অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চসিক নির্বাচন স্থগিত হবে কিনা সিদ্ধান্ত ২ দিন পর-ইসি

0
.

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং পাঁচ আসনের উপনির্বাচন স্থগিত করা হবে কি না সে বিষয়ে দু-এক দিন পর সিদ্ধান্ত নেয়া হবে বলে মঙ্গলবার জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা নির্বাচন বন্ধ করার সিদ্ধান্ত নেইনি। আরও দু-এক দিন দেখি।’

রাজধানীর নির্বাচন ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কেক কাটা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন সিইসি।

তিনি জানান, বর্তমান পরিস্থিতিতে তফসিল ঘোষিত চসিক নির্বাচন ও পাঁচ আসনের উপনির্বাচন ছাড়া আর কোনো নির্বাচনের উদ্যোগ নেয়া হবে না।

তফসিল অনুযায়ী, ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচন এবং ২৯ মার্চ চসিক নির্বাচন, বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে।

প্রার্থীরা এসব নির্বাচন স্থগিত না করার অনুরোধ করেছেন জানিয়ে নূরুল হুদা বলেন, ভোটের প্রচারণায় যদি জনসমাগমের বিষয়টা এড়িয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা যায় তাহলে নির্বাচন নিয়ে কোনো অসুবিধা হবে না। ‘আমাদের জীবনের সব কার্যক্রম তো বন্ধ হয়ে যাচ্ছে না। করোনার কারণে কোথাও কোথাও (কার্যক্রম) সীমিত হয়েছে। সীমিত আকারেই (নির্বাচন) করব।’

শেষ মুহূর্তের প্রস্তুতিতে থাকা ২১ মার্চের উপনির্বাচনগুলো করার চিন্তা ইসির এখনও রয়েছে উল্লেখ করে সিইসি বলেন, ‘যদি পরিস্থিতি একেবারেই নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তখন অবশ্যই আমরা বিবেচনা করব। কিন্তু এখন পর্যন্ত আমরা চাচ্ছি, নির্বাচনটা হয়ে যাক।’

চসিক নির্বাচন নিয়ে জানতে চাইলে তিনি বলেন, স্থগিত করার বিষয়টি এখনও বিবেচনা করা হয়নি। ‘এটা নিয়েও আমরা চিন্তা করব। পরিস্থিতি আরেকটু দেখি।’

‘করোনা কতখানি আক্রান্ত করবে সেটা আমরা বিশ্লেষণ করতে চাচ্ছি। আমি তো চলাচল করি, হাটে যাই, বাজারে যাই, নামাজে যাই, অফিসে যাই- এগুলো তো বন্ধ হয়নি। তবু আমরা আরও দু-এক দিন দেখব। তখন সবগুলো নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেব,’ যোগ করেন সিইসি।