অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাউজানের পাহাড়ে অস্ত্রের কারখানা, ২০টি অস্ত্রসহ ডাকাত সর্দার আটক

0
.

চট্টগ্রামের রাউজানে দুর্গম পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা আবিষ্কার করেছে জেলা পুলিশের একটি বিশেষ দল। অভিযানে ওই কারখানা থেকে অন্তত ২০টি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

এসময় ডাকাত দলের সাথে পুলিশের বন্দুকযুদ্ধের ঘটনায় রাউজান থানার ওসিসহ ৪ পুলিশ আহত হয় বলে পুলিশ জানায়।

পুলিশ ঘটনাস্থল ডাকাত সর্দার হত্যাসহ ১৭ মামলার আসামী আলমগীর প্রকাশ আলম প্রকাশ আলমগীর ডাকাতকে আটক করেছে।

আজ বুধবার (২০ নভেম্বর) ভোর রাতে পূর্ব রাউজনের ঘেড়া সামশু টিলা এলাকায়  এ অভিযান চালানো হয়।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গভীর রাতে পূর্ব রাউজানের রাবার বাগান সংলগ্ন ঘোড়া সামছু টিলা এলাকায় অভিযান চালানো হয়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়তে থাকে দুস্কৃতকারীরা। আত্নরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি ছুঁড়ে। এসময় মোহাম্মদ আলমগীর নামে একজনকে গ্রেফতার করে পুলিশ।

রাউজান থানার অফিসার্স ইনচার্জ কেপায়েত উল্লাহ এসআই সাইফুল, কনষ্টেবল হামিদ ও কামাল আহত হন বলে ওসি জানান।

ঘটনাস্থল থেকে দেশীয় তৈরি শর্টগান ১০টি, গ্যাস গান সদৃশ অস্ত্র ১টি, ৬টি দেশিয় তৈরি পাইপ গান, ১টি পুরাতন ম্যাগজিন, ৭টি কার্তুজ, ৭টি কার্তুজের খোসা, দেশিয় তৈরি একনলা বন্দুকের তিনটি অংশসহ অস্ত্র তৈরির আনুষাঙ্গিক সরঞ্জাম উদ্ধার করা হয়। গ্রেফতার হওয়া আলমগীরের নামে বিভিন্ন থানায় ১৭টি মামলা রয়েছে।

ওসি রাউজান আরো বলেন, পূর্ব রাউজানের এই দুগর্ম আস্তানা গড়ে তুলেছিল ডাকাত দল।  মাত্র ৩ মাস আগে আলমগীর জেল থেকে জামিনে মুক্তি পেয়েছে। যেখানে অভিযান চালানো হয় সেখানে তারা দেশীয় অস্ত্র তৈরী করতো বলে প্রমাণ মিলেছে। অস্ত্র তৈরীর সরঞ্জাম আমরা উদ্ধার করেছি।

তিনি বলেন, আলমগীর রাউজানের শীর্ষ সন্ত্রাসী বিধান বড়ুয়া ও ক্রসফায়ারে নিহত সন্ত্রাসী জানে আলমের সহযোগী।  তার নামে রাউজান থানায় ৫টি ডাকাতি, ২টি হত্যা, চাঁদাবাজিসহ অন্তত ১৭টি মামলা রয়েছে।