অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে নির্মাণ শ্রমিক কর্মচারী ফেডারেশনের আলোচনা সভা অনুষ্ঠিত

0
.

বাংলাদেশ নির্মাণ শ্রমিক কর্মচারী ফেডারেশন (রেজিঃ বি-২২০৫) সদরঘাট থানা শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সদরঘাট থানা শাখার সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ নাছিরের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নির্মাণ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি সৈয়দ কুদরত-ই খোদা তোতন।

.

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,নির্মাণ শ্রমিক ভাইয়েরা অবহেলিত,কাগজ কলমে থাকলেও বাস্তবে তাদের নেই কোনো সুযোগ সুবিধা। কাজীর দেউড়ি শ্রম বাজার ছাউনিটি ভেঙ্গে ফেলা হয়েছে, দেওয়ান হাট ছাউনিটি অবৈধ দখলদারদের দখলে। তারা ছাউনির অভাবে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে জীবিকা নির্বাহ করে অথচ বাংলাদেশ বিনির্মাণে শ্রমিক ভাইদের গুরত্ব অপরিহার্য। চট্টগ্রামে বিভিন্ন স্পটে যেমন, ইপিজেড,নিমতলা,স্টীল মিল,অলংকার, আকবরশাহ, ২নং গেইট, ষোলশহর,চকবাজার, বদ্দারহাট, কাপ্তাই রাস্তার মাথা, অক্সিজেন মোড়, কালামিয়া বাজার এবং নতুন ব্রীজ এলাকায় শ্রমিক ভাইদের জন্য ছাউনি প্রয়োজন।

এতে যেমন শ্রমিক ভাইদের কষ্ট লাঘব হবে তেমনি শ্রম বাজারে এক নতুন মাত্রা যোগ করবে।

শ্রমিকদের জন্য তৈরি করা ছাউনি গুলো দখল মুক্ত করতে হবে। তাদের কাজের নিরাপত্তা জোড়দার করতে হবে। তাদের পেনশন স্কীম এবং লাইফ ইন্সুরেন্স চালু করতে হবে। তাদের যথাযথ মজুরি কাঠামো তৈরি করতে হবে।ঠিকাদার প্রতিষ্ঠান গুলোকে শ্রমিকদের নিরাপত্তা জোড়দার করা সহ সরকারকে শ্রমজীবি ভাইদের প্রতি অান্তরিক হওয়ার আহবান জানাই।

আলোচনা সভায় অারো উপস্থিত ছিলেন, তারেক, হিরু, মোহাম্মদ রহিম, করিম, ফারুক, কামাল, আব্দুল খালেক, ইসমাইল, ফরহাদ প্রমুখ।