অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে চবিতে আলোচনা সভা অনুষ্ঠিত

1
.

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ ও চবি মেডিকেল সেন্টারের উদ্যোগে আজ বুধবার (১৩ নভেম্বর) এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ বিভাগীয় সভাপতি প্রফেসর ড. আতিয়ার রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চীপ মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ আবু তৈয়ব এবং সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ খোন্দকার মোহাম্মদ আতাউল গণি ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. দ্বৈপায়ন সিকদার।

এবছরের ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য হলো “আসুন পরিবারকে ডায়াবেটিস মুক্ত রাখি”। দিবসটি উপলক্ষে বিভাগের উদ্যোগে দিনব্যাপী ফ্রি ডায়াবেটিস পরীক্ষারও আয়োজন করা হয়।

.

বক্তারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে পরিবারের সকলের খাদ্যাভ্যাস ও জীবনাচারে পরিবর্তনের উপর বিশেষ করে ধুমপান পরিহার করা, চর্বিজাতীয় খাবার ও জাংকফুড পরিহার করা, পর্যাপ্ত ঘুম-বিশ্রাম এবং নিয়মিত শরীরচর্চার উপর গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য যে, ডায়াবেটিস একটি মেটাবলিক ডিসঅর্ডার এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের পাঠ্যক্রমের সাথে এটি অতিওতোপ্রোতভাবে জড়িত। সঙ্গতকারনে সামাজিক সচেতনতায় দায়বদ্ধতার অংশ হিসাবে চিকিৎসকদের পাশাপাশি প্রানরাসায়নবিদদেরকেও ভুমিকা পালনের প্রসঙ্গে জোর দেওয়া হয় এবং আশা প্রকাশ করা হয় যে আগামী বছর ব্যাপকভাবে ক্যাম্পাসে দিবসটি আযয়াজনের মাধ্যমে ডায়াবেটিস সচেতনতা তৈরী যাবে কারন চবি ক্যাম্পাসে বর্তমানে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৩০০ জন।