অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিন আফ্রিকা আইসোলেশনের মেয়াদ ১৪ দিনের পরিবর্তে ১০ দিন

0
.

শওকত বিন আশরাফ।।দক্ষিন আফ্রিকা থেকেঃ
করোনাভাইরাসের রিপোর্ট পজিটিভ আসার পর আইসোলেশন(পৃথকীকরণ)এর সময়সীমা কমিয়েছে দক্ষিন আফ্রিকান সরকার। সংক্রামিত হওয়া রোগীদের আইসোলেশন(পৃথকীকরণ) সময়সীমা ১৪ দিন থেকে কমিয়ে ১০ দিন করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ডাঃ জাভেলি এমকিজে শুক্রবার রাতে প্রিটোরিয়ায় এই ঘোষণা দিয়েছেন।

গত শুক্রবার সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, বেশিরভাগ কভিড-১৯ এর রোগী নির্দিষ্ট সময়ের পরে আর সংক্রামক হয় না।প্রাথমিক পর্যায়ে আইসোলেশনে থাকা রোগীরা সংকটাপন্ন না হলে ৭ দিনের ভিতর সুস্থ হয়ে যায়,তাই ১৪ দিনের পরিবর্তে আইসোলেশনের মেয়াদ ১০ দিন করার সিদান্ত নিয়েছে সরকার।

কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পর গুরুতর রোগীরা স্বাভাবিক ভাবে হাসপাতালে চলে যায়।গুরুতর রোগীরা হাসপাতাল থেকে বেঁচে আসে না হয় হাসপাতালেই মারা যায়।তাই গুরুতর রোগীর ক্ষেএে চিকিৎসার মেয়াদ হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকেরা নির্ধারণ করবে।

স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত নির্দেশিকার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ডব্লিউএইচও ও সাউথ আফ্রিকান বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকদের সিদ্ধান্তের ভিওিতে আইসোলেশনের মেয়াদ ১০ দিন করা হয়েছে।