অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পতেঙ্গার চোরাকারবারী ও আ’লীগ নেতা আবছারের বিরুদ্ধে দুদকের মামলা

0
নূরুল আবছার।

মিথ্যা মামলা দিয়ে পুলিশকে হয়রানীর অভিযোগে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা (বহিস্কার) ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভূক্ত মাদক ব্যবসায়ী নুরুল আবছারের বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এ বাদি হয়ে মামলাটি করেন দুদকের উপ-সহকারী পরিচালক নুরুল ইসলাম। মামলা নম্বর ১২। তারিখ: ১৪/০৯/২০২০। দুদকের ইতিহাসে বাদির বিরুদ্ধে এটিই প্রথম মামলা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে ২০১৮ সালের ১ জুন ৪০ বোতল বিদেশি মদসহ পতেঙ্গা থানা পুলিশ মাদক ব্যবসায়ী নুরুল আবছারকে গ্রেফতার করে কারাগারে পাঠায়। পরে জেল থেকে জামিনে বেরিয়ে পুলিশকে ফাঁসাতে ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়ের মিথ্যা অভিযোগ এনে ২০১৯ সালের ২৫ মার্চ পতেঙ্গা থানার তৎকালীন ভারপ্রাপ্ত কমকর্তা (ওসি) ও বর্তমান পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কমকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া ও পাঁচ পুলিশসহ নয়জনের বিরুদ্ধে মামলা দায়ের করে নুরুল আবছার। আদালত সে মামলা তদন্তের দায়িত্ব দেয় দুদককে।

দুদকের তদন্তে বাদী নূরুল আবছারের বিরুদ্ধে বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য। মূলত নুরুল আবছার একজন তালিকাভুক্ত মাদকব্যবসায়ী। সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাদকব্যবসায়ীর তালিকায় তার নাম রয়েছে। বিদেশি মদসহ গ্রেফতার করাই পুলিশের ওপর ক্ষুব্ধ হয়ে তাদেরকে হয়রানি করার জন্যই মূলত এ মামলা দায়ের করা হয় বলে গোয়েন্দা সংস্থা জানায়।

এতে পুলিশের বিরুদ্ধে নুরুল আবছারের অভিযোগ মিথ্যা বলে প্রমাণিত হয়। পরে আদালত পুলিশের বিরুদ্ধে আনিত অভিযোগ খারিজ করে দেন।

এর প্রেক্ষিতে দুদক স্বপ্রণোদিত হয়ে বাদি নুরুল আবছারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। নূরুল আবছার আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির ধর্মবিষয়ক সাবেক সহ-সম্পাদক (পরে বহিস্কার)।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে দুদকের পিপি অ্যাডভোকেট কাজী ছানোয়ার আহমেদ বলেন- দুদকের ইতিহাসে এ প্রথম বাদির বিরুদ্ধে কোনো মামলা দায়ের করা হলো। দুদক আইন-২০০৪ এর ২৮ (গ) ধারা অনুযায়ী হয়রানি করার কুমানসে মিথ্যা ঘটনার সৃষ্টি ও মিথ্যা তথ্য প্রদান করায় দুদকের উপ সহকারী পরিচালক নুরুল ইসলাম এই মামলা দায়ের করেন।

খবর নিয়ে জানা গেছে, ২০১৬ সালের ১৬ মার্চ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও ধর্ম বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান খন্দকার গোলাম মওলা নকশবন্দী সাক্ষরিত এক চিঠিতে নুরুল আবছারকে দলটির ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য করা হয়। পরে দলীয় পদবী ব্যবহার করে মাদক ব্যবসাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ার অভিযোগ উঠে নুরুল আবছারের বিরুদ্ধে। মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে একাধিক মামলাও হয়েছে। সে চট্টগ্রামের শীর্ষ মাদক ব্যবসায়ীর একজন।

মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালের ৩১ জানুয়ারি আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ-কমিটি থেকে নুরুল আবছারকে স্থায়ীভাবে বহিস্কার করা হয়।