অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কিশোর মারুফ আত্মহত্যা: এসআই হেলাল বরখাস্ত, ওসি সদীপকে শোকজ

0
.

চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ বাদামতলী মোড় এলাকায় পুলিশী অভিযানে দুই নারীকে লাঞ্চিত করার ঘটনায় কিশোর সালমান ইসলাম মারুফ (১৬) আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত ডবলমুরিং থানার এসআই হেলাল খানকে সাময়িক বরখাস্ত ও অফিসার ইনচার্জ (ওসি) সদীপ কুমার দাশকে শোকজ করা হয়েছে।অধীনস্থ অফিসারকে নিয়ন্ত্রণ রাখতে ব্যর্থ হওয়ায় ওসি সদীপ দাশকেও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

আজ সোমবার (২০ জুলাই) মারুফের আত্মহত্যার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিবি পশ্চিম) মো. মনজুর মোর্শেদ এই প্রতিবেদন সিএমপি কমিশনারের কার্যালয়ে জমা দিয়েছেন। এতে ওসি সদীপ কুমার দাশকে শোকজের জবাব দিতে ৭ দিনের সময় দেয়া হয়েছে।

উপ-কমিশনার (ডিবি পশ্চিম) মো. মনজুর মোর্শেদ পাঠক ডট নিউজকে বলেন,‘তদন্তে অভিযুক্ত হওয়ায় এসআই হেলালকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিভাগীয় ব্যবস্থাও নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ওসি সদীপ দাশকে শোকজ করা হয়েছে। সাতদিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

তিনি বলেন, তদন্তে মিলেছে অভিযুক্ত এসআই হেলাল কাউকে কিছু অবহিত না করে, থানায় জিডি বইতে কিছু না লিখে সাদা পোশাকে ঘটনাস্থলে যান। সাথে অন্য কোন পুলিশ সদস্যদের নেন নি। সিনিয়র অফিসারদের মৌখিকভাবেও কিছু জানাননি। এভাবে সাদা পোশাকে অভিযানে যাবার নিয়ম নেই। এরপর সেখানে গিয়ে এসআই হেলাল সৃষ্ট পরিস্থিতি হ্যান্ডলের পরিবর্তে মারামারি শুরু করে দেন।

সোমবার বিকেল ৫টার পর সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমানকে জমা দেওয়া ১৭ পৃষ্টার তদন্ত প্রতিবেদনে বলা হয় এসআই হেলাল পুলিশের কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় তাকে সাময়িক বরখাস্ত সহ বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থার জন্য আমরা সুপারিশ করেছি। সংশ্লিষ্ট থানার ওসি সদীপের বিষয়ে মনজুর মোর্শেদ বলেন, ‘যেহেতু উনার কমান্ড কন্ট্রোলের একজন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন, আমাদের মনে হয়েছে এতে তার ঘাটতি আছে। অধস্তন অফিসারের শৃঙ্খলাপূর্ণ আচরণ নিশ্চিত এবং নিয়ন্ত্রণে তিনি ব্যর্থ হয়েছেন। তাই ওসি সদীপ কুমার দাশকে শোকজ করা হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে তাকে জবাব দিতে হবে।’

গত বৃহস্পতিবার রাতে সাড়ে ১০টার দিকে নগরীর ডবলমুরিং থানার আগ্রাবাদ বাদামতলী মোড় এলাকায় সাদা পোষাকে এসআই হেলাল খান তার দুই সোর্সকে সাথে নিয়ে কিশোর মারুফকে ধরতে গেলে মারুফ তাদের চিনতে না পেরে এসআই হেলালের সাথে বির্তকে জড়িয়ে পড়ে। এসময় তার মা বোনও এসে পুলিশের কাজ থেকে মারুফকে ছাড়িয়ে নিতে হাতাহাতি শুরু করে। এক পর্যায়ে এসআই হেলালে হাত থেকে মারুফ পালিয়ে যাবার পর পুলিশ ও সোর্স মিলে মারুফের মা বোনকে গালাগাল ও শাররিক নির্যাতন চালিয়ে আটক করে নিয়ে যায়।

পুলিশ তার কারণে মা বোনকে লাঞ্চিত করে ধরে নিয়ে গেছে এ খবর শুনে কিশোর মারুফ নিজ বাড়ীর চাচার ঘরে গিয়ে শাড়ী প্যাচিয়ে আত্মহত্যা করে। এ ঘটনার পর পুরো এলাকার হাজার হাজার মানুষ রাতে বিক্ষোভে ফেটে পড়ে। তারা এসআই হেলালের শাস্তি দাবী করে পুলিশের উপর চড়াও এবং হামলার চেষ্টা করে। রাত ১০টা থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকে। পরে উর্দ্ধতন পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে গিয়ে জনগণকে সুষ্ঠু বিচারের আশ্বাস দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তাৎক্ষনিকভাবে এসআই হেলালকে প্রত্যাহার করে সিএমপি। ঘটনা তদন্ত করার জন্য সিএমপি’র পক্ষ থেকে দুই সদস্য করে বিশিষ্ট একটি কমিটিও করা হয়। প্রথম তদন্ত কমিটি রিপোর্ট জমা দিলে তা পক্ষপাতমূলক উল্লেখ করে পুলিশ সদর দপ্তর সে রিপোর্ট প্রত্যাক্ষাণ করে ৩ সদস্যের অন্য একটি তদন্ত কমিটি গঠন করে।

সিএমপির একটি সূত্র জানায়, তদন্ত প্রতিবেদনে অভিযুক্তসহ মোট ৩২ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। এতে ঘটনার দিন এসআই হেলাল খান থানার ওসিকে অবগত না করে সেখানে বেআইনিভাবে অভিযানে যাওয়ার সত্যতা পাওয়া যায়। অভিযান পরিচালনার সময়ে এসআই হেলাল পুলিশি পোশাক পরা অবস্থায় ছিলেন না। ভিকটিম তরুণের মাকে গাড়িতে তোলারও সত্যতা পাওয়া যায়। সে কারণে সাময়িক বরখাস্তের পাশাপাশি তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের সুপারিশ করা হয়েছে। অভিযানের সময় অন্য দুইজন রাজীব ও সবুজের নাম উঠলেও তদন্ত কমিটি তাদের বিরুদ্ধে কোনও সাক্ষ্য প্রমাণ পায়নি। ভবিষ্যতে এ ধরণের ঘটনা যাতে না ঘটে পুলিশের যত আইন কানুন মেনে দায়িত্ব পালন করার কথা তা পুনরায় স্মরণ করিয়ে দেওয়া হয়েছে তদন্ত প্রতিবেদনে।