অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোণা দূর্যোগে জাহাজভাঙ্গা শ্রমিকদের জন্য সরকারী বরাদ্দ প্রয়োজন

0
.

কেন্দ্রীয় শ্রমিকদল নেতা ও বাংলাদেশ মেটাল ওয়ার্কাস ফেডারেশনের সভাপতি এ এম নাজিম উদ্দিন বলেছেন, করোনা দূর্যোগে কর্মহীন হয়ে পড়েছে সবশ্রেণী পেশার মানুষ। সবাই আজ মানবেতর জীবনযাপন করছে। যারা দিন আনে দিন খায়, এই সমস্ত দিনমজুর মানুষগুলো ঘরবন্দি থাকায় তাদের খাওয়া আসছে না। তারা সংসার চালাতে হিমসিম খাচ্ছে। করোনা মহামারীর এই সময়ে জাহাজভাঙ্গা শ্রমিকরা আর্থিক কষ্টে দিনযাপন করছে। তারা কারো কাছে চাইতেও পারে না, আবার নিতেও পারে না। তাই করোণা দূর্যোগে জাহাজভাঙ্গা শ্রমিকদের জন্য সরকারী বরাদ্দ দেওয়া প্রয়োজন।

তিনি মঙ্গলবার (১৮ আগষ্ট) দুপুরে বি এম এফ এর অস্থায়ী কার্যালয়ে বাংলাদেশ মেটাল ওয়ার্কাস ফেডারেশনের উদ্যোগে করোনায় ক্ষতিগ্রস্ত জাহাজভাঙ্গা শ্রমিকদের মাঝে খাদ্যসামগ্রী বিতরনকালে এসব কথা বলেন।

তিনি বলেন, শ্রমিকরা এখনও সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে। তারা দিন দিন সংক্রমণের ঝুঁকিতে পড়ছে। তাছাড়া দিনমজুর, রিক্সা, সিএনজি সহ বিভিন্ন শ্রমিকরা ত্রাণ না পাওয়ার কারণে জীবিকার তাগিদে রাস্তায় নেমে পড়েছে। সরকার ঘরে ঘরে ত্রাণ পৌঁছাতে পারলে হয়তো এই পরিস্থিতি হত না। তিনি সমাজের বিত্তশালী ব্যক্তিদের এসব হতদরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসার আহবান জানান।

এসম উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর মহিলা শ্রমিকদলের সভাপতি শাহেনেওয়াজ চৌধুরী মিনু, শ্রমিক নেতা আবদুল বাতেন, চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের প্রচার সম্পাদক শফিকুর রহমান মজুমদার, বাকলিয়া থানা শ্রমিকদলের সভাপতি আবু বক্কর সিদ্দিকী, কোতোয়ালি থানা দর্জি শ্রমিক দলের সভাপতি মোঃ ফরিদ, শ্রমিকদল নেতা হাবিবুর রহমান বিপ্লব, মোঃ ফরিদ, শফিউল আলম, মোঃ ফারুক প্রমূখ।