অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দূতাবাসের বাংলাদেশিদের বিদেশি পর্যবেক্ষক দিয়ে গর্হিত কাজ করেছে ইসি: প্রধানমন্ত্রী

0
.

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিভিন্ন দূতাবাসে বাংলাদেশি যারা চাকরি করেন, তাদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়ে নির্বাচন কমিশন (ইসি) অত্যন্ত গর্হিত কাজ করেছে। বিদেশি পর্যবেক্ষক বিদেশি হতে হবে। এটা তারা ঠিক করেনি।

তিনি আজ শনিবার সকাল ৮টার পরই ঢাকা সিটি কলেজ কেন্দ্রে সিটি করপোরেশন নির্বাচনে ভোট দেওয়ার পর এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, যারা দূতাবাসের বাংলাদেশি কর্মকর্তা, তারা নিজেদের ভোট দিন, কোনো অসুবিধা নেই। কিন্তু তারা কীভাবে বিদেশি পর্যবেক্ষক হবেন? বিভিন্ন দূতাবাসে কর্মরত বাংলাদেশি নাগরিকদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত করে দূতাবাসগুলো কূটনীতিক শিষ্টাচার বহির্ভূত আচরণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘তারা (বিদেশি দূতাবাসগুলো) ঠিক কাজ করেনি। তাদের বিভিন্ন দূতাবাসে বাংলাদেশি নাগরিক যারা চাকরি করে… তারা বাংলাদেশের নাগরিক… তারা সেখানে চাকরি করে… তাদেরকে (বাংলাদেশি নাগরিক) বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়ে অত্যন্ত গর্হিত কাজ করেছে।’

শেখ হাসিনা প্রশ্ন রেখে বলেন, একজন বাংলাদেশি নাগরিক কিভাবে একজন বিদেশি এবং বিদেশি নির্বাচন পর্যবেক্ষক হতে পারে? যখন তারা বিদেশি দূতাবাসগুলোতে কেবল চাকরি করে?

‘তারা (বিদেশি দূতাবাসগুলো) অবশ্যই তাদের (বাংলাদেশি নাগরিকদের) বিদেশি নির্বাচন পর্যবেক্ষক হিসেবে প্রেরণ করতে পারে না … তারা কাজটি ঠিক করেনি,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, দেশের অতীত ইতিহাস ভালো না হওয়ায় বাংলাদেশে থাকা বিদেশি মিশনগুলো তাদের উদ্বেগ প্রকাশ করতে পারে।

বঙ্গবন্ধু কন্যা আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যার পর সবাই দেখেছে যে কিভাবে মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে খেলা হয়েছে। কিন্তু এখন আমরা ধীরে ধীরে সেই পরিস্থিতি কাটিয়ে উঠেছি, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

শেখ হাসিনা বলেন, যারা বাংলাদেশের নির্বাচন নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন, সবাই জানে তাদের দেশে নির্বাচন কেমন হয়। আমরা তাদের দেশগুলোর নির্বাচনের কয়েকটা উদাহরণ জানি।

.

বিদেশি দূতাবাসগুলো যাদের বিদেশি নির্বাচন পর্যবেক্ষক করেছে, তাদের মধ্যে অনেক বাংলাদেশের প্রতি বৈরি লোক আছে। আমি জানি কারও বাবা হয়তো ৭৫-এ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিলেন বা কেউ ছিল স্বাধীনতাবিরোধী। মুক্তিযুদ্ধের সময় গণহত্যা চালিয়েছে, পাকিস্তানী বাহিনীকে সহায়তা করেছে তাদের উত্তরসূরিও অনেক আছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিদেশি মিশনে কর্মরত বাংলাদেশি নাগরিকদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে গ্রহণ করা নির্বাচন কমিশনের উচিত হয়নি।

‘তারা ভোটার হিসেবে ভোটকেন্দ্রে যেতে পারেন, তবে নির্বাচন পর্যবেক্ষক হিসাবে নয়,’ যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন, ঢাকার দুটি সিটি করপোরেশন নির্বাচনেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা বিজয়ী হবেন।

তিনি বলেন, ‘আমরা একটি পরিচ্ছন্ন ঢাকা শহর গড়ে তুলব…এজন্য আমরা অনেক কর্মসূচি হাতে নিয়েছি … আমরা সেগুলো বাস্তবায়ন করছি … আমরা এসব যথাযথভাবে বাস্তবায়ন করতে সক্ষম হব।’