অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১৯ বছর পর বেদখল হওয়া জায়গা ফিরে পেলেন গেরিলা কমান্ডার সিরু বাঙালি

0
.

মুক্তিযুদ্ধকালীন গেরিলা কমান্ডার, বিশিষ্ট লেখক সিরাজুল ইসলাম প্রকাশ সিরু বাঙালির বেদখল হওয়া বাড়ীটি উদ্ধার হয়েছে। প্রায় ১৯ বছর বেদখলে থাকার পর আদালতের নির্দেশে ও স্থানীয় পুলিশ প্রশাসনের সহযোগিতায় নগরী বায়োজিদ থানাধীন পশ্চিম হাজিপাড়া এলাকায় অবস্থিত জায়গাটি আজ ০৯ সেপ্টেম্বর দখলমুক্ত করে সিরু বাঙালী কাছে হস্তান্তর করা হয়েছে।

মুক্তিযোদ্ধা সিরু বাঙালী পাঠক ডট নিউকে বিষয়টি নিশ্চিত করেছেন।  তিনি জানান, চট্টগ্রাম জেলা ও দায়রা জজের নির্দেশক্রমে ডিস্ট্রিক্ট নাজিরের নেতৃত্ব একদল কর্মকর্তা আজ বেলা ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করে আমার বেদখল হয়ে যাওয়া ০২ শতক ভূমি উদ্ধার করে আমাকে বুঝিয়ে দিয়েছেন।  এ জন্য আমি আদালত ও প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি জানান, এ সময় পাঁচলাইশ ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, যুবলীগ ও নগর ছাত্রলীগের অনেক নেতৃবৃন্দ উপস্থিত থেকে আমাকে সর্বাত্মক সাহায্য করেন।  ফ্লোরিডা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ এমরান অক্লান্ত পরিশ্রম করেন। বাংলাদেশ পুলিশ প্রশাসন ঢাকা ও চট্টগ্রাম নেতৃবৃন্দের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

.

উল্লেখ্য, ২০০১ সালে এলাকার সৈয়দুল হকের পুত্র মো. ওমর নামে এক দখলবাজ সন্ত্রাসী মুক্তিযোদ্ধ সিরু বাঙালির নিজস্ব জায়গাটি সন্ত্রাসী বাহিনী ও বিএনপি দলীয় প্রভাব খাটিয়ে জোরপূর্বক দখলে নেয়।

এ নিয়ে ২০১০ সালে আদালতে মামলা হলে ২০১৭ সালে সিরু বাঙালীর আদালতের ডিগ্রী পান।

এদিকে আদালতের রায় পেলেও দখলবাজরা এতোদিন বাড়ীটি নিজেদের দখলদারিত্ব বজায় রেখেছিল। চলতি বছরের ১৫ মে দুপুরে দখলদার মো. ওমর ও সাইফুল ইসলামের নেতৃত্বে এ বাড়ীতে হামলা চালায় সন্ত্রাসীরা।  হামলার সিরু বাঙালির চারজন আত্মীয়-স্বজন আহত হয়।

এ বিষয়ে জানতে বায়োজিদ বোস্তামী থানার ওসিকে বার বার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।