অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টেকনাফে পঙ্গপালের মতো ফসল খেকো পোকার হানা

0
.

কক্সবাজারে টেকনাফে পঙ্গপালের মতো ফসল খেকো পোকার সন্ধান পেয়েছে কৃষি অধিদপ্তর। দেখতে ফড়িং এর মতো এসব পোকা দল বেধে গাছের পাতা ও ডালে বসে একের পর এক পাতা খেয়ে ফেলছে। এতে উদ্বেগ ও আতংক দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে।

কৃষি কর্মকতারা জানান, পোকাগুলোর সঙ্গে ঘাসফড়িংয়ের মিল রয়েছে। তবে আকারে সেগুলো কিছুটা ছোট। তবে এর প্রজাতি জানা যায়নি। দেশে আগে এমন পোকা কখনো দেখা যায়নি। তবে অল্প সময়ে একটি বড় গাছের পাতা নিমিষেই নি:শেষ করে দেয় এই পোকা।

.

বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, টেকনাফ সদর ইউনিয়নের লম্বরী গ্রামেে এক বাড়ির বাগানে লতাপাতা, আগাছা থেকে শুরু করে শুকনো পাতা, কাঁচাপাতা ও গাছের শাখা-প্রশাখায় সারি সারি পোকা। কোথাও গাছের শাখা আছে পাতা নেই। আবার কোথাও পোকায় খাওয়ার মত ছিদ্রযুক্ত পাতা। একটি গাছের নিচে রয়েছে কিছু ছাই। যাতে আগুন জ্বালিয়ে পোকা দমনের চেষ্টা করেও কাজ হয়নি।

কক্সবাজারের কৃষি কর্মকর্তারা জানান, কিছু পোকা সংগ্রহ করে ঢাকায় কৃষি অধিদপ্তরের প্রধান কার্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পতঙ্গবিজ্ঞান বিভাগে গবেষণার জন্য পাঠানো হয়েছে। গবেষণার পর পোকাটি পঙ্গপালের কোন প্রজাতি কিনা জানা যাবে। জীবানুনাশক কীট দিয়ে পোকাটি বিনাশ সম্ভব বলেও জানায় কৃষি বিভাগ।

.

বাড়ির মালিক সোহেল সিকদার জানান, আম গাছের অবস্থা দেখতে গিয়ে কয়েকদিন ধরে তিনি দেখেন শত শত পোকা। আম গাছ, তেরশল গাছসহ অন্য বেশকটি গাছের পাতা খেয়ে ফেলছে।

দিন দিন পোকার সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে তেমনি পাখাও দেখা যাচ্ছে। এসব পোকা দেখতে পঙ্গপালের মতো।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন, পোকার ছবি দেখার পর কক্সবাজার জেলা অফিসে পাঠানো হয়েছিল। পঙ্গপালের পাখা থাকে এবং সহজে উড়তে পারে। এটির তেমন পাখা দেখা যায়নি, তবে এদিক ওদিক লাফাতে পারে। যেহেতু কাঁচাপাতা খেয়ে ফেলছে তাই এটি ক্ষতিকর পোকা।

এদিকে টেকনাফের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. শফিউল আলম বলেন, পোকার ছবি দেখে আমরাও ধারণা করেছিলাম পঙ্গপাল। পরে কক্সবাজার অফিস থেকে নিশ্চিত করা হয়েছে এগুলো পঙ্গপাল নয়। পঙ্গপালের পাখা থাকে ও সহজে উড়তে পারে। এটির তেমন পাখা দেখা যায়নি। এগুলো লাফাতে পাড়ে, উড়তে পারে না। তবে যেহেতু কাঁচা পাতা খেয়ে ফেলছে, এ পোকা নিঃসন্দেহে ক্ষতিকর। এ ধরনের পোকার ছড়িয়ে পড়া ঠেকাতে কীটনাশক স্প্রে করা হচ্ছে। এখন অনেকটা কমে গেছে।