অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রবারণা পূর্ণিমায় ফানুস উড়ালেন আমির খসরু ও ডা. শাহাদাত

1
.

চট্টগ্রামের কাতালগঞ্জ নব পন্ডিত বৌদ্ধ বিহারে শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ফানুস উড়িয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও
নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন।

আজ আজ ১৩ অক্টোবর রবিবার সন্ধ্যায় এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ ধর্মের বড় ধর্মীয় উৎসব। মহামতি গৌতম বৌদ্ধের শিক্ষা হচ্ছে দু:খ, মুক্তির কঠিন সাধনায় সব ধরনের অন্তরায় ও বাঁধা দূর করে। যা কিছু কুলুষিত বা অন্তরায় সৃষ্টি করে তা এড়িয়ে সম্মুখের পথে এগিয়ে যাওয়া প্রকৃষ্টরূপ। সত্য ও শান্তির পক্ষে যারা অবস্থান নিবেন না তারাও অসত্যের পক্ষে। বাংলাদেশী জাতীয়তাবাদ সকল ধর্মের অধিকার নিশ্চিত করে। বিএনপি সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল।

তিনি আরো বলেন, আপনাদের সকল অনুষ্ঠানে আমরা ছুটে আসি। কিছুদিন আগে রামু বৌদ্ধবিহারের সত্যপ্রিয় মহাথেরোর পেটিকাবদ্ধ অনুষ্ঠানে আমি ঢাকা থেকে সরাসরি গিয়েছিলাম। বক্তদের আগমনে আমি অভিভূত। আপনাদের আজকের এই প্রবারণা পূর্ণিমায় আগত ভক্তদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ ধর্মের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। সকল ধর্মের মর্ম বাণী হচ্ছে সত্য ও ন্যায়ের পথে এবং সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে এইটি অনুসরণ করা উচিত। গৌতম বৌদ্ধ বলেছেন যিনি উপদেশ দেন ও অনুশাসন করেন এবং অসভ্যতা নিবারণ করেন তিনি অসত্যের অপ্রিয় এবং সৎ লোকের প্রিয়। আজ দেশে ন্যায়পরায়ণতা নেই, দেশের জনগণ ন্যায় বিচার থেকে বঞ্চিত। অসত্য ও দুর্নীতি আজ আমাদের দেশে এক ব্যাধিতে পরিণত হয়েছে। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। কাতালগঞ্জ নব পন্ডিত বৌদ্ধ বিহারের উপানন্দ্র মহাথেরোর সভাপতিত্বে ও বাংলাদেশ জাতীয়তাবাদী বৌদ্ধ ফ্রন্ট চট্টগ্রাম মহানগরের আহবায়ক ও চট্টগ্রাম মহানগর বিএনপির উপজাতি বিষয়ক সম্পাদক অধ্যাপক ঝন্টু বড়ুয়ার পরিচালনায় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সহসভাপতি এম এ আজিজ, যুগ্ম সম্পাদক ইয়াসিন চৌধুরী লিটন, সামশুল হক, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, কোতোয়ালী থানার সভাপতি মঞ্জুর রহমান চৌধুরী মঞ্জু, নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, চকবাজার ওয়ার্ড বিএনপির সভাপতি নূর হোসেন, নগর যুবদলের সাবেক সহসভাপতি মো. মহসিন, চকবাজার থানা বিএনপির সংগঠনিক সম্পাদক খায়রুজ্জামান জুনু, নগর ছাত্রদলের সহসভাপতি জসিম উদ্দিন চৌধুরী, ওয়ার্ড বিএনপির সভাপতি মনজুর আলম মঞ্জু, সাধারণ সম্পাদক এম এ হালিম বাবলু, বৌদ্ধ নেতা ড. পরিতোষ বড়–য়া, দিবাকর বড়–য়া, রুবেল বড়ুয়া, বাপ্পি বড়ুয়া প্রমুখ।

১ টি মন্তব্য
  1. Md Abu বলেছেন

    দেশের মধ্যে সাম্প্রদায়িক বন্ধন সৃষ্টি ও হলেও একমাত্র বিএনপি-জামায়াত হিন্দু মুসলিমকে উস্কানি দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখে যাচ্ছে। বিভিন্ন সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা দেশের সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে অপপ্রচার করে গেলেও তাদেরই ধর্মীয় প্রোগ্রামে জীবন বাঁচানোর চিন্তা করে তাদের পক্ষে কথা বলে এবং সরকারের বিরুদ্ধে সমালোচনা করে যাচ্ছে।