অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কেএসআরএম’র বিরুদ্ধে জায়গা দখলের অভিযোগ

0
.

চট্টগ্রামের শিল্প গ্রুপ করিব স্টিল রি-রোলিং মিলস (কেএসআরএম) মালিক মো. শাহজাহানের বিরুদ্ধে প্রায় ৩০ কোটি টাকা মূল্যের সম্পত্তি জবরদখলের অভিযোগ তুলেছেন একটি সংখ্যালঘু পরিবার।

নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা গোসাইলডাঙ্গায় ৪৬ শতক জমিতে গড়ে তুলা কেএসআরএম গ্রুপের প্রধান কার্যালয় মালিক শাহজাহানের বাড়ীটি অন্যের জায়গা জবর দখল করে তোলা হয়েছে।

আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন এ অভিযোগ করে সংথ্যালঘু পরিবারটি এ জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

এতে অভিযোগ করা হয়, একসময় গোসাইলডাঙ্গার ওই জায়গায় বসবাস ছিল কুমুদরঞ্জন শীল পরিবারের।

কুমুদরঞ্জন পরিবারের অভিযোগ, কেএসআরএম গ্রুপ বিএস রেকর্ড সৃষ্টি করলে তাদের কাছে কোনো দলিল নেই। তাই দুই বছর আগে এলাকার কিছু মানুষকে ব্যবহার করে ঘর জ্বালিয়ে দেয়। হত্যাকা- এবং নানা অপকর্মে অভ্যস্ত শাহজাহান যে কোনো ষড়যন্ত্র করতে পারেন এমন আশঙ্কা থেকে সতর্ক ছিলেন। ফলে দলিলগুলো বিভিন্ন জায়গায় রাখা হয়।

স্বাধীনতার ৪৮ বছর পরও জমি উদ্ধার করতে না পেরে কুঁড়েঘরে জীবন পার করছেন তারা। ছয় বছর আগে কুমুদরঞ্জন মারা যান। তবে হাল ছাড়েনি তার পরিবার।

সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ডলি রানি শীল। এ সময় তিনি অভিযোগ করে বলেন, পৈতৃক সূত্রে কালিকুমারের একমাত্র পুত্র কুমুদ রঞ্জন শীলে ( আমার বাবা) এক কানি ২ গান্ডা তিন করা ( প্রায় ৪৬ শতক) সম্পত্তির মালিক হন। নগরীর বারিক বিল্ডিং মোডে সেই জায়গায় এখন (কেএসআরএম) গ্রুপের কবির আহম্মাদের নামে বিএস জরিপ করে ভোগ করছে । কয়েক কোটি টাকার থাকার পরও আমরা খুব কষ্টে বেচে আছি ।

জানা যায়, কুমুদরঞ্জনের স্ত্রী, এক ছেলে ও পাঁচ মেয়ে রয়েছে। ছেলে স্বদেশ কুমার শীল প্রবাসী। পাঁচ মেয়ে ডলি রানী শীল, লিলি রানী শীল, শেফালী রানী শীল, জলি রানী শীল, অঞ্জু রানী শীল। মা মিন্টু প্রভা শীলের সঙ্গে থাকেন বড় মেয়ে ডলি ও শেফালী।  সরকারি চাকরি থেকে সম্প্রতি অবসর নেন ডলি রানী। মূলত বাবার সম্পত্তি উদ্ধারে কাজ করছেন তিনি। হাটহাজারী উপজেলার চিকনদন্ডী ইউনিয়নের খন্দকিয়া গ্রামের কুমুদরঞ্জন শীলের বাড়িতে থাকেন।

তিনি বলেন, গোসাইলডাঙ্গায় আমাদের পার্শ্ববর্তী একটি ভবনে কবির সাহেবের দোকান ছিল। বাড়ির উঠানে তারা বিভিন্ন জিনিসপত্র রাখত। এখানে আসার পর আমাদের ভাড়া দোকান ও ভিটেবাড়ি দখল করে নেয়। তিনি জানান, পুকুরে পড়ে তার এক ভাই মারা যায়। তখন বাবা দিশেহারা হয়ে পড়েন। বাড়িভিটে ফেলে ফুফুর বাড়ির কাছে এসে ঘর করে। এখানেই তারা বড় হয়েছেন।

