অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সরকারী নগদ সহায়তার তালিকায় মৃত ব্যক্তির নাম!

0
.

করোনার প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত আর্থিক প্রণোদনার তালিকা তৈরিতে বড় ধরনের অনিয়মের অভিযোগ উঠেছে। বিভিন্ন জেলায় গরিব মানুষের খসড়া তালিকায় সচ্ছলরা স্থান পাওয়ার খবর পাওয়া গেছে। ঘোষণা অনুযায়ী প্রত্যেক ব্যক্তির জন্য আড়াই হাজার টাকা করে প্রধানমন্ত্রীর ঈদ উপহার চলে যাবে যার যার মোবাইল নম্বরে।

কিন্তু তালিকায় দেখা গেছে একটি মোবাইল নম্বরের বিপরীতে অনেকের নাম। এ নিয়ে প্রশাসন ও স্থানীয় পর্যায়ে শুরু হয় তোলপাড়। সঙ্গে সঙ্গে উঠে আসে সরকারের করোনা কর্মসূচির ১০ টাকার ওএমএস চালে দুর্নীতি ও অভিযোগের বিষয়টিও। তবে তালিকায় যত ভুল বা অনিয়মই থাকুক না কেন, এক নম্বরে দুইবার টাকা যাওয়ার কোনোই সম্ভাবনা নেই বলে দেশ রূপান্তরকে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা। স্থানীয় সরকার মন্ত্রীও জানিয়েছেন, অনিয়ম করে কেউ পার পেতে পারবে না।

অনুসন্ধানে জানা গেছে, প্রণোদনার অর্থ বরাদ্দে অনিয়ম ও দুর্নীতি ঠেকাতে সরকার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহায়তার অর্থ পাঠানোর সিদ্ধান্ত নেওয়ায় সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিরা জালিয়াতির কৌশল নিয়েছেন। হবিগঞ্জের লাখাইয়ের মুড়িয়াউক ইউনিয়নে তিনশ নামের বিপরীতে ব্যবহার করা হয়েছে ৪টি মোবাইল ফোন নম্বর। লালমনিরহাটের আদিতমারীর কমলাবাড়ী ইউনিয়নে তালিকায় ৫৩ দুস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে একটি মাত্র মোবাইল ফোন নম্বর। তালিকায় আছে মৃত ব্যক্তির নামও। তালিকা করা নিয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানদের সঙ্গে সদস্যদের চরম দ্বন্দ্বও সৃষ্টি হয়েছে।

এদিকে গতকাল সকালেই তালিকায় অনিয়মের বিষয়টি স্থানীয় পর্যায় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রশাসনের নজরে আসে। কী কারণে তালিকায় এমন হলো এবং কারা এর সঙ্গে যুক্ত তাদের সঙ্গে সঙ্গে খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয় জেলা প্রশাসনকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট ওই কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, চাল নিয়ে দুর্নীতি যারা করেছে তারা কেউই রেহাই পাবেন না। প্রমাণ পাওয়ার সঙ্গে সঙ্গেই বরখাস্ত করা হচ্ছে। এটি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সরাসরি উপহার। এখানে ইচ্ছাকৃত যেকোনো অনিয়ম বা দুর্নীতি হলেই কঠোর ব্যবস্থা। তিনি আরও বলেন, এখানে তালিকার প্রত্যেকের ভোটার আইডি ও মোবাইল নম্বর ভেরিফাই করে এরপর টাকা ছাড়া হবে। কাজেই অনিয়মের কোনো সুযোগ নেই। ওই কর্মকর্তা বলেন, ৫০ লাখ মোবাইল নম্বর নিয়ে কাজ করলে কিছুটা ভুল হতে পারে। সে কারণেই ভোটার আইডিযুক্ত করা হয়েছে। তাছাড়া তালিকা তৈরিতে জনপ্রতিনিধি ছাড়াও শিক্ষক, সমাজকর্মীদের যুক্ত রাখা হয়েছে। তবে কয়েকটি জায়গায় কম্পিউটারে ভুল নাম্বার তোলা হয়েছে, যা টাকা পাঠানোর সময় ধরা পড়েছে।

