অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মায়ের পেট থেকে করোনা নিয়ে জন্ম নিলো দক্ষিন আফ্রিকার এক শিশু

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিন আফ্রিকা থেকেঃ
মায়ের পেট থেকে করোনাভাইরাস পজিটিভ নিয়ে এক শিশু জন্ম গ্রহন করেছেন দক্ষিন আফ্রিকায়।

আজ সোমবার কোয়াজুলু নাটাল প্রদেশের ডারবান শহরের আহমেদ আল কাদি বেসরকারি হাসপাতালে এই শিশুটি জন্ম গ্রহন করেছেন।হাসপাতালে কর্মরত ডাক্তার জানিয়েছেন, শিশুটির মায়ের গর্ভ থেকে করোনাভাইরাস পজিটিভ নিয়ে ভূমিষ্ট হয়েছে। শিশুটি জন্ম নেওয়ার পর ডাক্তারেরা করোনা পরীক্ষা করলে পজিটিভ সনাক্ত হয়।কর্তব্যরত ডাক্তার জানিয়েছেন, শিশুটি জন্ম নেওয়ার পর পরই শিশুটির উপর পরিচালিত অ্যান্টিবডি পরীক্ষাগুলির পর করোনাভাইরাস সনাক্ত হয়। বর্তমানে শিশুটিকে ইন্টেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে।

উল্লেখ্য, শিশুটির মা একজন ৩৫ বছর বয়স্ক কৃষাঙ্গ মহিলা যে গত সাপ্তাহে করোনাভাইরাস পজিটিভ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মা করোনা পজিটিভ থাকায় ডাক্তারদের সন্দেহ ছিলো নবজাতক শিশুর করোনা সংক্রমণ নিয়ে। অবশেষে ডাক্তারদের সন্দেহ সত্য প্রমানিত হল। তবে মা অনেকটা সুস্থতার দিকে বলে জানিয়েছেন ডাক্তারেরা।

এর আগে ব্রিটেনে এক মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে জন্ম হয়েছিল এক শিশু। শিশুটি বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা আক্রান্ত বলে মনে করা হচ্ছে। ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল গত শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে।

করোনো আক্রান্ত হওয়ার লক্ষণ নিয়ে সন্তান জন্মদানের আগেই ব্রিটেনে এক গর্ভবতীকে ভর্তি করা হয় হাসপাতালে। কিন্তু তার টেস্টের রেজাল্ট আসার আগেই জন্ম নেয় এই শিশু। জন্মের পরপরই শিশুটিকেও টেস্ট করা হয়। রেজাল্ট আসে পজিটিভ।