অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত হয়ে ৫১ জনের মৃত্যু

0
.

পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যু নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে তথ্য গোপনীয়তার অভিযোগ উঠেছে চিকিৎসকমহল থেকে শুরু করে বিরোধীদের কাছ থেকেও। এবার সেই মৃত্যু নিয়ে ভারত সরকারের পাঠানো বিশেষ পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা রাজ্য সরকারের কাছে পাঠানো চিঠিতে প্রশ্ন তুলেছেন।

এর পরেই রাজ্য সরকারের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে, রাজ্যে মৃত্যুর সংখ্যা ৫১। তবে এর মধ্যে ১৮ জনের মৃত্যু হয়েছে সরাসরি কোভিড-১৯-এর কারণে। আর বাকী ৩৯ জনের মৃত্যুর কারণ হিসেবে সরাসরি ‘কো-মর্বিডিটিকে’ চিহ্নিত করা হয়েছে। অর্থাৎ এদের মৃত্যু হয়েছে রেনাল ফেইলিওর, কারও বা মাল্টি অর্গ্যান ফেইলিওরের মতো কারণে বলে জানিয়েছে অডিট কমিটি। সেই সঙ্গেই বলা হয়েছে, ওই সব ঘটনায় ‘ইনসিডেন্টাল কোভিড-১৯ ফাইন্ডিং’ রয়েছে। রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা বলেছেন, শুক্রবার পর্যন্ত ৫৭টি করোনা সংক্রমিত ব্যক্তির মৃত্যু অডিট করেছেন বিশেষ কমিটি। উল্লেখ্য, গত ৩ এপ্রিল করোনায় মৃত্যু নিশ্চিত করার জন্য একটি অডিট কমিটি গঠন করেছে রাজ্য সরকার।

এই কমিটি গঠনের মাধ্যমে মৃত্যুর তথ্য চেপে দেওয়ার অভিযোগ উঠেছে বিভিন্ন মহল থেকে। বিরোধীরা বারবার অভিযোগ করেছেন, করোনায় মৃত্যুর সংখ্যা কমিয়ে দেখাচ্ছে সরকার। করোনায় মৃতদের দেহ গোপনে সৎকার করে দেওয়া হচ্ছে। আর তাই এই পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ সফরে আসা কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের চিঠিটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

রাজ্যের হটস্পট জেলাগুলিতে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য কেন্দ্রীয় সরকার যে প্রতিনিধিদল পাঠিয়েছে তাদের নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত হয়েছে। মুখ্যমন্ত্রী সঠিক সময়ে না জানিয়ে প্রতিনিধিদল পাঠানোর জন্য প্রধানমন্ত্রীকে প্রতিবাদ পত্রও পাঠিয়েছেন। তবে শেষপর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লার কড়া চিঠির প্রেক্ষিতে রাজ্য সরকার প্রতিনিধি দলের সঙ্গে সহযোগিতা করতে বাধ্য হয়েছেন।

বর্তমানে কলকাতা এবং শিলিগুড়িতে রয়েছে দুটি পর্যবেক্ষক দল। তবে শুক্রবার দুটি চিঠি পাঠিয়ে কলকাতায় থাকা প্রতিনিধি দলের প্রধান করোনায় মৃত্যু নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন। সেইসঙ্গে স্বাস্থ্য পরিকাঠামো নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। জানতে চাওয়া হয়েছে, এর আগে কি কোনও রোগে মৃত ঘোষণার জন্য এই ধরনের কমিটি তৈরি করেছে রাজ্য সরকার ? আইসিএমআর-এর নির্দেশ মেনে কি তৈরি হয়েছে কমিটি ? কেন্দ্রীয় পর্যবেক্ষক দল কমিটি গঠন নিয়ে বেশ কিছু প্রশ্নের উত্তর চেয়েছেন। এমনকি যে সব মৃত্যুর ক্ষেত্রে অডিট হয়েছে তার ফাইলও চেয়ে পাঠিয়েছেন। কিসের ভিত্তিতে অডিট কমিটি করোনায় মৃত্যু নিশ্চিত করেছেন সেটাই কেন্দ্রীয় পর্যবেক্ষক দল জানতে চেয়েছে।