প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব আশরাফুল আলম খোকন দেশ রূপান্তরকে বলেন, করোনাভাইরাস সংকটে অসহায় পরিবারের মধ্যে আড়াই হাজার করে টাকা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদ্যোগ নিয়েছেন, সেখানে অনিয়ম করে টাকা পাওয়ার সুযোগ নেই।

এই তালিকা তৈরি করেছেন স্থানীয় প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বার, শিক্ষকসহ গণ্যমান্য ব্যক্তিরা। এরমধ্যে হবিগঞ্জ ও বাগেরহাটের কয়েকটি জায়গায় কিছু অনিয়ম ধরা পড়েছে। শতাধিক নামের বিপরীতে ১-২টি ফোন নম্বর ব্যবহার করা হয়েছে। অর্থাৎ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা গেলে সবার টাকা ওই ১-২টি নম্বরের ব্যক্তিরা পেয়ে যাবেন।

আশরাফুল আলম বলেন, দেশে মেম্বার ৪১ হাজার ১৩৯ জন। নারী মেম্বার ১৩ হাজার ৭১৩ জন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ৪ হাজার ৫৭১ জন। এরমধ্যে ৪-৫ জন এই অপকর্মটি করেছেন। তিনি বলেন, এই অনিয়মটি স্থানীয় পর্যায়ে সরকারই ধরেছে। এমন না যে যাচাই-বাছাই শেষে ওরা টাকা পেয়ে গেছেন। আর যদি যাচাই-বাছাই শেষে এ রকম তালিকা কেন্দ্রে আসেও তাও তাদের টাকা পাওয়ার কোনো সুযোগ নেই। কারণ নামের সঙ্গে ভোটার আইডি নাম্বার ও মোবাইল নম্বর অটোমেটেড সিস্টেমে ভেরিফাই করে এরপর টাকা ছাড় দেওয়া হচ্ছে। ইতিমধ্যে সাত লাখের বেশি পরিবারকে টাকা পাঠানো হয়েছে। প্রতিটি ভোটার আইডি নম্বরের সঙ্গে নাম ও ফোন নম্বর ভেরিফাই করে দেওয়া হচ্ছে। যেখানে ত্রুটি পাওয়া যাচ্ছে, সেখানে পুনরায় যাচাই-বাছাই করা হচ্ছে।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম দেশ রূপান্তরকে বলেন, চাল নিয়ে যত অভিযোগ এসেছে আমরা প্রত্যেকটির তদন্ত করে দ্রুত ব্যবস্থা নিয়েছি। এখানেও কোনো অনিয়ম করে কেউ পার পেতে পারবে না।

সংশ্লিষ্টরা বলছেন, তালিকা তৈরির গাইডলাইনে পরিবর্তন আনা হয়েছে। অনেক জায়গায় নগদ টাকা দেওয়া হবে তার জন্য কোনো তালিকা তৈরির নির্দেশনাই দেওয়া হয়নি। ওয়ার্ড কাউন্সিলরদের কাছে ওএমএসের চাল দেওয়া হবে এমন ব্যক্তিদের নামের তালিকা চাওয়া হয়েছিল। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে সে তালিকাকে নগদ টাকার তালিকা হিসেবে চালিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে প্রশাসনের একাধিক কর্মকর্তা বলেন, তালিকা তৈরির জন্য আগের নির্দেশনা বা গাইডলাইন ছিল, প্রতি ওয়ার্ডে ইউপি সদস্যের নেতৃত্বে একটি কমিটি তালিকা তৈরি করে চেয়ারম্যানের নেতৃত্বাধীন কমিটিকে দেবে। সেই কমিটি তালিকা যাচাই করে উপজেলাকে দেবে। উপজেলা কমিটির প্রধান হলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সদস্য সচিব তথ্য কর্মকর্তা। উপজেলা চেয়ারম্যান এই কমিটির উপদেষ্টা। তারা মন্ত্রণালয়ের কাছে তালিকা দেবে। গত ১৪ মে তালিকা দ্রুত তৈরির জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক ইউপি চেয়ারম্যানের স্তরটিকে বাদ দিয়ে ওয়ার্ডভিত্তিক তালিকা উপজেলায় পৌঁছানো হয়।

