অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে ক্রেন দুর্ঘটনা: জাহাজ থেকে কন্টেইনার নামানো বন্ধ

0
.

চট্টগ্রাম বন্দরের ১১ নম্বর জিসিবি’তে পানামা পতাকাবাহী জাহাজ থেকে পণ্য খালাসকালে ক্রেন দুর্ঘটনার কারণে একটি কন্টেইনার আটকা পড়ে বিকেল থেকে ওইএল স্ট্রেইটস থেকে পণ্য খালাস বন্ধ হয়ে গেছে।

আজ রবিবার শেষ বিকেলে এই ঘটনা ঘটে। জিবিএক্স লাইনের জাহাজটি ২৩ বছরের পুরনো। ১৮৪ মিটার দীর্ঘ জাহাজটি কলম্বো থেকে ৪৮৩ বক্স কন্টেইনার নিয়ে এসেছে। রবিবার জোয়ারে বার্থে এসেছে জাহাজটি।

বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, জাহাজের ক্রেন দিয়ে খালাস হচ্ছিল কন্টেইনার। এই পর্যায়ে ক্রেনের সমস্যায় কন্টেইনারটি আটকে গেছে। এতে সাময়িকভাবে কাজ বন্ধ রয়েছে।

বার্থ অপারেটরস, শিপহ্যান্ডলিং অপারেটরস অ্যান্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশনের চেয়ারম্যান ফজলে ইকরাম চৌধুরী জানান, ওইএল স্ট্রেইটস জাহাজ থেকে কন্টেইনার নামানো শুরু হতেই বিপত্তিতে পড়ে। ক্রেনের হাইড্রোলিক পাইপ ফেটে যায়। তাতে ব্রেক ফেইল করে ক্রেনের। এর দরুন কন্টেইনারটি জাহাজ এবং জেটির মাঝখানে আটকে গেছে। সেখানে ঝুলন্ত অবস্থায় রয়েছে কন্টেইনারটি। এই মুহূর্তে যে অবস্থা, তাতে ভাটার টানে জাহাজটি একটু এদিক ওদিক হলে কন্টেনারটি নদীতে পড়ে যাওয়ার আশংকা রয়েছে। বন্দর কর্তৃপক্ষ তাই অন্য ক্রেনের ব্যবস্থা করছে যাতে কন্টেইনারটি নিরাপদে সরিয়ে আনা যায়।

ঘটনার পর ওইএল স্ট্রেইটস থেকে কন্টেইনার খালাস বন্ধ রয়েছে। জিবিএক্স-এর প্রায় সব জাহাজের ক্রেনে কমবেশি সমস্যা থাকে এবং তাতে হ্যান্ডলিং ব্যাহত হয় বলে অভিযোগ রয়েছে।

এর আগে গত জুনে ১৩ নম্বর জেটিতে এমভি মাউন্ট কেলেট’ জাহাজের ক্রেন জেটিতে থাকা একটি লরির উপর পড়েছিল।