অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন ড. শিরীন আখতার

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. শিরীন আখতার। তিনি বর্তমান উপ-উপাচার্য পদে থাকলেও সম্প্রতি অস্থায়ী হিসেবে উপচায়্যের দায়িত্ব পালন করে আসছিলেন।

রাষ্ট্রপতির প্রজ্ঞাপন জারী।

আজ রবিবার (০৩ নভেম্বর) রাষ্ট্রপতির এক আদেশে তাঁকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য্যহিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সিনিয়র সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপণে এ তথ্য জানাগেছে।

এতে বলা হয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী ড. শিরীন আখতার অধ্যাপক, বাংলা বিভাগ ও প্রো ভাইস চ্যান্সেলর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে প্রো ভাইস চ্যান্সেলর পদ থেকে অব্যাহতি প্রদানপূর্বক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে চলতি বছরের ১৫ জুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ শেষ হলে এক আদেশে ড. শিরীন আখতার ভিসির (অস্থায়ী) দায়িত্ব পালন করে আসছিলেন।

তারও আগে ২০১৬ সালের ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

অধ্যাপক ড. শিরীন আখতার ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে স্নাতকোত্তর পাস করেন। ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের পর ১৯৯৬ সালের ১ জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০০৬ সালে শিরীন আখতার অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

প্রফেসর ড. শিরীন আখতার ১৯৫৬ সালে চট্টগ্রাম শহরের ঈদগাও এলাকার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

তিনি ২০০৬ সালে ২৫ জানুয়ারি অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। কৃতী গবেষক এ শিক্ষকের ১৪টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশ থেকে প্রকাশিত গল্প, উপান্যাস, গবেষণা প্রবন্ধ রয়েছে।

এর আগে ড. শিরীন আখতার ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে বিএ অনার্স এবং ১৯৮১ সালে এমএ ডিগ্রি লাভ করেন। মেধাবী এ শিক্ষক ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচ এস সি এবং ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি পাস করেন।