অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ভোক্তা অধিকারের অভিযান: ৬ প্র‌তিষ্ঠান‌কে ৬৭,০০০ টাকা জরিমানা

0
.

বাজার নিয়ন্ত্রণে চট্টগ্রাম নগরীর কোতয়ালী ও বাক‌লিয়া থানা এলাকায় তদার‌কিমূলক কার্যক্রম অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর। অভিযানে অনিয়মের অভিযোগে ৬ প্র‌তিষ্ঠান‌কে ৬৭,০০০ টাকা জরিমানা করা হয়।

আজ শনিবার সকালে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপপ‌রিচালক মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্’র, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামানের নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

অ‌ভিযানে বা‌সি খাবার, বা‌সি মি‌ষ্টি, নকল চে‌রি, মেয়াদ উত্তীর্ণ কোমল পানীয়, অননু‌মো‌দিত ফ্লেভার, ছাপা সংবাদপত্র ব‌্যবহার ক‌রে সংরক্ষণ করা খাদ‌্যদ্রব‌্য, মেয়াদ উত্তীর্ণ ও মেয়াদ বিহীন কাটা ঔষুধ ধ্বংস করা হয়।

অভিযানে কোতয়ালী থানার ইকবাল রো‌ডের স্ব‌স্তি মে‌ডি‌সিন হল‌কে মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখায় ৫,০০০/- জ‌রিমানা ক‌রে মেয়া‌দোত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়। ম‌দিনার ফুল হো‌টেল‌কে উৎপা‌দিত খাদ‌্যদ্রব‌্য ধুলোবা‌লিপূর্ণ স্থা‌নে খোলা অবস্থায় সংরক্ষণ করায় ৫,০০০/- জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। আর. এম. ফার্মেসীকে মেয়াদবিহীন কাটা ওষুধ ও ফিজিশিয়ান স্যাম্পল বিক্রয়ের জন‌্য সংরক্ষণ করায় ২,০০০/- জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। পুরাতন ফিশা‌রি ঘা‌টের বিসমিল্লাহ্ হোটেল এন্ড রেস্টুরেন্টকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য প্রক্রিয়াকরণ, খাবারে নকল চেরী ব্যবহার, খাদ্যে অননু‌মো‌দিত ফ্লেভার ব্যবহার, একই ফ্রিজে কাঁচা মাছ-মাং‌সের সা‌থে রান্না করা খাবার সংরক্ষণ করার অপরাধে ২০,০০০/- জরিমানা ক‌রে ব‌র্ণিত খাদ‌্যদ্রব‌্য ধ্বংস করা হয়।

এছাড়াও বাক‌লিয়া থানার চাক্তাই এলাকার আদা, রসুন ও পেঁয়া‌জের আড়ৎসমূহ প‌রিদর্শন করে আদা, রসুন ও পেঁয়া‌জের ক্রয় ও বিক্রয় ভাউচার পর্যবেক্ষণ করে ব‌্যবসায়ীবৃন্দ‌কে যৌ‌ক্তিক মুনাফা কর‌তে অনু‌রোধ করা হয়।

বাক‌লিয়া থানার আবু জাফর রো‌ডের মাই‌লো বেকা‌রি এন্ড ব্রেড‌কে উৎপা‌দিত বেকা‌রিপণ‌্য মে‌ঝে‌তে রে‌খে প্রক্রিয়া করায় ১৫,০০০/- জ‌রিমানা করা হয়। একই এলাকার হো‌সেন ফুড এন্ড কোম্পা‌নি‌কে বা‌সি মি‌ষ্টি সংরক্ষণ, মি‌ষ্টি সংরক্ষ‌ণে ছাপা সংবাদপত্র ব‌্যবহার, অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে খাদ্রদ্রব‌্য সংরক্ষণ ও অননু‌মো‌দিত উপকরণ ব‌্যবহার করায় ২০,০০০/- জ‌রিমানা করে ব‌র্ণিত খাদ‌্যদ্রব‌্য ধ্বংস করা হয়।