অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাসপাতালে ঘুরতে ঘুরতে চিকিৎসা না পেয়ে মারা গেলেন প্রকৌশলী

0
.

শরীরে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন সাভারের জয়নাবাড়ি এলাকার প্রকৌশলী জসিম উদ্দিন (৫২)। তবে ভর্তির কয়েক ঘণ্টা পর তাকে হাসপাতাল ছাড়তে বাধ্য করা হয় বলে অভিযোগ উঠেছে। পরে বিভিন্ন হাসপাতাল ঘুরে অবশেষে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

অভিযোগ প্রসঙ্গে এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল কাদের নাজিম বলেন, ‘জসিম উদ্দিনকে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসা নেয়ার পরামর্শ দেয়া হয়েছিল। তাকে জোর করে বের করে দেয়ার অভিযোগ সত্য নয়।’

তবে এনাম মেডিকেলে নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) সব ধরনের সুবিধা থাকার পরও জসিমকে ঢাকায় স্থানান্তরের পরামর্শ দেয়ার কারণ জানতে চাইলে কোনো জবাব দিতে পারেননি ওই কর্মকর্তা।

জসিম উদ্দিন যে হাসপাতালে মারা গেছেন, সেখানকার চিকিৎসক বলেছেন, তার মৃত্যু হয়েছে হৃদরোগে। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রাথমিক আলামতেও তার শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মেলেনি।

জসিম উদ্দিনের শ্যালক ইকবাল হোসেন জানান, গত বুধবার থেকে শরীরে ব্যথা ও শ্বাসকষ্টে ভুগছিলেন জসিম। তিনি বাড়ি থেকে এনাম মেডিকেলের এক চিকিৎসকের সেবা নিচ্ছিলেন। অবস্থার অবনতি হলে রবিবার বেলা ১টা দিকে তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। বিকালের দিকে শ্বাসকষ্ট বেড়ে গেলে বিএসএমএমইউ হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হয়। তারা রাজি না হওয়ায় হাসপাতালের একজন নিরাপত্তা কর্মকর্তা আনসার ডেকে রাত ১০টার দিকে তার ভগ্নিপতিকে হাসপাতাল থেকে বের করে দেয়া হয়।

স্বজনদের ভাষ্য, এনাম মেডিকেল থেকে জসিম উদ্দিনকে প্রথমে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান তারা। করোনাভাইরাসের সন্দেহ থাকায় সেখান থেকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। সেখানে নেয়ার পর চিকিৎসকেরা প্রাথমিক পরীক্ষায় করোনার লক্ষণ না পাওয়ায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হয়। দিবাগত রাত দেড়টার দিকে তাকে ঢামেক হাসপাতালে নেয়া হলে চিকিৎসকেরা নানা অজুহাতে তাকে ভর্তি করেননি। সেখান থেকে নয়াবাজারের ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হয়। রাত ৩টার দিকে ওই হাসপাতালে গিয়ে অনেক অনুনয়-বিনয় করার পর তাকে ভর্তি করা হয়। কিন্তু ভর্তির আধা ঘণ্টার মধ্যেই মারা যান জসিম উদ্দিন।

ঢাকা মহানগর জেনারেল হাসপাতালের চিকিৎসক মো. সায়েম বলেন, ‘কয়েকটি হাসপাতাল ঘুরে রোগীকে আমাদের হাসপাতালে আনা হয়। তার হৃদযন্ত্র কাজ করছিল না। ভর্তির আধা ঘণ্টার মধ্যে তিনি মারা যান।’

এদিকে রাতেই জসিম উদ্দিনের বাড়িটি লকডাউন করা হয়েছে জানিয়ে সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ বলেন, ‘সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রাতে জসিম উদ্দিনের বাড়ি লকডাউন করে দেয়া হয়েছে।’- সূত্র: ইউএনবি।