অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মেজর সিনহা হত্যাকারী লিয়াকতকান্ডে পটিয়ায় সমালোচনার ঝড়

0
.

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

আলোচিত মেজর সিনহা হত্যার ঘটনায় সারাদেশের ন্যায় পটিয়ায়ও বইছে আলোচনা সমালোচনার ঝড়। টেকনাফের মেরিন ড্রাইভ সড়কে গাড়ি তল্লাশির নামে পরিকল্পিতভাবে মেজর সিনহাকে গুলি করেন টেকনাফ থানার পুলিশ পরির্দশক বাহারছড়া ফাঁড়ির আইসি লিয়াকত আলী।  তার গ্রামের বাড়ি পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের পূর্ব সামারোপাড়া।  সে ওই এলাকার মৃত সাহাব মিয়ার ছোট ছেলে ।

পরির্দশক লিয়াকতের পটিয়ার গ্রামের বাড়িতে গিয়ে দেখা যায় সেমিপাকা টিনশেড ঘরটি তার পৈত্রিক বসতঘর।  তার বাবা বাড়িটি আজ হতে আরো বিশ বছর আগে তৈরি করেন । গতকাল বিকেলে লিয়াকতের বাড়িতে গিয়ে কথা হয় তার বড়ভাই হায়দার আলী সঙ্গে ।

তিনি বলেন, আমার ছোট ভাই ভালো নাকি খারাপ সেটা তার ডিপার্টমেন্ট ভালোভাবেই জানে।  যেহেতু একটা ঘটনা ঘটে গেছে, তাই আইন শৃঙ্খলা বাহিনী বিষয়টি দেখবে। তিনি আফসোস করে বলেন, কিভাবে কী হয়ে গেল কিছুই বুঝতে পারছি না।

তিনি আরো জানা যায়, পুলিশ পরির্দশক লিয়াকত আলীরা ছয় ভাই এক বোনের মধ্যে লিয়াকত সবার ছোট। তাদের পরিবারের ভাই বোন সবাই উচ্চ শিক্ষিত।

স্থানীয় সূত্রে জানা যায়, পুলিশ পরির্দশক লিয়াকত আলী পটিয়ার হাবিলাসদ্বীপ উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৯ সালে এসএসসি পাস করেন। এরপর হুলাইন ছালেহ নূর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করে অনার্সে ভর্তি হন চট্টগ্রাম সরকারি কলেজে। সেখান থেকে অনার্স শেষে এমবিএ করেন নগরীর প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে।

বিবাহিত জীবনে লিয়াকত এক ছেলে রয়েছে। তার শশুর বাড়ি পাশ্ববর্তী উপজেলা বোয়ালখালীতে।

১০ বছর আগে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া লিয়াকত আলী গত বছরের শেষের দিকে পরিদর্শক হিসেবে পদোন্নতি পান। তিনি সোয়াত টিমের প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য ছিলেন। সর্বশেষ কাউন্টার টেররিজম ইউনিটের সদস্য হিসেবে দায়িত্ব পালনকালে পরিদর্শক পদে পদোন্নতি পান। পদোন্নতির পর কক্সবাজার জেলা পুলিশে গিয়ে যোগদান করেন। গত ১৮ জানুয়ারি বাহারছড়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ হিসেবে যোগদান করেন।

এদিকে পুলিশ পরির্দশক লিয়াকত আলীর বিরুদ্ধে এলাকার কেউ মুখ খুলে কথা বলতে চান না।

তবে বিশ্বস্ত সূত্রে জানা যায়, পুলিশের চাকরি পাওয়ার লিয়াকত আলী ভালো থাকলেও সর্বশেষ চলতি বছরের কক্সবাজারে বদলি হয়ে আসার পর ওসি প্রদীপ দাসের প্ররোচনার পড়ে নানা ঘটনার জন্ম দেন লিয়াকত। মুলত মেজর সিনহা হত্যার ঘটনাটি ঘটেছে সেই সূত্র ধরে।