অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“খান বিহীন খান মহলে এখন চলছে কান্নার রোল”

1
সারোয়াতলী গ্রামে খান মহলে এখন খান বিহীন।

পূজন সেন, বোয়ালখালী:

বলেছিলেন কর্ণফুলী উপর নতুন কালুরঘাট সেতুর ঘোষণা না দিলে আগামী ডিসেম্বরে সংসদ থেকে পদত্যাগ করবেন। প্রয়োজনে নিজের রাজনৈতিক দল জাসদ ছেড়ে ক্ষমতাসীন আওয়ামী লীগে যোগ দিবেন তবু যেন কালুরঘাট সেতু হয় সেই চেষ্টাই করেছিলেন চট্টগ্রাম-৮ বোয়ালখালী আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল।

কিন্তু তার আগেই চীরদিনের জন্য পরপাড়ে পাড়ি জমালেন টানা তিন তিনবার এ আসনে নির্বাচিত সাংসদ মঈন উদ্দিন খান বাদল।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) ভোরে ৬৭ বছর বয়সে ভারতের বেঙ্গালুর নারায়ণা হৃদয়ালয়ে চিকিৎসাধীন থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বীর মুক্তিযোদ্ধা বর্ষীয়ান রাজনীতিবিদ সাংসদ মঈন উদ্দিন খান বাদল। তাঁর মৃত্যুর খবরে বোয়ালখালীর স্বর্বস্তরের মানুষের মাঝে নেমে এসেছে শোকের ছায়া।

সাংসদ বাদলের গ্রামের বাড়ি সারোয়াতলীর খান মহলে “খান বিহীন” এখন চলছে স্বজনদের কান্নার রোল। খান মহলের সামনে চলছে শেষ বারের মতো প্রিয়মুখ বাদলকে শ্রদ্ধার সাথে বিদায় জানানোর প্রস্তুুতি। খান মহলে অন্দরে কান্নায় ভেঙে পড়েছেন তাঁর ভাই বোন স্বজনরা। ৫ ভাই ও ৩ বোনের মাঝে বাদল তৃতীয়।

কথা হয় সাংসদের ছোট ভাই মনির উদ্দীন আহমদ খানের সাথে। তিনি বলেন, বাড়িতে আসলে ড্রয়িং রুমে সেই চেয়ারে তিনি (বাদল) আর বসবেন না। ভাইটি সেতুর জন্য পদত্যাগ করবেন বলেছিলেন। পদত্যাগের আগেই পরপাড়ে চলে গেলেন তিনি।

.

২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে জাতীয় সমাজ তান্ত্রিক দল (জাসদ) কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি সাংসদ মঈন উদ্দিন খান বাদল প্রথম সাংসদ নির্বাচিত হন। সংসদের অনর্গল বক্তা হিসেবে আপামর জনসাধাণের হৃদয় জয় করেন নেন তিনি। এর ধারাবাহিকতায় ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচনেও সাংসদ নির্বাচিত হন তিনি। শুরু থেকেই বোয়ালখালীকে স্বপ্নের উপজেলা গড়ার স্বপ্ন বুনেন তিনি। এ স্বপ্ন বাস্তবায়নে বড় বাধা কর্ণফুলী নদীর ওপর বিট্রিশ আমলে নির্মিত জরাজীর্ণ কালুরঘাট সেতু। সংসদে বারবার তিনি সড়ক সেতু নির্মাণের দাবি নিয়ে কথা বলেছেন।

গত দুই বছর আগে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে তিনি সরকারকে জানিয়ে দেন ‘কালুরঘাটে সেতু দেখে যেতে না পারলে মরেও শান্তি পাবো না’। ২০১৮ সালের নির্বাচনের জাতীয় সংসদের অধিবেশনে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সেতুর বিষয়ে সুরাহা না হলে সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন তিনি। এ সেতু নির্মাণের প্রয়োজনে নিজ দল জাসদ ছেড়ে আওয়ামী লীগে যোগদানের কথা বলেছিলেন তিনি। যে কোনো কিছুর বিনিময়ে কালুরঘাটে সড়ক কাম রেল সেতু নির্মাণের মধ্য দিয়ে চট্টগ্রামবাসীর প্রাণের দাবি পূরণ করতে চেয়েছিলেন এ সাংসদ। এই সড়ক কাম রেল সেতু জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণের প্রস্তাব রেখেছিলেন সংসদে।

পারিবারিক এ কবরাস্থানে বাদলকে দাফনের আয়োজন চলছে।

সর্বশেষ গত ২৭ সেপ্টেম্বর কালুরঘাটে সড়ক কাম রেল সেতু নির্মাণের দাবিতে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা পরিষদ চত্বরে জাসদ আয়োজিত সমাবেশে প্রধান অতিথি’র বক্তব্যে সাংসদ মঈন উদ্দিন খান বাদল বলেছিলেন, সেতু নির্মাণের দায়িত্ব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়েছেন। তিনি করবেন বলে আশা রাখি। বোয়ালখালী উপজেলাকে দেশের আধুনিক মডেল উপজেলা করবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন। পৌর এলাকার ফায়ার সার্ভিস স্টেশনের পাশে একটি কারিগরি বিদ্যালয় করার ঘোষণা দেন তিনি। এছাড়া বিগত দিনের স্বপ্ন অপূরণ থাকার কথা পুন ব্যক্ত করেছিলেন তিনি।

এছাড়াও শুরু থেকে বোয়ালখালী উপজেলার পাহাড়ে অবস্থিত তিন ধর্মাবলম্বীদের তীর্থস্থান ঘিরে পর্যটন কেন্দ্র ও কমপ্লেক্স গড়ার স্বপ্ন দেখেছেন তিনি। এ স্বপ্নের কথাগুলো বিভিন্ন সভা সমাবেশে বারবার বলেছিলেন বর্ষীয়ান এ রাজনীতিবিদ। তিনি উপজেলা কড়লডেঙ্গা পাহাড়ের পাদদেশে পুলিশ ট্রেনিং সেন্টারসহ ডাকবাংলো করার সার্বিক প্রস্তুতি নিয়েও তা নানা জটিলতার কারণে পূরণ হয়নি সাংসদের স্বপ্ন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা সারোয়াতলীতে তিনি জন্ম গ্রহণ করেন। তিনি জাসদ একাংশের কার্যকরী সভাপতি ছিলেন। মৃত্যুকালে স্ত্রী, তিন ছেলে এক মেয়ে রেখে গেছেন তিনি।

সাংসদের মৃত্যুতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালী শাখার সভাপতি শ্যামল বিশ্বাস জানান, সাংসদ বাদলের মৃত্যুতে বোয়ালখালীবাসী একজন গুনী ব্যক্তিকে হারালো। তাঁকে আরো বেশ কিছুদিন বোয়ালখালীবাসীর প্রয়োজন ছিলো। বোয়ালখালী প্রেসক্লাবের সহ-সভাপতি রাজু দে বলেন, সাংসদ বাদল গণমানুষের মনের কথা সাবলীলভাবে সংসদে তুলে ধরতেন। তাঁর চিরবিদায়ে দেশের অপূরনীয় ক্ষতি হয়ে গেল।

১ টি মন্তব্য
  1. Kanchan Dey বলেছেন

    Sai satu tair nama hawk.