অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বিক্রি না হওয়া ১৫ হাজারে বেশী চামড়া ফেলা হল ডাষ্টবিনে

0
.

চট্টগ্রামে বিক্রি না হওয়া ১৫ হাজারেরও বেশি কোরবানির পশুর চামড়া ময়লার ডিপুতে ফেলে দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

জেলার বিভিন্ন উপজেলা থেকে এসব চামড়া চট্টগ্রাম নগরীতে বিক্রি করতে এনে দাম না পেয়ে পরিত্যক্ত অবস্থায় ফেলে চলে গেছেন মৌসুমী চামড়া বিক্রেতারা।

অনেক এলাকায় আরও চামড়া বিনষ্ট হয়েছে। বিক্রি করতে না পেরে অনেকে চামড়া মাটির নীচে পুঁতে ফেলেছেন। সরকারের বেঁধে দেওয়া দামে কেউ চামড়া বিক্রি করতে পারেননি। এতে করে এবারও মৌসুমি চামড়া ব্যবসায়ীদের মাথায় হাত। দাম না পাওয়ায় হতদরিদ্র মানুষ এবারও বঞ্চিত হবেন।

রবিবার (২ আগস্ট) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন চামড়া ডাম্পিং করার সত্যতা নিশ্চিত করেছেন।

.

তবে আড়তদারেরা বলছেন, এবার তেমন বেশি চামড়া নষ্ট হয়নি, লক্ষ্যমাত্রা অনুযায়ী পর্যাপ্ত চামড়া সংগ্রহ করা সম্ভব হয়েছে।

জানা যায়, কোরবানির পর শনিবার সন্ধ্যা থেকে চট্টগ্রাম নগরীর প্রধান চামড়া সংগ্রহ ও বিক্রয়ের আড়ত নগরীর আতুরার ডিপু এলাকায় চামড়া বিক্রি করতে নিয়ে আসেন চামড়া ব্যবসায়ীরা। দুই-তিনশ’ টাকায় সংগ্রহ করা এসব চামড়া চট্টগ্রামে এনে ৫০ টাকা দামেও বিক্রি করতে পারেননি তারা। পরে রবিবার সন্ধ্যার মধ্যেই এসব চামড়া রাস্তার পাশে ফেলে রেখে চলে যান মৌসুমী চামড়া ব্যবসায়ীরা। এসব চামড়া থেকে দুর্গন্ধ ছড়াতে থাকলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন চামড়াগুলি ময়লার গাড়িতে করে ডাম্পিং স্টেশনে নিয়ে যান।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমিতির সাবেক সভাপতি মো. মোসলেম উদ্দিন বলেন, ‘এবার প্রায় ৪ লাখের মতো চামড়া এসেছে। অন্যান্যবার ৫ থেকে সাড়ে ৫ লাখ চামড়া আসে। উপজেলা থেকে আসা কিছু চামড়া নষ্ট হয়ে গেছে, তবে গতবারের তুলনায় সেই সংখ্যা কম।’

একসময় বন্দরনগরীতে ২২টি ট্যানারি ছিল। এখন রয়েছে মাত্র একটি। পরিবেশ অধিদফতরের নিয়ম না মানার কারণে বাকি ট্যানারিগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন জানান, রবিবার রাত পর্যন্ত আমরা ১৫ হাজারেরও বেশি চামড়া ডাম্পিং করেছি। পরিত্যক্ত অবস্থায় এসব চামড়া এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছিল।

সিটি করপোরেশনের উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদুল আলম সংবাদমাধ্যমকে বলেন, উপজেলা থেকে আনা কিছু চামড়া নষ্ট হয়েছে। আড়তদারদের গাফিলতি ছিল। দেরি করেছে। দাম কম দিতে চেয়েছে বলে এসব চামড়া অনেকে বিক্রি করতে পারেনি। এ ছাড়া সুন্নিয়া আহম্মদিয়া মাদ্রাসা মাঠে প্রায় পাঁচ হাজার চামড়া নষ্ট হয়েছে। এই চামড়াগুলো আড়তদারেরা কিনে নিয়েছিলেন। কিন্তু শ্রমিকের অভাবে সঠিক সময়ে লবণ দিতে পারেনি। এভাবে প্রায় ১৫ হাজার চামড়া নষ্ট হয়েছে।

বিবিরহাট আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা প্রাঙ্গণ থেকে বিকেলে নষ্ট চামড়াগুলো সিটি করপোরেশন সরিয়ে নেয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চামড়া কেন নষ্ট হয়েছে সে বিষয়ে আড়তদারদের কাছ থেকে কৈফিয়ত চেয়েছেন। এর আগে সকালে উপজেলা থেকে আসা পচে যাওয়া চামড়া সরাতে গেলে আড়তদারদের লোকজন বাধা দেয়। তাদের দাবি এই চামড়া আড়তদারেরা কিনেছে। এ নিয়ে পরিচ্ছন্ন কর্মীদের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় লিপ্ত হয়। পরে এসব চামড়া রাস্তা থেকে তুলে ময়লার গাড়িতে করে নিয়ে যায় পরিচ্ছন্ন কর্মীরা।