অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২০ তারিখের মধ্যে এয়ারপোর্ট সড়ক কার্পেটিংসহ যান চলাচল উপযোগী চাই- সুজন

0
.

চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, এই চট্টগ্রাম আমাদের সকলের। চট্টগ্রামের উন্নয়নে আমরা যারা কাজ করছি তাদের মধ্যে সমন্বয় না হলে উন্নয়ন কার্যক্রমে কোন সফলতা আসবে না। যেহেতু জনদূর্ভোগ লাঘবে নগরীতে রাস্তা-ঘাট তৈরী করা হয় সেহেতু কাজের ক্ষেত্রে জনদূর্ভোগ যাতে বেড়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। একটি প্রতিষ্ঠিত নগরীতে এয়ারপোর্ট সড়ক হচ্ছে নগরের প্রবেশদ্বার। এখান থেকেই দেশী ও বিদেশী অতিথিরা চট্টগ্রাম সম্পর্কে ধারনা নিবে। তাই শুধুমাত্র সমন্বয়হীনতার অভাবে এই সড়কে জনদূর্ভোগ মেনে নেয়া যায় না।

তিনি আজ অপরাহ্নে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ(সিডিএ) কর্তৃক বাস্তবায়িত উড়াল সেতু ও এয়ারপোর্ট সড়কের উন্নয়ন কাজ পরিদর্শন করতে গিয়ে এসব কথা বলেন। পরিদর্শনকালে চসিক প্রশাসক প্রত্যক্ষ করেন যে, ওয়াসার পাইপ লাইনের কারণে ড্রেইনের পানি নিস্কাশন ব্যাহত হচ্ছে। একইভাবে সড়কে বিভিন্ন খানা-খন্দকের কারনে গাড়ী চলাচল ও জনগণের দূর্ভোগ চরম পর্যায়ে। তাই তিনি আগামী ২০ তারিখের মধ্যে পানি চলাচলে বাঁধা সৃষ্টিকারী ওয়াসার পাইপ সমূহ ওয়াসাকে সরিয়ে নিতে এবং রাস্তায় যত গর্ত ও খানা-খন্দক আছে তাও ২০ তারিখের মধ্যে প্যাচওয়ার্কের মাধ্যমে সংস্কার করে রাস্তা কার্পেটিং এর সিদ্ধান্ত দেন। এসময় উভয় প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তা পালনের প্রতিশ্রুতি দেন চসিক প্রশাসককে। এয়ারপোর্ট সড়কের এই চলমান উন্নয়নকাজে সমন্বয়ক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। তাই প্রশাসক চসিকের সংশ্লিষ্ট প্রকৌশলীদের এই বিষয়ে নজরদারী বাড়িয়ে ও কাজের গুনগতমান অক্ষুন্ন রাখতে নির্দেশনা দেন। পরিদর্শনকালে চসিক প্রধান প্রকৌশলী লে.কর্ণেল সোহেল আহমদ, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোছাইন, নির্বাহী প্রকৌশলী অসীম বড়ুয়া, সহকারী প্রকৌশলী আশিকুল ইসলাম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অলক দাশ, সিডিএ ফ্লাইওভার প্রকল্প পরিচালক মোহাম্মদ মাহফুজ, ওয়াসার নির্বাহী প্রকৌশলী আবদুর রউফ, রাজনীতিক হাজী হারুনুর রশীদ, হাজী মো. ইলিয়াছ, সাবেক কাউন্সিলর জিয়াউল হক সুমন, হাজী মো. হোসেন, মোরশেদ আলম, মো. শাহজাহান, সমীর মহাজন লিটন, জাইদুল ইসলাম দুর্লভ প্রমূখ উপস্থিত ছিলেন।

.

