অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশনের কার্যক্রম বন্ধ না হলে লাগাতার কর্মসূচি

0

খাগড়াছড়ি জেলা প্রতিনিধি:

khagrachari-picture02-26-10-2016
.

খাগড়াছড়িতে পার্বত্য ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশনে চেয়ারম্যানকে অবাঞ্চিত ও সকল কার্যক্রম প্রতিহতের ঘোষনা দিয়েছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। একই সাথে ভূমি কমিশনের কার্যক্রম বন্ধ না হলে আগামী ২৯ অক্টোবর থেকে লাগাতার কর্মসূচীর হুমকি দেওয়া হয়েছে।

আজ বুধবার খাগড়াছড়িতে পার্বত্য পার্বত্য ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশনের প্রধান কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশ থেকে সংগঠনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মো: মাঈন উদ্দিন এ কর্মসূচী ঘোষনা দেন।

khagrachari-picture04-26-10-2016
.

এর আগে বিভিন্ন উপজেলা থেকে শত শত বাঙালি ছাত্র পরিষদের নেতাকর্মী খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ মাঠে জমায়েত মিছিল নিয়ে ভূমি কমিশনের কার্যালয়ের সামনে সমবেত হয়।

সমাবেশে আরো বক্তব্যা রাখেন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সাহাজল হোসেন,খাগড়াছড়ি জেলা শাখার সাধারন সম্পাদক এস এম মাসুম রানা,সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল ও ভূমি রক্ষা কমিটির নেতা আবুল কাসেম।

khagrachari-picture01-26-10-2016
.

প্রসঙ্গত, পাহাড়ে ভুমি বিরোধ নিষ্পত্তি করার লক্ষ্যে চলতি বছরের ০৮ সেপ্টেম্বর ক্ষতিগ্রস্থদের ৪৫দিনের মধ্যে আবেদন চেয়ে জারি করা গণবিজ্ঞপ্তির প্রেক্ষিতে প্রায় ১৪ হাজার ৮শ ব্যক্তি আবেদনপত্র পড়ে। পাশাপাশি আগামী ৩০ অক্টোবর পার্বত্য ভূমি কমিশনের দ্বিতীয় বৈঠক আহবান করা হয়েছে। গত কমিশনের চেয়ারম্যান বিচারপতি খাদেমুল ইসলামের মেয়াদেও আরো এক দফা গণবিজ্ঞপ্তি জারি করা হয়। সে সময় ৪৪০৮টি দরখাস্ত কমিশনে জমা পড়ে।

১৯৯৭ সালে সম্পাদিক পার্বত্য চুক্তির আলোকে গঠিত পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন-২০০১। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা শুরু থেকে এ আইনের বিরোধিতা করে আসছিলেন।

অবশেষে চলতি বছরের ১ লা আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন ও ৯ আগষ্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশের পর গত ৬ অক্টোবর জাতীয় সংসদের পাশ হয়।