অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে সন্ত্রাসী হামলা ও হয়রানীর শিকার পুলিশ পরিবার

0
.

চট্টগ্রামের হাটহাজারীতে স্থানীয় সন্ত্রাসীদের কাছে অসহায় হয়ে পড়েছেন এক পুলিশ কর্মকর্তাও তার পরিবার। চারিয়া ইউনিয়নের কাজী পাড়া এলাকায় জমি নিয়ে পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের হামলার শিকার হচ্ছে পরিবারটি।

সর্বশেষ গত ৮ এপ্রিল গভীর রাতে কাজী পাড়া বাড়ী থেকে কক্সবাজার রামু থানার পুলিশ পরিদর্শকের ছোট ভাই কাজী আজিম উদ্দিনকে (২৮) তুলে নিয়ে হামলা করেন দুর্বৃত্তরা। গত একমাস ধরে মৃত্যুর সাথে হাসপাতালে পাঞ্জা লড়ছে আজিম উদ্দিন। হামলার শিকার আজিম স্থানীয় কাজী মোহাম্মদ ইসহাক মাষ্টারের ছেলে।

.

পারিবারিক ও পুলিশ সূত্রে জানা গেছে, আজিম উদ্দিনকে ঘর থেকে ডেকে নিয়ে লোহার রড ও লাঠি নিয়ে বেধড়ক মারধর করে দুর্বৃত্তরা। পরে তার চিৎকার শুনে পরিবারের লোকজন এগিয়ে এলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। আর পুলিশ পরিদর্শক হয়েও সরকারী চাকুরি ও উল্টো মামলার ভয়ে পরিবারের জন্য কিছুই করতে পারছেনা কাজী সুলতান আহসান।

২০০২ সালে বাবা কাজী মো. ইসহাক মাষ্টার স্থানীয় প্রভাবশালীদের চাপের মুখে বাধ্য হয়ে ব্রীকফিল্ড ব্যবসায়ী মো. শামসুল আলমের কাছে ১০ কানি বা ৪ একর (৪০০ শতক) জমি মাসিক ৬ হাজার টাকায় ১০ বছরের জন্য ভাড়া প্রদান করেন। ২০১২ সালে ১০ বছরের চুক্তি শেষ হয়ে যায়।এর আগে ২০১০ সালে কাজী ইসহাক মাষ্টার মারা যায়। চুক্তি মেয়াদ শেষ হওয়ার পর শামসুল আলম জমি না ছেড়ে স্থানীয় বখাটেদের হাতে তুলে দেন। এর পর থেকে ব্রীকফিল্ডের কাজে জমির মাঠি বিক্রি করে আসছে স্থানীয় দুর্বৃত্তরা। তাদের বিরুদ্বে আইনী নোটিশ দেয়ার পর থেকে ক্ষিপ্ত হয়ে উঠে চক্রটি। হাত বদল করে একাধিক ব্যক্তির হাতে তুলে দেয়া হয় জমি গুলো। চক্রটি জমির সব মাঠি মেশিন দিয়ে উঠিয়ে বিক্রি করে নিয়ে যায়।পাশাপাশি জমির আশপাশে পাহাড়ের পাদদেশে থাকা বনজ সম্পদ ও উজার করে চক্রটি।

এসব ঘটনার পর হাটহাজারী সিনিয়র সহকারী জজ আদালতে আমাদের জমি উচ্ছেদের জন্য মামলা করি। আইনী নোটিশের ৬ মাস পর ২০১৮ সালের জানুয়ারিতে হাটহাজারী সিনিয়র সহকারী জজ আদালতে আমাদের জমি উচ্ছেদের জন্য মামলা করি। এছাড়া আমাদের জমিতে লেভার সেড নির্মাণ করতে চাইলে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আদালতে ২০১৮ সালে নিষেধাজ্ঞা জারি করে। প্রতিবাদ করলে উল্টো মামলা দিয়ে নানা ভাবে হয়রানী করার কথা জানান পুলিশের পরিবার। একাধিকবার তাদের পরিবারের উপর হামলা চালায় দুর্বত্তরা।

সর্বশেষ গত মাসের ৮ এপ্রিল গভীর রাতে স্হানীয় দুর্বত্ত শাকাওয়াত, আব্দুল মুবিন প্রকাশ ইকবালসহ সন্ত্রাসীরা পুলিশ পরিদর্শকের ছোট ভাই কাজী আজিম উদ্দিন কে তুলে নিয়ে যায়।উপর্যুপুরি হামলা করে তাকে জখম করে। তার মাথায় ধারালো অস্ত্র দিয়ে আঘাতের কারনে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। হাসপাতালেল চিকিৎসকরা জানিয়েছেন আজিম উদ্দিনের অবস্থা শংকটাপন্ন।

পুলিশ কর্মকর্তা কাজী সুলতান আহসান জানান, একজন পুলিশ অফিসার হয়েও একজন সাধারণ মানুষের চেয়ে বেশি অসহায় হয়ে পড়েছি সন্ত্রাসীদের কাছে। সরকারি চাকরির কারনে প্রতিবাদ করতে পারছিনা। মিথ্যা মামলা দিয়ে অর্থের জোরে সরকারি চাকরি থেকে বরখাস্ত করার সুযোগ নিচ্ছে।তাদের অত্যাচারে আমি বাড়ীতে যেতে পারিনা। বাড়ীতে গেলেও শান্তি মতো থাকতে পারিনা। তারা আমাকে বিভিন্ন স্থানে লাঞ্চিত করে। নানা কটু কথা বলে মানুষের সামনে অপমানিত করে। আমার পরিবারের সদস্যদেরও কটু কথা বলে হামলা করে। তাদের হামলার শিকার আমার ছোট ভাই হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। আমি একজন আইনের লোক হয়েও সন্ত্রাসীদের কাছে অসহায়।

এ ব্যাপারে হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাসুদ আলম জানান, জমি নিয়ে বিরোধের জের ধরে এ ঘটনা ঘটেছে। মাঠি কেটে নেয়া সহ নানা কারনে একটি চক্রের রোষানলে পরিবারটি। ঘটনার পর একজন আসামীকে গ্রেফতার করা হয়েছে। করোনার কারনে আমাদের অভিযান বন্ধ থাকলেও আমরা এ ব্যাপারে সজাগ আছি বলে জানান তিনি।