অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে ধান কাটার ধুম, আনন্দে মতোয়ারা কৃষকরা

0
pic-3
ছবি: পূজন সেন।

কার্তিক মাসের আর ক’টা দিন বাকি। এর মধ্যেই পাকা ধানের মৌ মৌ ঘ্রাণে ভরপুর হয়ে উঠেছে গ্রাম। জমির সোনালী ধান ঘরে তোলার পালা চলছে। বোয়ালখালী উপজেলায়ও লেগেছে ধান কাটার ধুম। পাকা ধান ঘরে তোলার আনন্দে মতোয়ারা কৃষকরা।

অগ্রহায়ণ মাসে আমন ধান কাটার উপযুক্ত সময় হলেও কার্তিক মাসের মাঝামাঝি সময় থেকে শুরু হয়েছে ধানকাটা। কৃষক পরিবারগুলোতে চলছে ধান মাড়াই, ঝাড়া-বাছাইয়ের কাজ। বাছাই শেষে শুকোনো হবে দু’একদিন তারপর তোলা হবে গোলায়। তা থেকে ভালো জাতের ধানের বীজ রাখা হবে নতুন করে চারা তৈরির জন্য। নতুন ধানের নতুন চাল দিয়ে ঘরে ঘরে তৈরি হবে পিঠাপুলি আর পায়েস।

pic-1
.

বোয়ালখালী উপজেলা শ্রীপুর খরণদ্বীপ ইউনিয়নের জ্যৈষ্ঠপুরা গ্রামের কৃষক মো. ইসহাক, আবদুল মোমেন, কাদের, মনছুর ও আলমগীর জানান, জমিতে চাষ করে এবার আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় ফসল অনেকটা ভালো হয়েছে। অগ্রীম ফসল ঘরে তুলতে পেরে মহা খুশি তারা।

তবে উপজেলা কৃষি অফিস থেকে বারবার বিভিন্ন সহযোগীতার আশ্বাস দিলেও এ পর্যন্ত আশানুরূপ কোনো ধরণের সহযোগীতা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা।

pic-5
.

এ নিয়ে শুরু হবে নবান্ন উৎসব। এসময় নিকট আত্মীয়ের সমাগম ঘটবে বাড়িতে বাড়িতে। শত ব্যাস্ততার মাঝেও নবান্নের আনন্দ ভাগাভাগি করে নেয় কৃষকরা। বিস্তৃর্ণ ফসলের মাঠ এখন সোনালি ধানে ভরপুর। প্রকৃতিতে বিরাজ করেছে পাকা আমন ধানের সু-মিষ্ঠি গন্ধ। অগ্রহায়ণের ভরা ক্ষেতের দিকে তাকালেই পাকা ধানের মধুর হাসি চোখে পড়ে। হৃদয়টা জুড়িয়ে যায়। কৃষকের অপেক্ষার পালা শেষ, আমন ধান ঘরে তোলার সময় এখন।

আষাঢ়ের শেষ থেকে শ্রাবণের মাঝামাঝি সময়ে আমন ধান বোনার কাজ চলে। কার্ত্তিক ও অগ্রহায়ণ মাসে ধান পাকলে শুরু হয় কাটা। এ ধান আমাদের দেশে হৈমন্তিক ধান নামেও পরিচিত। আমনের বেশ কিছু উচ্চ ফলনশীল জাত রয়েছে। দেশি জাতের মধ্যে -দাদখানি, বাঁশফুল, জিংগাশাইল, বরুই, যশোবালাই, নাইজারশাইল, লতিশাইল, চিনিগুড়, কালিজিড়া, বাদশাভোগ, শংকরখোলা, বালাম অন্যতম। উচ্চফলনশীলের মধ্যে বি.আর-৪ (ব্রিশাইল), বি.আর -৩(বিপব), বি.আর ১০.(প্রগতি), বি. আর-১১ (মুক্তা), ইরি-১০.(ইরিশাইল) অন্যতম।