জমি উদ্ধারের মামলা না করার কারণ উল্লেখ করে ডলি রানী বলেন, ‘সে খুবই ভয়ঙ্কর মানুষ। স্বাধীনতাযুদ্ধের আগে আমরা দেখেছি, মানুষ মেরে বস্তায় ভরে কর্ণফুলী নদীতে ফেলে দিয়েছে। এর পরও আমার বাবা অনেক কষ্ট করেছে। এখান থেকে হেঁটে গিয়ে আবার হেঁটে এসেছে। কিন্তু তাদের শক্তির কাছে হেরেছে। মৃত্যুর কয়েক বছর আগে কেএসআরএম অফিস থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় আহত হলে আমরা বাবাকে আর যেতে দিইনি। আমরা বলেছি, জায়গার দরকার নেই, ওরা সন্ত্রাসী, তোমাকে মেরে ফেলবে।’

ডলি রানী বলেন, অবৈধভাবে জায়গা দখলে রাখার বিষয়টি চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও প্রয়াত সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীকে জানিয়েছিলেন কুমুদরঞ্জন শীলের স্ত্রী মিন্টু প্রভা শীল। তার বিশ্বাস, মহিউদ্দিন চৌধুরী বেঁচে থাকলে এতদিনে তারা সম্পত্তি বুঝে পেতেন।

.

কেএসআরএম কর্তৃপক্ষের বক্তব্যঃ

এদিকে কেএসআরএম’র পক্ষ থেকে উল্লেখিত সংবাদ সম্মেলন বিষয়ে একটি বক্তব্য দেয়া হয়েছে।  এতে বলা হয়-

একটি চিহ্নিত গোষ্ঠী কেএসআরএমের ব্যবসায়ীক সুনাম ক্ষুন্ন করার জন্য দীর্ঘদিন ধরে উঠেপড়ে লেগেছেন। এখন জনৈক ডলি রাণী শীল নামে এক সংখ্যালঘু নারীকে নিয়ে কেএসআরএমের বিরুদ্ধে পৈতৃক ভিটেমাটি জবরদখল, হুমকি ধমকির মিথ্যা অভিযোগ দাঁড় করার অপচেষ্টা চালাচ্ছে চিহ্নিত ওই চক্রটি। এরই ধারাবাহিকতায় তারা বারবার গণমাধ্যম ও বিভিন্ন মহলে মিথ্যা এবং বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছে। যা মিথ্যা ভিত্তিহীন ও বানোয়াট। মূলত তারা নিজস্ব মিডিয়া ও ভারাটে লোক দিয়ে উদ্দেশ্য প্রণোদিতভাবে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার অপপ্রয়াস চালাচ্ছে।

এসবের অংশ হিসেবে আজ (১৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলন করা হয়। ওই সংবাদ সম্মেলনে ডলি রাণী শীল নামে ওই সংখ্যালঘু নারীকে ঢাল হিসেবে ব্যবহার করা হয়। এতে বলা হয়, গোসাইল ডাঙ্গায় তার বাবার প্রায় ২৩ গণ্ড জায়গা দখলে রেখেছে কেএসআরএম গ্রুপ।

এখন প্রশ্ন হলো- এতোদিন পরে কেনো এমন অভিযোগ। সংবাদ সম্মেলনের মাধ্যমে তো জায়গার মালিকানা নিশ্চিত করা যায় না। বৈধ কাগজপত্র থাকলে কারো সম্পত্তি দখলে রাখার সুযোগ নেই। তাছাড়া সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী মেয়েরা বাবার সম্পত্তির ভাগ পান না। আইন অনুযায়ী যদি সম্পত্তির মালিক হয়ে থাকেন প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করুক। প্রকৃত সত্য হচ্ছে- ওই সংখ্যালঘু মহিলাকে দিয়ে আমাদের ব্যবসায়ীক প্রতিপক্ষরা অনেকদিন ধরে নানাভাবে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। প্রথমে তারা এ নিয়ে আদালতে মামলার করেছে। আদালত ওই মামলা খারিজ করেন দলিল দস্তাবেজ উপস্থাপন করতে না পারার কারণে। তবু তাদের ষড়য়ন্ত্র থেমে নেই। সর্বশেষ তারা সংবাদ সম্মেলনের মাধ্যমে সংখ্যালঘু তকমা লাগিয়ে ঘোলা পানির মাছ শিকার করতে চায়। কিন্তু সেই আশায় তাদের গুড়েবালি। সংবাদকর্মীদের নানা প্রশ্নে জর্জরিত হয়ে তড়িঘড়ি করে সভাস্থল ত্যাগ করতে হয়েছে ডলি রাণী শীলকে। উপস্থাপন করতে পারেননি কোনো বৈধ কাগজপত্র।