অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিজয়ের পথে ট্রাম্প, হিলারী শিবিরে হতাশা

5
us-election-5
.

অবশেষে ‍রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের হাতেই যাচ্ছে হোয়াইট হাউজের চাবি। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে খুব শক্তিশালী অবস্থানে রয়েছেন তিনি।

প্রেসিডেন্ট হতে ইলেক্ট্রোরাল কলেজের ৫৩৮টি ভোটের মধ‌্যে ২৭০টিতে জয় পেতে হবে প্রার্থীকে। ইলেক্টোরাল সেই ফলাফলে শক্ত এবং পাকাপোক্ত অবস্থানে রয়েছেন বিতর্কিত এই নেতা।

ইলেক্টোরাল ভোটের মধ্যে ৪৫৩টির ফলাফল জানা গেছে। এর মধ্যে হিলারি পেয়েছেন ২১৫টি এবং ট্রাম্প পেয়েছেন ২৪৪টি।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি অনলাইন জানিয়েছে, হিলারির এখন ‘একটি পথই খোলা’। হোয়াইট হাউজে যেতে হলে হিলারি ক্লিনটনকে এখন পেনসিলভানিয়া, মিশিগান এবং উইসকনসিনে জিততেই হবে।

এদিকে টেক্কা দিয়েই যাচ্ছেন ট্রাম্প। এবিসি নিউজের ভবিষ্যদ্বাণী বলছে, আইওয়া অঙ্গরাজ্যে জয় পেতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। অথচ ১৯৮৮ সাল থেকেই রাজ্যটি ডেমোক্রেটদের শক্ত ঘাঁটি। এর মধ্যে শুধু একবার, ২০০৪ সালে রাজ্যটি রিপাবলিকানদের কাছে হারিয়েছিল ডেমোক্রেটরা।

hel
হিলারী শিবিরে হতাশা।

খবরে বলা হয়, অঙ্গরাজ্যগুলোর তিন অঙ্গরাজ্যের মধ্যে ডেমোক্র্যাট ঘাঁটি ভারমন্ট, ম্যাসাচুসেটস, নিউজার্সি, ডেলাওয়ার, ম্যারিল্যান্ড, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া, রোড আইল্যান্ড, ইলিনয়, নিউইয়র্ক, কানেক্টিকাট ডিসি, ভার্জিনিয়া, কলোরাডো, ক্যালির্ফোনিয়া, অরেগন, নর্থ ক্যারোলিনা, হাওয়াই ও নিউ মেক্সিকোসহ হিলারি জিতে নিয়েছেন ২০৯টি ইলেক্টোরাল ভোট।

আর রিপাবলিকান দুর্গ কেন্টাকি, ইন্ডিয়ানা, ওয়েস্ট ভার্জিনিয়া, ওকলাহোমা, টেনেসি, আলাবামা, সাউথ ক্যারোলিনা, মিসিসিপি, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা, নেবারাস্কা, মিসৌরি, ক্যানসা, ওয়ামিং, আরাকানসাস, লুইজিয়ানা, মোনটানায়, ইডাহো, ওয়াহিও, ফ্লোরিডা ও টেক্সাসসহ প্রত্যাশা অনুযায়ী আরো কয়েকটিতে ট্রাম্প পেয়ে গেছেন ২৪৪টি ইলেক্টোরাল ভোট।

অন্যদিকে প্রাপ্ত মোট ভোটের দিক দিয়ে বেশ এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। এখন পর্যন্ত পাওয়া ফলাফলে তিনি পেয়েছেন ৪ কোটি ৭৫ লাখ ৫৫ হাজার ৬৪৪ ভোট, যা মোট ভোটের ৪৮.৫%। সেখানে হিলারি পেয়েছেন ৪ কোটি ৬১ লাখ ৭৯ হাজার ৩১৬ ভোট, যা মোট ভোটের ৪৬.৯%। তাতে দেখা যাচ্ছে, এখানেও প্রায় ২% পিছিয়ে আছেন হিলারি। তবে জয়ী হতে হলে যে কোন একজনকে কাঙ্ক্ষিত ২৭০ ইলেক্ট্রোরাল ভোট পেতে হবে।

এদিকে মার্কিন সিনেটেও ডেমোক্র্যাটদের থেকে এগিয়ে আছে রিপাবলিকানরা। সর্বশেষ প্রাপ্ত খবরে সিনেটে রিপাবলিকানরা পেয়েছে ৪৮টি সিট, সেখানে ডেমোক্র্যাটরা পেয়েছে ৪৫টি। যদিও এখনো আরো ৭টি সিটের ফলাফল বাকি রয়েছে।

 

৫ মন্তব্য
  1. Omar Faruk বলেছেন

    ভাই বি এন পির কি আবার সপ্ন ভাংল

    1. Abu Saleh Rasel বলেছেন

      খুশী হবার কিছু নেই, হিলারীকে তৈল-টৈল দিয়ে ম্যানেজ করা যায়। কিন্তু এ হচ্ছে ধুরন্ধর পাবলিক, কোন চালাকিতে কাজ হবেনা, হিলারি ওবামা পন্থী এ হচ্ছে ডাব্লিউ বুশ সো মার বলতেই মারা শুরু করে দেবে, একেবারে পাছা লাল করে ফেলবে, হুঁ!!!

  2. Saiful Islam Shilpi বলেছেন

    কেন বিএনপি কি ঘোষণা দিয়ে হিলারীকে সমর্থন দিয়েছিল..? তারা কি বলেছিল হিলারী বিজয় হলে তাদের ক্ষমতা পাইয়ে দেবে..?

  3. Omar Faruk বলেছেন

    বি এন পিতো একটা পরনিব্রর শিল দল, তাই বললাম আরকি ভাই,

  4. Chowdhury Ahasan Khurram বলেছেন

    মার্কিন বৈতাল আর বলদের লড়াইয়ে (গাধা-হাতী) বলদের জয় হল। বিশ্ব অশান্তির পাল্লা ভারী হল।