মেমন হাসপাতালের হারানো গৌরব ও অর্জন
ফিরিয়ে আনা হবে
চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, মেমন মাতৃসদন হাসপাতালের চিকিৎসক, নার্সদের মানবসেবায় শতভাগ আত্মনিয়োগ করতে হবে। চট্টগ্রাম নগরে প্রসূতি মা’দের পছন্দ মেমন মাতৃসদন হাসপাতাল। এ হাসপাতালকে নবরূপে সজ্জিত ও আধুনিকায়ন করে আগের ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। তিনি বলেন, চিকিৎসার পরিবেশ ফিরিয়ে আনতে প্রথমে যে কাজটি করতে হবে তা’হলো সেবাদান। চসিকের মূল কাজ নগর আলোকায়ন ও পরিষ্কার পরিচ্ছন্নতা। এর বাইরে গিয়ে চসিক শিক্ষা ও স্বাস্থ্যসেবা পরিচালনা করে আসছে। এ উদ্যোগ নিয়েছেন আমাদের পূর্বসূরিরা। প্রয়াত সাবেক মেয়র আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী নগরবাসীর স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে এই বিশাল কর্মযজ্ঞ করে গিয়েছিলেন। কিন্তু কালভদ্রে এই হাসপাতালের সুনাম ও অর্জন ভুলুন্ঠিত হয়েছে। এখন সময় এসেছে তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে সেবার মানসিকতায় মেমন মাতৃসদন হাসপাতালের হারানো গৌরব পুণ:রুদ্ধারের। প্রশাসক দরিদ্র ও সুবিধাবঞ্চিত নগরবাসীর চিকিৎসাসেবায় চিকিৎসকদের শতভাগ কাজ করার আহ্বান জানিয়ে বলেন, একজন সংকটাপন্ন মানুষের অসহায় মুহূর্তে ডাক্তারই পারেন মুখে হাসি ফোটাতে। একজন রোগীকে নিরাময় করে পরিবার পরিজনকে স্বস্তি দেওয়ার চেয়ে মহৎ কাজ আর কিছু হতে পারে না। এটা অনেক বড় মানবতার কাজ। চিকিৎসা পেশা একটি মহৎ পেশা। এ পেশার মাধ্যমে নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নিরসলভাবে কাজ করতে হবে।পরিদর্শনকালে প্রশাসক চিকিৎসক, সেবিকা, কর্মচারী ও রোগীর স্বজনদের সঙ্গে কথা বলেন, ইপিআই কেন্দ্র, প্রসূতি ও শিশু রোগীর বহির্বিভাগ, সাধারণ, ভিআইপি ও ডিলাক্স কেবিন ঘুরে দেখেন। এসময় হাসপাতালে অবস্থানরতরা চসিক পরিচালিত মেমন হাসপাতালের সেবার মানন্নোয়ন, কেবিন নবরূপে সাজানো এবং ওয়াশরুম আধুনিকায়নসহ বিভিন্ন প্রস্তাবনা দেন। প্রশাসক এ হাসপাতালের ঐতিহ্য পুনরুদ্ধার এবং সৌন্দর্যবর্ধনের ওপর গুরুত্বারোপ করে উন্নতমানের কেবিন, আলোকায়ন এবং ওয়াশরুমসহ সব কিছু সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে তাৎক্ষণিক নির্দেশ দেন। তিনি মেমন হাসপাতালের হারানো গৌরব পুনুদ্ধারে প্রত্যেক ফ্লোরের অবকাঠামোগত উন্নয়ন ও আধুনিকায়নের জন্য নির্দেশনা দেন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। এসময় সাবেক মহিলা কাউন্সিলর নিলু নাগ, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী,মেমন হাসপাতালের ইনচার্জ ডাক্তার আশীষ মুখার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

.

জন্মাষ্টমী উপলক্ষে নন্দনকানন ইসকন
মন্দিরে চসিক প্রশাসকের শুভেচ্ছা বিনিময়
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন মাননীয় প্রধানমন্ত্রী ও চসিকের পক্ষ হতে সকলকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়ে বলেন, করোনা মহামারি প্রভাব থেকে সারা বিশ্বের মানুষ যেন রক্ষা পান তার জন্য সকলকে যার যার অবস্থান থেকে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে হবে। আহার, নিদ্রা,ভয়, মৈথুন পশু ও মানুষের একই রকম। প্রত্যেক মানুষের মধ্যে মনুষ্যত্য ও হিংস্রতা থাকে। আমাদের মাঝে হিংস্রতা বর্জন করে মনুষ্যত্ববোধ জাগ্রত করতে পারলেই আমরা সমাজে সম অবস্থানে জীবন-যাপন করতে পারবো।মানুষের প্রখর বুদ্ধিমত্তা রয়েছে। তাই আমাদের মানুষের সেবা করতে হবে। ফলে সৃষ্টিকর্তা আমাদের প্রতি সন্তুষ্ট হবেন। তিনি আজ সকালে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) চট্টগ্রাম নন্দনকাননস্থ বিভাগীয় প্রধান কার্যালয় শ্রীশ্রী রাধামাধব মন্দিরে শ্রীকৃষ্ণের ৫২৪৬ তম শুভ আবির্ভাব তিথি ও ইসকন প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল এসি ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের ১২৪ তম আবির্ভাব তিথি মহোৎসব উপলক্ষে ইসকন ভক্তদের সাথে জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় ও বিভাগীয় কার্যালয় পরিদর্শনকালে এসব কথা বলেন। প্রসঙ্গক্রমে তিনি বলেন, আমাদের প্রয়াত মেয়র আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন ছিলেন সকল ধর্মের মানুষের জন্য উদার মনোভাবের। তিনি সকলের কাছেই যেতেন, সকল ধর্মাবলম্বীদের সাথেই ছিল তাঁর নিবিড় সম্পর্ক। আমরাও তাঁর নীতিতে বিশ্বাস করি। তাঁর মত করেই আমরা সৌহার্দ্য সম্পর্ক বজিয়ে রেখে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করবো। এই সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, নন্দনকানন ইসকন মন্দিরের অধ্যক্ষ পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক তারন নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস,সদাগতি বৈষ্ণব দাস, অজিত নরোত্তম দাস, রনবীর মাধব দাস, শেষরুপ দাস, সুমন চৌধুরী সহ প্রমুখ উপস্থিত ছিলেন।