অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিবাহিতরাই হচ্ছেন চট্টগ্রাম নগর ছাত্রদলের সভাপতি-সম্পাদক!

4
1454790200
.

কয়েকদিনের মধ্যে ঘোষণা করা হচ্ছে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের নতুন কমিটি। তিন বছর আগের কমিটির নেতাদের মধ্য থেকে দুই জনকে সভাপতি ও সাধারণ সম্পাদক করে এ কমিটি গঠন করা হচ্ছে বলে জানা গেছে। অথচ ১১ সদস্যের এ কমিটির প্রত্যেকেই বিবাহিত। চট্টগ্রাম মহানগরে বিবাহিতদের দিয়ে কমিটি গঠন করার রেওয়াজ থেকে এবারও বের হতে পারছেনা কেন্দ্রীয় ছাত্রদল।

কেন্দ্রীয় ছাত্রদলের বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, চট্টগ্রাম মহানগর ছাত্রদলের এক বিবাহিত যুগ্ম সম্পাদককে সভাপতি করে ঘোষণা করা হবে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের কমিটি। নগরে তিনি বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানের অনুসারী।

জানা গেছে, চট্টগ্রাম মহানগর ছাত্রদলের যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ। ২০১৪ সালের ১১ জুন বিয়ে করেন তিনি। দীর্ঘদিন আগে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র ছিলেন। বিবাহিত এই ছাত্রদল নেতাও চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সভাপতি পদ প্রার্থী! শুধু জমির উদ্দিন নাহিদ নয়, চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুও নতুন কমিটির সভাপতি প্রার্থী। অথচ সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার আগ থেকে তিনি বিবাহিত।

শুধু এ দুই নেতা নন ছাত্রদলের ১১ সদস্যের কমিটির প্রত্যেক নেতাই বিবাহিত। তাদের কারও বয়স চল্লিশ, কারও বয়স তার চেয়েও বেশি। এ কমিটি গঠনের সময় কেন্দ্রীয় ছাত্রদলের পক্ষ থেকে এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তারা কমিটি পূর্ণাঙ্গ করেনি। এক বছরের গঠিত এ কমিটি এরই মধ্যে পার করেছে তিন বছর। তাই কেন্দ্রীয় ছাত্রদলের পক্ষ থেকে নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।

কিন্তু কেন্দ্রীয় ছাত্রদল এবার বিবাহিতদের হাতে তুলে দিতে চাইছে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের নেতৃত্ব। ইতোমধ্যে চট্টগ্রাম মহানগর কমিটির বিবাহিত এক যুগ্ম সম্পাদককে সভাপতি হিসেবে মনোনীত করা হচ্ছে বলে জানা গেছে। তিনি বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানের অনুসারী ও চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রদল নেতা বলেন, ‘বিবাহিত ও বয়স্কদের দায়িত্ব দিয়ে নগর কমিটি ঘোষণা করা হলে হতাশ হয়ে যেতে পারে বর্তমানে ছাত্রত্ব রয়েছে ও ত্যাগী নেতারা। কারণ ১১ সদস্যেও এ কমিটি সম্পূর্ণ ব্যথ একটি কমিটি। তারা ওয়ার্ড ও থানা পর্যায়ে কমিটি গঠনতো দূরের কথা নগর কমিটিও পূর্ণঠঙ্গ করতে পারেনি।

সুত্র জানায়, অক্টোবর মাসের শেষ দিকে অথবা নভেম্বর মাসের প্রথম সপ্তাহে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের কমিটি ঘোষণা হতে যাচ্ছে। এবারের কেন্দ্রীয় ছাত্রদল বিবাহিতদের মুল পদে রেখে কমিটি ঘোষণা করতে যাচ্ছে কেন্দ্রীয় ছাত্রদল। এর আগে বর্তমান কমিটি ঘোষণার সময় সভাপতি গাজী সিরাজ ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু বিবাহিত ছিল। এ নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল সংগঠনটিকে। আবার বর্তমান কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় সংগঠনের পরিচয় থেকে বাদ পড়েছে অনেক ত্যাগী ও যোগ্য নেতা। ফলে আসন্ন কমিটিতে বর্তমান কমিটিতে পদ বঞ্চিতদের পদে আনা বিষয়েও চলছে ‘চিন্তাভাবনা’। এদিকে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রাম মহানগরের যেসব নেতা পদ পেয়েছেন তাদের বাদ রাখা হতে পারে মহানগর কমিটিতে।

এমন আভাস পাওয়া গেছে কেন্দ্রীয় ছাত্রদলের পক্ষ থেকে। ২০০০ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহনকারীদের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আনতে প্রার্থী বাছাই করা হচ্ছে বলে জানিয়েছেন তারা।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান পাঠক ডট নিউজকে বলেন, ‘কেন্দ্রীয় ছাত্রদল বিভিন্ন মহানগর ও জেলা শহরের কমিটি গঠনের কাজে হাত দিয়েছে। চট্টগ্রাম মহানগরেও নতুন কমিটি দেওয়া হবে।

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের বিবাহিত যুগ্ম সম্পাদক ও আসন্ন কমিটি সভাপতি প্রার্থী জমির উদ্দিন নাহিদ বলেন, বিবাহিত অবিবাহিত এটা কোন বিষয়না। আন্দোলন সংগ্রামে যাদের ত্যাগ রয়েছে তাদেরকে মুল্যায়ন করা হবে কমিটিতে। এটা কেন্দ্রীয় কমিটির নির্দেশনা বলে জানান তিনি।

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী ও বিগত কমিটির পদবঞ্চিত নেতা মোহাম্মদ মহসিন কবির বলেন, ‘দীর্ঘ দিন ধরে ছাত্রদলের রাজনীতির সাথে সম্পৃক্ত থেকে সংগঠনকে শক্তিশালী করার কাজ করে গেলেও আমাদের মতো অনেকেই বছরের পর বছর সাংগঠনিক পরিচয় থেকে বঞ্চিত হয়েছে। বিগত সময়ে দলের দূর্দিনে নির্যাতনের শিকার ও যোগ্যদের দিয়েই চট্টগ্রাম মহানগর ছাত্রদলের নেতৃত্ব দেবে।’

জানা গেছে, চট্টগ্রাম মহানগর ছাত্রদলে কমিটি গঠন করা হয় ২০১৩ সালের ১৯ জুলাই। এক বছরের জন্য ১১ সদস্যের ওই কমিটি ঘোষণা করা হয়েছিল। কিন্তু কমিটি গঠনের তিন বছর পার হলেও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি বর্তমান কমিটি।

আবার বর্তমান কমিটির সভাপতি গাজী সিরাজ, সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, সহ-সভাপতি মাইনুদ্দিন শহীদ, ফজলুল হক সুমন, জসিম উদ্দিন চৌধুরী ও জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, আলী মর্তুজা খান, মোশারফ হোসেনসহ বেশির ভাগ নেতাই বিবাহিত।

এরা সকলেই আসন্ন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বসতে উঠে পড়ে লেগেছে। এদের বাইরে সভাপতি পদ প্রার্থী হয়েছেন শেখ রাসেল ও গোলজার হোসেন, মোস্তাকিম মাহমুদ। এছাড়া সাধারণ সম্পাদক পদ প্রার্থী হয়েছেন মোহাম্মদ মহসিন কবির ও মোহাম্মদ সাইফুল আলম, সালাহ উদ্দিন আলী ।

এবারের কমিটিতে গুরুত্ব পাচ্ছে শিক্ষগত যোগ্যতা:
জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটিতে বয়সসীমা নির্ধারণের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতাকে গুরুত্ব দিয়ে কমিটি করার চিন্তা ভাবনা করছে দলটি। কেন্দ্রীয় ছাত্রদলে বেশিরভাগ শিক্ষিত থাকলেও জেলা-মহানগর পর্যায়ে এ বিষয়টি খুব বেশি গুরুত্ব দেয়া হতোনা। একারণে অতীতে কিছু কিছু জেলা ও মহানগর কমিটিতে অশিক্ষিত এবং অর্ধশিক্ষিতরাও নেতা হয়েছেন।এবার যুগের সাথে তাল মিলিয়ে চলতে অন্যান্য ছাত্র সংগঠণের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে সক্রিয়তার পাশাপাশি শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও নির্ধারণ করা হচ্ছে। ছাত্রদলের নীতিনির্ধারক পর্যায়ের একাধিক সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায় সাংগঠনিক কার্যক্রম এবং অান্দোলনের জন্য তরুণদের উপর ভরসা করছেন দলের নীতিনির্ধারকরা। একারণে জেলা – মহানগর পর্যায়ে বয়স্কদের বাদ দিয়ে ২০০০ সালে এসএসসি পাশ করা ছাত্রদের দিয়ে জেলা – মহানগর কমিটি গঠণ করার বিষয়টি চুড়ান্ত করা হয়েছে। এই নিয়মে ইতিমধ্যে ২০ টি কমিটি ঘোষনা করা হয়েছে। প্রক্রিয়াধীন রয়েছে অারো বেশ কয়েকটি কমিটি। তবে এক্ষেত্রে কিছু কিছু জায়গায় ৯৮/৯৯ সালে এসএসসি পাশ করা নেতারাও কমিটিতে জায়গা পেয়েছেন। নবগঠিত ২০ টি কমিটিতেও শিক্ষিতদেরকে প্রাধান্য দেয়া হয়েছে।

জানা যায়, কিছু কিছু জায়গায় ২০০০ এসএসসি ব্যাচের যোগ্য নেতা না পাওয়ায় ৯৮/৯৯ ব্যাচের অবিবাহিতদেরকে কমিটিতে রাখা হয়েছে কেন্দ্রীয় কমিটিতে আছে এমন কেউ জেলা মহানগরে থাকহে পারবেন না মুলত এক নেতার এক পোষ্ট কার্যকর হবে । অনেকে বাদ পড়ায় কিছুটা অসন্তোষ থাকলেও সার্বিক বিবেচনায় ভাল হয়েছে বলে মনে করে নেতাকর্মীরা।

অারো সুন্দর কমিটি এবং সুশৃঙ্খল সংগঠণ গড়ে তুলতে এবার শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও নির্ধারণ করা হচ্ছে। এক্ষেত্রে জেলা ও মহানগর পর্যায়ে সভাপতি এবং সাধারণ সম্পাদক পদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাশ নির্ধারণ করা হচ্ছে। সহসভাপতি থেকে সম্পাদকীয় পদের জন্য ন্যূনতম এইচ এস সি পাশ নির্ধারণ করার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে অালাপ অালোচনা চলছে। তবে কারো কারো মতে হঠাৎ করে এমন সিদ্বান্ত নিলে কিছু কিছু জেলায় যোগ্য নেতা পাওয়া না যেতে পারে। সেক্ষেত্রে ঐসব জেলায় ৯৮/৯৯ এসএসসি ব্যাচের অবিবাহিতদেরকে গুরুত্ব দেয়া হবে।

দলের নীতিনির্ধারক এবং সাবেক ছাত্রনেতাদের ধারণা এরকম একটি কাইটেরিয়া করা হলে শিক্ষিত ও তরুণরা উৎসাহিত হবে। পাশাপাশি বাদ পড়া নেতাকর্মীরা যুবদল-স্বেচ্ছাসেবকদলে সক্রিয় হলে এ দুটি অঙ্গ সংগঠণ শক্তিশালী হবে।

বর্তমানে একমাত্র ছাত্রদল ব্যতীত অন্য সকল ছাত্র সংগঠণে নিয়মিত ছাত্ররা নেতৃত্ব দিচ্ছে। এই উপলব্ধি থেকেই ছাত্রদলে বয়স এবং শিক্ষাগত যোগ্যতার বিষয়টি নির্ধারণ করা হচ্ছে বলে ছাত্রদল সংশ্লিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে।কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক এক নেতা যিনি বর্তমানে ছাত্রদলের অন্যতম নীতিনির্ধারকের ভূমিকা পালন করছেন তার কাছে জানতে চাইলে বিষয়টি স্বীকার করে বলেন,শিক্ষাগত যোগ্যতার বিষয়টি নির্ধারণ করা সময়োপযোগী সিদ্বান্ত। এতে শিক্ষিত ছেলেরা ছাত্রদলের রাজনীতিতে অংশগ্রহণে উৎসাহী হবে। কেন্দ্রীয় ছাত্রদলের একজন যুগ্ম সম্পাদক বলেন, অামি এ বিষয়টিকে স্বাগত জানাই। এটা অারো অাগে করা উচিত ছিল।

৪ মন্তব্য
  1. Arman Chowdhury বলেছেন

    বিনোদন শুধু বিনোদন

  2. টাইম ছাড়া ঘড়ি বলেছেন

    বিএপি দিন দিন জোকারের দলে পরিনত হচ্ছে

  3. জহির উদ্দিন বাবর বলেছেন

    বিয়ে বড় কথা নয়। বড় কথা হলো তিনি বর্তমান রানিং ছাত্র এবং বয়সে তরূণ। আন্দোলন সংগ্রামে উনি সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন।