অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বায়েজিদ ও খুলশীতে পাহাড় ধসে তিন নারী শিশু আহত

0
.

চট্টগ্রাম মহানগরীতে দুই স্থানে পৃথক পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে দুই নারী ও এক শিশু আহত হয়েছে। আজ শনিবার (১৩ জুলাই) সকালে নগরীর বায়েজিদ থানার আরেফিন নগর ও খুলশী থানার কুসুমবাগ আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে।

আরেফিন নগরে পাহাড় পাহাড় ধসে আহতরা হলেন-রেহেনা বেগম (৩৫) ও নুসরাত (৩)। তাদেরকে সেনাবাহিনীর অধীনে চিকিৎসা দেয়া হচ্ছে।

ন্থানীয়রা জানান, একটি টিনের ঘরে পাহাড়ের কিছু অংশ ধসে পড়লে এ দুর্ঘটনা ঘটে। এ সময় শিশু নুসরাত ও রেহেনা বেগমকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয় বলে তিনি জানান।

বিষয়টি নিশ্চিত করে ঘটনাস্থলে থাকা বায়েজিদ থানার এসআই এমদাদ হোসেন জানান, বাসগৃহের উপর পাহাড়ের কিছু অংশ ধসে পড়ে দুইজন সামান্য আহত হয়েছে।

.

এদিকে সকাল সকাল সাড়ে ৯টার দিকে বায়োজিদ থানার আরেফিন নগরের অদূরে অবস্থিত জানু বাপের ঘোনা সংলগ্ন পাহাড়ে ধসে পড়ে। এর পরপরেই স্থানীয়দের সহায়তায় সেনাবাহিনীর একটি টিম এবং ফায়ার স্টেশনের দুটি ইউনিট উদ্ধার অভিযান শুরু করে।

এ ঘটনায় আহত অবস্থায় শাহানুর আক্তার (৪০) ও তার মেয়ে মর্জিনা বেগম (১৮)কে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

পাহাড়ের মাটি ধসে পড়ার পর তারা নিজ ঘরে আটকা পড়েছিল বলে জানান জেলা প্রশাসকের স্টাফ অফিসার রাজিব হোসেন।

গত এক সপ্তাহ ধরে চট্টগ্রামে টানা বৃষ্টি চলছে। নগরী ও জেলার বিভিন্ন স্থানে পাহাড়ের পাদদেশে ঝুকিপূর্ণ বসবাসকারীদের সরে যেতে গত ১৫ দিন যাবত মাইকিং এবং উচ্ছেদ অভিযান পরিচালনা করে আসছে প্রশাসন। ইতোমধ্যে বেশিরভাগ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। তার পরও কিছু কিছু এলাকায় লোকজন নিজ বাড়ীঘর ফেলে যেতে চায় না বলে জেলা প্রশাসনে থেকে জানানো হয়েছে। তাদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালিত হচ্ছে।

গত এক সপ্তাহ অন্তত ২ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে বলে চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে জানানো হয়।