অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পেঁয়াজের মূল্য বৃদ্ধি: খাতুনগঞ্জে ১০ আড়তদারকে ৭২ হাজার টাকা জরিমানা

0
.

চট্টগ্রামে পেঁয়াজসহ ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে নগরীর খাতুনগঞ্জে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। অভিযানে পেঁয়াজের অতিরিক্ত মূল্য বৃদ্ধির অভিযোগে ১০ আড়তদারকে ৭২ হাজার টাকা জরিমানা করা হয়।

আজ রবিবার ৫ সেপ্টেম্বর দুপুর ১২ বেলা থেকে ৩ টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও উমর ফারুকের নেতৃত্বে খাতুনগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বিভিন্ন অভিযোগে ১০ আড়তদারকে জরিমানা করা হয়। ক্রয় রসিদ না রেখে নিজেদের ইচ্ছে মত মূল্য বৃদ্ধি করায় মেসার্স বরকত ভান্ডারকে দশ হাজার টাকা,মেসার্স গোপাল বানিজ্য ভান্ডারকে দশ হাজার টাকা,মেসার্স হাজী মহিউদ্দিন সওদাগরকে দশ হাজার টাকা, মেসার্স সেকান্দার এন্ড সন্সকে দশ হাজার টাকা,মোহাম্মাদীয়া বানিজ্যালয়কে দশ হাজার টাকা, মোহাম্মদ জালাল উদ্দীনকে দশ হাজার টাকা, গ্রামীণ বাণিজ্যালয়কে পাঁচ হাজার) টাকা,আরাফাত ট্রেডার্স কে পাঁচ হাজার) টাকা,মেসার্স বাগদারিক কর্পোরেশন কে পাঁচ হাজার) টাকা ও শাহাদাত ট্রেডার্সকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন,গত কয়েকদিন ধরে দেখা যায় বাজারে পিয়াজের দাম বৃদ্ধি পেয়ে প্রতি কেজি পেঁয়াজে ২০ টাকার মতো বৃদ্ধি পেয়েছে।খাতুনগঞ্জ বাজারে পেঁয়াজের আড়তে সরেজমিনে দেখা যায়, আড়তদাররা ব্যাবসায়ীক কাগজপত্র নিজেদের কাছে না রেখে আমদানিকারকের ফোন কলে দাম নির্ধারণ করে পেঁয়াজ বিক্রি করার ফলে অতিরিক্ত মুনাফা করে কেজি প্রতি প্রায় ২০ টাকা লাভ করছে।

তিনি আরো বলেন, আড়ত অনুযায়ী তাদের দামেও ভিন্নতা পরিলক্ষিত হয়। আড়তদাররা প্রত্যেকেই এক বাক্যে স্বীকার করে যে আমদানিকারকের নির্দেশনা অনুযায়ী তারা দাম নির্ধারণ করে এবং তারা কমিশনে ব্যবসা করে।যার ফলে দামের ব্যাপারেও নির্দিষ্টতা নেই।

তিনি আরও বলেন, পেঁয়াজের দামের লাগাম টানতে আজকে অভিযান পরিচালনা করেছি। ভবিষ্যতে যদি অসাধুরা পেঁয়াজের দাম বৃদ্ধির পায়তারা করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার বলেন, হঠাৎ করে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে খুচরা বাজারে এর প্রভাব পড়ছে। যার ফলে দুইদিক থেকে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হচ্ছে।আমরা পাইকারি ও খুচরা বাজারে যাতে পেঁয়াজের দাম বেশি না নিতে পারে এজন্যে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে।