অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে দুই ছাত্রলীগ নেতা স্থায়ী বহিস্কার, ৮জনকে শাস্তি

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

২৬ দিন বন্ধ থাকার পর আগামী ২৪ ফেব্রুয়ারি (সোমবার) সীতাকুণ্ডের কুমিরাস্থ আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) ক্যাম্পাস খুলছে।

সম্প্রতি সংঘটিত ঘটনায় দোষী ২ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার এবং ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের শাস্তি প্রদানেরর মাধ্যমে বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় খোলার কথা জানানো হয়।

আইআইইউসির প্রক্টর মোস্তফা চৌধুরী জানান, গত ২৯ শে জানুয়ারী বিশ্ববিদ্যালয়ে সংঘটিত র‍্যাগিং, শিক্ষক লাঞ্ছনা, ছাত্র নির্যাতন, বিশ্ববিদ্যালয়ের নিয়ম বহির্ভূত কার্যক্রমসহ কিছু শৃঙ্খলাভঙ্গ জনিত ঘটনার পরিপ্রেক্ষিতে আইআইইউসি বন্ধ ঘোষনা করা হয়। ১৯ ফেব্রুয়ারি (বুধবার) অনুষ্ঠিত এক জরুরী সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সুপারিশ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের সভাপতিত্বে বুধবার অনুষ্ঠিত জরুরী সিন্ডিকেট সভায় পেশ করা হয়।

সিন্ডিকেট তদন্ত প্রতিবেদনের সুপারিশসমূহ বিশদ পর্যালোচনার পর সর্বসম্মতিক্রমে দোষী সাব্যস্ত ১০ ছাত্রকে বিভিন্ন মেয়াদের শাস্তিসমূহ প্রদান করে। জরুরী সিন্ডিকেট সভায় আইআইইউসি শিক্ষার্থী উচো অং মারমা ও মোঃ অনিক ইসলামকে স্থায়ী বহিস্কার করা হয়। এছাড়া মোঃ মশিউর রহমান ও ওমর ফারুক তুহিনকে ২ বছরের জন্য, হাসান হাবীব মুরাদ, রবিউল হোসেন রনি ও মোঃ শফিউল আলমকে ১ বছরের জন্য এবং এফজাজুল হক অমি, আবদুল্লাহ আল তাশরীফ ও আবদুল্লাহ আল নাঈমকে ১ সেমিস্টারের জন্য বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আগামী ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম শুরু হবে এসময় ছাত্র-ছাত্রীদেরকে ক্যাম্পাসে সার্বক্ষণিক পরিচয় পত্র (আইডি কার্ড) বহন ও প্রদর্শনের নির্দেশনা দেয়া হয়।

উল্লেখ যে, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল- মিটিং সম্পুর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে আইআইইউসি কৃর্তপক্ষ। গত সোমবার (১০ ফেব্রুয়ারি) বেলা এগারোটায় ক্যাম্পাসের অডিটোরিয়াম হলে এক সংবাদ সন্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়।