অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শুভেচ্ছা সফরে শ্রীলংকার দুই যুদ্ধজাহাজ চট্টগ্রামে

0
.

৪ দিনের সফরে বাংলাদেশে এসেছে শ্রীলংকার দুইটি যুদ্ধজাহাজ। আজ সোমবার (২৬ আগস্ট) সকালে জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।

এসময় বাংলাদেশ নৌবাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলের স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আব্দুস সামাদ শ্রীলংকান যুদ্ধজাহাজ ‘সায়ুরা’ ও ‘নন্দিমিত্র’কে জাহাজ দু’টির অধিনায়ককে স্বাগত জানান।

জাহাজ দুইটিতে প্রশিক্ষণার্থী কর্মকর্তাসহ ২৪৭জন নৌ সদস্য রয়েছেন। পেট্রোল ভেসেল ‘সায়ুরা’য় ক্যাপ্টেন নীলানথা হিওয়াভিথারান ও ফাস্ট মিসাইল ভেসেল‘ নন্দিমিত্র’য় বুদ্ধিকা লিয়ানাগমেজ অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে জাহাজ দু’টি বাংলাদেশের জলসীমায় প্রবেশ করলে নৌবাহিনীর জাহাজ ‘দূর্জয়’ তাদের অভ্যর্থনা জানায়।

চার দিনের সফরে জাহাজ দুটিতে আসা শ্রীলংকার নৌবাহিনীর সদস্যরা বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্রজয়, বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস, শহীদ মোয়াজ্জেম ঘাঁটি, নৌবাহিনী পরিচালিত শিশুদের স্কুল ‘আশার আলো’ পরিদর্শন করবেন।

.

জাহাজ দুটির অধিনায়করা বাংলাদেশ নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার এবং চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সফর শেষে ২৯ আগস্ট শ্রীলংকার নৌবাহিনীর জাহাজ দুটি নিজ দেশে ফেরত যাবে।

এ ছাড়া বাংলাদেশ ও শ্রীলংকার নৌবাহিনীর প্রশিক্ষণার্থী ক্যাডেটদের অংশগ্রহণে প্রীতি বাস্কেটবল প্রতিযোগিতাও হবে।

চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আবদুস সামাদ এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও শ্রীলংকার নৌবাহিনীর মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন

এ শুভেচ্ছা সফরে বাংলাদেশ ও শ্রীলংকার নৌবাহিনীর কর্মকর্তা, প্রশিক্ষণার্থী ও নাবিকদের মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সর্ম্পক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।