন হারবার কনসোর্টিয়ামের কর্ণধার ছিলেন।

নোমানের শোক:

শিল্পপতি হাসান মাহমুদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান।

এক বিবৃতিতে আবদুল্লাহ আল নোমান বলেন,হাসান মাহমুদ চৌধুরী অত্যন্ত বিনয়ী,ভদ্র ও মার্জিত মানুষ ছিলেন। তিনি তাঁর মার্জিত আচরণের মাধ্যমে খুব সহজে মানুষের সাথে নিবিড় সম্পর্ক স্হাপন করে নিতেন। চট্রগ্রামের বিভিন্ন মসজিদ,শিক্ষা প্রতিষ্ঠান,ক্রীড়া ও সামাজিক সংগঠনের উন্নয়নে তিনি আর্থিকভাবে সহযোগীতা করেছেন।

 নোমান বলেন,আমাদের সমাজে অনেক বিত্তশালী ব্যক্তি আছেন কিন্ত তারা চিত্তের অধিকারী নয় বলে সমাজসেবা ও মানুষের কল্যাণে কিছু করতে পারেননা এক্ষেত্রে হাসান মাহমুদ চৌধুরী ছিলেন একজন সফল মানুষ কারণ তিনি বিত্তশালী এবং চিত্তশীল এই দুটি অসাধারণ গুণের অধিকারী ছিলেন।

তিনি মরহুম হাসান মাহমুদ চৌধুরীর শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন।