অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গভীর রাতে অসুস্থ্ নবজাতককে হাসপাতালে পৌছে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলো মানবাধিকার কমিশন

0
.

‘মানবতার ডাকে সাড়া, দিন রাত ২৪ ঘণ্টা’ এ স্লোগান নিয়ে উদ্বোধনের কয়েক ঘন্টার মাথায় মানবতার কাজে দৃষ্টান্ত স্থাপন করেছে

বাংলাদেশ মানবাধিকার কমিশন বৃহত্তর চট্টগ্রামের কর্মীরা। গভীর রাতে সংকটপূর্ণ অবস্থায় যানবাহন ও জনমানববিহীন নগরীতে মাত্র ৪ দিনের এক অসুস্থ নবজাতককে হাসপাতালে পৌছে দিয়ে সেবার নজির স্থাপন করেছে সংস্থাটি।

গতকাল সোমবার দিবাগত রাত ৩টায় নগরীর পাহাড়তলী বারো কোয়াটার (আবুল বিডি ফ্যাক্টরী গলি) থেকে ৪ দিনের এই শিশুকে আগ্রাবাদস্থ মা ও শিশু হাসপাতালে পৌছে দেয় মানবাধিকারে ফি অ্যাম্বুলেন্স সার্ভিস।

শিশুটির বাবা এস এম কায়সার হামিদ ভোরে পাঠক ডট নিউজকে বলেন, আমার ৪ দিনের নবজাতক সন্তান রাতে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার জন্য কোন গাড়ি পাচ্ছিলাম না। তাই মানবাধিকার কমিশনের গাড়ি উদ্বোধনে বিষয়টি ফেসবুকে জেনেছিলাম। তাদের নম্বরে ফোন দেয়ার পর পরই গাড়ি চলে আসে। আমি ভাবতে পারিনি তারা এতো দ্রুত সাড়া দেবে। আমি আন্তরিক কৃতজ্ঞা প্রকাশ করছি তাদের প্রতি। সময় মত অ্যাম্বলেন্স পাওয়ায় আমার শিশুকে হাসপাতালে নিতে পেরেছি। আমার সন্তান এখন কিছু সুস্থ্য।

.

এদিকে এর আগে সোমবার দুপুরে নগরীর সাধারণ রোগীদের হাসপাতালে পৌছাতে বিনামূল্যে ২৪ ঘণ্টা অ্যাম্বুল্যান্স সেবা প্রদান চালু করেন বাংলাদেশ মানবাধিকার কমিশন বৃহত্তর চট্টগ্রাম শাখা। এ সেবার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহত্তর চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি ও সিনিয়র ডেপুটি গভর্নর আমিনুল হক বাবু, মহামারি দুর্যোগ করোনাভাইরাসের কারণে লকডাউনের কারণে যানবাহন থেকে শুরু করে সব কিছু বন্ধ রয়েছে। এ পরিস্থিতির কারণে অন্যান্য সাধারণ রোগীদের হাসপাতালে নিতে না পেরে নগরবাসী ভোগান্তিতে পড়েছেন। অনেক রোগী হাসপাতালে নিতে না পেয়ে মারা যাচ্ছে। সেটি চিন্তা করে বাংলাদেশ মানবাধিকার কমিশন ‘মানবতার ডাকে সাড়া, দিন রাত ২৪ ঘণ্টা’ এ স্লোগান নিয়ে সাধারণ রোগীদের হাসপাতালে পৌছে দিতে এই ফি সার্ভিস চালু করেছে। তবে আগ্রহ থাকলেও এ অ্যাম্বুলেন্সে করোনা আক্রান্ত রোগী পরিবহন করবে না। কারণ করোনা রোগী পরিবহনে বিশেষ নিরাপত্তা প্রয়োজন।

তিনি জানান এই মোবাইল নাম্বারে (০১৬১৭ ৪৪৫৫৪৪, ০১৭১৮ ২১৮৪১৫, ০১৭১২ ৮২৩৭২১ ও ০১৫১৯ ৭০২০২০) কল দিয়ে এ সেবা গ্রহণ করা যাবে।
জানাগেছে, উদ্বোধনের পর থেকে প্রথম দিন বেশ কয়েকজন রোগীকে নগরী বিভিন্ন হাসপাতালে পৌছে দেয়া হয়েছে বিনা ভাড়ায়।

তিনি জানান, করোনাভাইরাসের শুরু থেকে বাংলাদেশ মানবাধিকার কমিশন বৃহত্তর চট্টগ্রাম আঞ্চলিক শাখার পক্ষ থেকে ৫ হাজার মাস্ক এবং ২ হাজার স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। এর বাইরে একটানা ১০ দিন নগরের বিভিন্ন এলাকায় বিশেষ করে স্টেশন রোডে ছিন্নমূল, মাঝিরঘাটে শ্রমিক, কদমতলীতে বস্তি এলাকা, ইপিজেডে শ্রমিক এলাকা, আকবর শাহ সহ বিভিন্ন জায়গায় দৈনিক ৩০০ লোকের মধ্যে খাদ্য সরবরাহ করা হয়।

আমাদের বিশ্বাস সরকারি-বেসরকারি বড় উদ্যোগের পাশাপাশি সবার ক্ষুদ্র প্রচেষ্টা করোনাসহ যে কোন দুর্যোগে দেশ ও জাতির কল্যাণ বয়ে আসবে।