শেরপুর পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর আমির হোসাইন (বাদশা) বলেন, এ তালিকা তৈরিতে একটা ভিন্ন পন্থা অবলম্বন করেছে সরকার। ওএমএসের চাল দেওয়া হবে বলে তালিকা করার কথা বলা হয়েছিল। আমি সে অনুসারে অতি গরিব মানুষের নাম দিয়ে তালিকা করেছি। পরে এই তালিকাকে নগদ টাকা প্রদানের তালিকায় রূপান্তর করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এর ফলে স্বচ্ছতা অনেকাংশেই নিশ্চিত হয়েছে। আমার দেওয়া তালিকায় ৯০ শতাংশ মানুষ হতদরিদ্র। আগেই যদি বলা হতো তাহলে জনপ্রতিনিধিরা তালিকায় নাম ঢোকাতে কন্টাক্ট করে ফেলত। এখন সেটা করতে পারেনি।

ঢাকা মহানগরী সংলগ্ন একটি উপজেলার নির্বাহী কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, এই নির্দেশনা মানতে গিয়ে তারা ত্রুটিযুক্ত তালিকা পান। তার ধারণা, এতে ভুলের পরিমাণ কম করে হলেও ৩০ শতাংশ। পরে স্বেচ্ছাসেবক নিয়োগ করে তাতে ব্যাপক সংশোধন করে চূড়ান্ত তালিকা জমা দিয়েছেন তারা। দেশ রূপান্তরের এক প্রশ্নের জবাবে ওই উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, চূড়ান্ত তালিকা শতভাগ নির্ভুল হয়েছেÑ এ দাবি তিনি করতে পারবেন না। ভুল কতটা থাকতে পারে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ৫ থেকে ১০ শতাংশ ভুল থাকবে।

ভুলগুলো কী রকম এমন এক প্রশ্নের জবাবে একজন জেলা প্রশাসক বলেন, ১৪ মে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পর মূল তালিকার প্রাথমিক খসড়া করার কাজটা ইউপি সদস্যের ওপর গিয়ে বর্তায়। তো সেখানে ইচ্ছাকৃত/অনিচ্ছাকৃত অনেক ভুল রয়ে যায়। যেমন অনেক ইউপি সদস্য তার পরিবারের সব সদস্যকে তালিকায় অন্তর্ভুক্ত করেন। অনেকের নামের পাশে একই ফোন নম্বর দিয়ে তালিকা করেন। তালিকা করা নিয়ে ইউপি সদস্য ও চেয়ারম্যানের সঙ্গে বিরোধেরও সৃষ্টি হয় অনেকখানে।

পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন দেশ রূপান্তরকে বলেন, তার কর্মস্থল অর্থাৎ পিরোজপুর জেলায় এই তালিকা বাছাইয়ে প্রতি গ্রামে তারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও অন্যান্য সরকারি কর্মচারী যেমন তহসিলদার, ইউনিয়ন বোর্ডের কর্মচারীদের কাজে লাগিয়েছেন এবং ভালো ফল পেয়েছেন। তাতে পিরোজপুর জেলার তালিকায় ভুলভ্রান্তি অনেক কম থাকবে বলে তার বিশ্বাস। তিনি আরও বলেন, মন্ত্রণালয়ে সামাজিক বেষ্টনীর সুবিধাভোগীদের তথ্য-উপাত্ত থাকায় একই ব্যক্তির একাধিক সুবিধা নেওয়ার সুযোগ নেই। প্রকৃত দুস্থদের তালিকা তৈরি তাতে নিশ্চিত করা গেল কি না জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা নিজ গ্রামে কর্মরত থাকায় কম বেশি সবাইকেই তারা চেনেন। ইউপি সদস্যদের তালিকা যাচাইয়ে তারা খুব ভালো ভূমিকা রাখতে সক্ষম।

তালিকায় স্বচ্ছতার ব্যাপারে আপস করা হয়নি বলে জানিয়েছেন জামালপুর জেলা প্রশাসক এনামুল হক। এ বিষয়ে জানতে চাইলে তিনি  বলেন, আমার জেলায় এক লাখ লোকের তালিকা করা হয়েছে। এর আগে ওয়ার্ড পর্যায়ে কমিটি করা হয়েছিল। তাদের সুপারিশ অনুসারেই তালিকা চূড়ান্ত করা হয়েছে। এখানে কেউ কোনোভাবে প্রভাব খাটাতে পারেনি। এজন্য স্বচ্ছতার ব্যাপারে আমি সন্তুষ্ট।

হবিগঞ্জে ৩০০ নামের বিপরীতে ৪ ফোন নম্বর : তালিকা তৈরিতে হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নে তিনশ জনের নামের বিপরীতে ব্যবহার করা হয়েছে মাত্র ৪টি মোবাইল ফোন নম্বর। এই ইউনিয়নের একটি ওয়ার্ডে হিন্দু সম্প্রদায়ের কোনো পরিবার বসবাস না করলেও তালিকায় ৩ জনের নাম জুড়ে দেওয়া হয়েছে। একই পরিবারের ৬ সদস্য এবং বিত্তশালী অনেক পরিবারের সদস্যদের নামও উঠেছে তালিকায়। তবে তালিকাটি সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন ইউনিয়নটির চেয়ারম্যান রফিকুল ইসলাম।

খোঁজ নিয়ে জানা যায়, লাখাই উপজেলার ৬টি ইউনিয়নে ৬ হাজার ৭২০টি পরিবার পাচ্ছে নগদ আড়াই হাজার টাকা করে সরকারি অর্থ সহায়তা। এর মধ্যে লাখাই সদর ইউনিয়নে ১ হাজার ১৯৪ জন, মোড়াকরি ১ হাজার ১১৩, মুড়িয়াউক ১ হাজার ১৭৬, বামৈ ১ হাজার ২৪৬, করাব ১ হাজার ৬ ও বুল্লা ইউনিয়নে রয়েছেন ৯৮৫ জন। ইতিমধ্যে উপজেলা প্রশাসনের কাছে খসড়া তালিকা জমা দিয়েছেন জনপ্রতিনিধিরা।

মুড়িয়াউক ইউনিয়নের তালিকায় ৯৯ জনের বিপরীতে ব্যবহার করা হয়েছে ০১৯৪৪৬০৫১৯৩ মোবাইল ফোন নম্বরটি। ৯৭ জনের নামের সাথে মোবাইল ফোন নম্বর দেওয়া হয়েছে ০১৭৪৪১৪৯২৩৪। আর ৬৫ জনের বিপরীতে ০১৭৮৬৩৭৪৩৯১ এবং ৪৫ জনের বিপরীতে মোবাইল নম্বর দেওয়া হয় ০১৭৬৬৩৮০২৮৪। তালিকায় একই পরিবারের ৬ জন সদস্যও রয়েছেন। এখানকার একটি ওয়ার্ডে হিন্দু জনবসতি না থাকলেও তালিকায় ৩ হিন্দু ব্যক্তির নামও জুড়ে দেওয়া হয়েছে।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে মুড়িয়াউক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, ‘১ হাজার ১৭৬ জনের মধ্যে ৭৩০ জনের তালিকা তৈরি করেছিলাম। নির্ধারিত সময়ে শেষ করতে না পারায় বাকি তালিকা লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তার অফিসের লোকদের দিয়ে করিয়েছেন। আর তালিকাটি এখনো খসড়া পর্যায়ে আছে। এতে আমার কোনো স্বাক্ষর নেই। এখনো কোনো টাকা বিতরণ করা হয়নি। বর্তমানে আমরা সেটি সংশোধন করছি।’

শুধু মুড়িয়াউকই নয়, উপজেলার ৬টি ইউনিয়নেই একই ধরনের অনিয়ম হয়েছে। এমনকি দুইশ’ ব্যক্তির বিপরীতে একটি মোবাইল ফোন নম্বর ব্যবহৃত হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসনের এক কর্মচারী। এ ব্যাপারে বক্তব্য জানতে লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং-এর সরকারি মোবাইল ফোন নম্বরে একাধিকবার কল করেও সাড়া পাওয়া যায়নি। উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ দেশ রূপান্তরকে বলেন, ‘খসড়া তালিকা জমা দেওয়ার পর আমরা তাতে অনেক অনিয়ম খুঁজে পেয়েছি। উপজেলার ৬টি ইউনিয়নেই সমস্যা হয়েছে।’

হবিগঞ্জ সদর উপজেলাসহ ৯টি উপজেলায়ও তালিকা তৈরিতে এ ধরনের অনিয়ম হয়েছে বলেও অভিযোগ রয়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান দেশ রূপান্তরকে বলেন, ‘তালিকাতে বেশকিছু ত্রুটি থাকায় সেগুলো সংশোধন করা হচ্ছে। তবে একই মোবাইল নম্বরে কোনো অবস্থাতেই একাধিক ব্যক্তিকে নগদ অর্থ সহায়তা প্রদান করা হবে না। কেউ এই অপচেষ্টাটি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ তিনি বলেন, ‘শুধু মোবাইল নম্বরই নয়, তালিকাভুক্ত কোনো ব্যক্তি সরকারি অন্যকোনো ভাতাভোগী হলে তিনিও বাদ পড়বেন।’

লালমনিরহাটে ৫৩ দুস্থের এক নম্বর : আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিনের মোবাইল ফোন নম্বরটি প্রধানমন্ত্রীর প্রণোদনার অর্থ বরাদ্দের তালিকায় ৫৩ জন দুস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে। তালিকায় মৃত ব্যক্তির নামও রয়েছে। আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনসুর উদ্দিন জানান, গোটা উপজেলার ৮টি ইউনিয়নের প্রতিটিতেই একশ থেকে দেড়শ নাম গোঁজামিল দিয়ে করা হয়েছে। তালিকায় একই লোকের মোবাইল ফোন একাধিক নামে ব্যবহার করা হয়েছে। উপজেলা কমিটি অনিয়মগুলো চিহ্নিত করে পুনরায় সংশোধনের জন্য ইউনিয়ন পরিষদে ফেরত পাঠিয়েছে।

তালিকায় অনিয়মের অভিযোগ তুলেছেন কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের বিরুদ্ধে। এ ঘটনায় সংশ্লিষ্ট ইউনিয়নের ৬ জন সদস্য উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। এতে বলা হয়, কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের নির্দেশে তার পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন তার নিজের মোবাইল ফোন নম্বরটি (০১৭৩৩১২৫১০২) জুড়ে দিয়েছেন ৫৩ জন সুবিধাভোগীর নামের পাশে। এছাড়া তালিকায় মৃত ব্যক্তির নামও দেওয়া হয়েছে।

জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে ১০ হাজার ৫১৬টি পরিবারের তালিকা প্রস্তুতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদকে দায়িত্ব দেওয়া হয়। ওয়ার্ড কমিটির মাধ্যমে তালিকা চূড়ান্ত করে চেয়ারম্যানের মাধ্যমে উপজেলা পরিষদে জমা দেওয়ার কথা। কিন্তু কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যানের মাধ্যমে ইউপি সদস্যরা তালিকা তৈরি করে জমা দিলেও চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল তা পরিবর্তন করে নতুন করে তালিকা জমা দেন। বিষয়টি জানার পর এ ঘটনায় ইউপি সদস্যরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। তারা চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনেন। এছাড়াও সহায়তার এই তালিকা নিয়ে উপজেলার পলাশী, সারপুকুর ইউনিয়ন এবং জেলা সদরের হারাটি ইউনিয়নে অভিযোগ উঠেছে।

অভিযোগের ব্যাপারে জানতে চেয়ারম্যানের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিনের মোবাইল ফোনে কল করা হলে তিনি ‘আপনাদের (সাংবাদিকের) এত মাথাব্যথা কেন’ বলেই সংযোগ বিচ্ছিন্ন করে দেন। আর চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল বলেন, ‘ইউপি সদস্যদের নামের তালিকা জমা দেওয়া হয়েছে।’ ৫৩ জনের নামের পাশে ছমির উদ্দিনের মোবাইল ফোন নম্বর কেন দেওয়া হয়েছে তা জানতে চাইলে তিনি বলেন, ‘এসব সংশোধন করা হচ্ছে।’ আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, ‘সরকারি প্রতিটি নির্দেশনা তাৎক্ষণিকভাবেই প্রতিটি ইউনিয়ন পরিষদকে জানিয়ে দেওয়া হয়েছে। এখানে কেউ দুই নম্বরি করলে রেহাই পাবেন না। এরপরও যদি কেউ এরকম অনিয়ম করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

সূত্র- দেশ রূপান্তর