অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিন আফ্রিকায় করোনা রোগীর জন্য মোটরবাইক অ্যাম্বুলেন্স

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিন আফ্রিকা থেকেঃ
দক্ষিণ আফ্রিকার গ্রামীণ জনপদে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত ও পরিবহনের জন্য ১শ’টি মোটরবাইক অ্যাম্বুলেন্স চালু হয়েছে আজ শুক্রবার থেকে।দেশটির ইষ্টার্ন কেপ প্রদেশে প্রাথমিকভাবে এই ১শ মোটরবাইক অ্যাম্বুলেন্স চালু করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ এমকিজে জুয়েলি।

গতকাল শুক্রবার (১২ জুন) সকালে প্রদেশের ইষ্ট লন্ডন শহরে তিনি মোটরবাইক অ্যাম্বুলেন্স প্রকল্পের উদ্বোধন করেছেন।সেই সাথে আরো ৪০ টি নতুন অ্যাম্বুলেন্সও সংযোজন করেছেন।

মোটরবাইক অ্যাম্বুলেন্স প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রী ডাঃ এমকিজে জুয়েলি আশা প্রকাশ করে বলেছেন,প্রদেশের প্রত্যান্ত গ্রামীণ জনপদে যেখানে সরাসরি অ্যাম্বুলেন্স গিয়ে রোগী পরিবহন করতে পারেনা সেসব এলাকার নাগরিকদের কভিড-১৯ এর সেবা নিশ্চিত করতে সরকার প্রাথমিকভাবে ১শ মোটরবাইক অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছে। যা পর্যায়ক্রমে সারাদেশে চালু করা হবে।

ইস্টার্ন কেপ হেলথ ডিপার্টমেন্ট উদ্যেগেটি গ্রহন করেছে যা গ্রামীণ জনপদের লোকজনকে কভিড-১৯ মহামারীর সাথে লড়াই করতে সাহায্য করবে।

মোটরবাইক অ্যাম্বুলেন্স একজন প্যারামেডিক ডাক্তার সহ হাসপাতাল পৌছানো পর্যন্ত রোগীর জরুরি অবস্থা মোকাবিলা করতে জরুরি ঔষধ পত্র এবং অক্সিজেনের ব্যবস্থা থাকবে।